ভাবসম্প্রসারণ : যে যায় লঙ্কায় সেই হয় রাবণ

যে যায় লঙ্কায় সেই হয় রাবণ

মূলভাব : ক্ষমতা হাতে পেলে সবাই অন্ধ হয়ে যায়। ভুলে যায় সাধারণ মানুষের কথা। নিজের স্বার্থ চরিতার্থ করার জন্য অসৎ উপায় অবলম্বন করতেও সে কুণ্ঠিত হয় না।

সম্প্রসারিত ভাব : নিজেকে ক্ষমতাবান করার চেষ্টা প্রত্যেকেই থাকে। ক্ষমতার আসনে অধিষ্ঠিত হওয়ার জন্য মানুষের চেষ্টার কোনো ত্রুটি থাকে না। কিন্তু ক্ষমতা হাতে পেলেই মানুষ নিজের স্বার্থের দিকে তাকিয়ে নিজ দায়িত্বটুকু পর্যন্ত ভুলে যায়। নিজের চাওয়া-পাওয়ার বিষয়টিই তখন তার কাছে বড় হয়ে ওঠে। লোভ সংবরণ করতে না পেরে সে অসৎ পথে ধাবিত হয়৷ তখন তার মাঝে কোন হিতাহিত বোধ থাকে না। সমস্ত সম্পদ আত্নসাৎ করার ঝোঁক তাকে তাড়িত করে। এমন অবস্থায় সে ভুলে যায় তার অতীত অবস্থার কথা। যাদের কল্যাণ সাধনের জন্য মানুষ ক্ষমতা লাভ করে তাদের কথা নিমিশে ভুলে গিয়ে বেছে নেয় অন্যায় ও অত্যাচারের পথ। যারা ক্ষমতার দাসত্ব স্বীকার করে না, তাদেরই নির্যাতিত হতে হয়। ক্ষমতাবান ব্যক্তি যেন রাবণের ভূমিকায় অবতীর্ণ হয়। তার কাছে মানুষের দুঃখ-কষ্ট মলিন হয়ে যায়। উজ্জ্বল হয়ে ওঠে একমাত্র নিজের চাওয়া-পাওয়ার বিষয়টি। তার কাছ থেকে অত্যাচারিত হয় দেশ, দেশের মানুষ।

মন্তব্য : ক্ষমতা হাতে পাওয়া মানুষের হিতাহিত জ্ঞান লোপ পায়। নিজের আখের গোছাতে ব্যস্ত এসব মানুষ একগুঁয়েভাবে সামনে এগিয়ে যায়। চলার পথে ভূলে যায় সাধারণ মানুষের কষ্টের কথা। নিজের আমিত্ব তাকে অসৎ পথে ধাবিত করে নিষ্ঠুর করে তোলে।
Post a Comment (0)
Previous Post Next Post