ভাবসম্প্রসারণ : যার অল্প আছে সে দরিদ্র নয়, যে বেশি আশা করে সেই দরিদ্র

যার অল্প আছে সে দরিদ্র নয়, যে বেশি আশা করে সেই দরিদ্র

মূলভাব : পৃথিবীতে মানুষের চাওয়ার কোন শেষ নেই। আর অতিরিক্ত চাওয়ার কারণেই মানুষ দরিদ্র। সম্পদের স্বল্পতা মানুষকে দরিদ্র করে না, অতিরিক্ত প্রত্যাশার কারণেই মানুষ দরিদ্র হয়।

সম্প্রসারিত ভাব : মানুষের অতিরিক্ত আকাঙ্কা মানুষকে দরিদ্র করে। বেশি সম্পদের অধিকারী হওয়ার পরও মানুষের মাঝে কাঙ্কিত বস্তু পাওয়ার আশা বিরাজমান থাকে। একের পর এক জমতে থাকা এই অতিরিক্ত আশাই মানুষকে দরিদ্র করে। এই অতিরিক্ত আকাঙ্কা কখনো শেষ হয় না। অপরদিকে অল্প কিছুর অধিকারী হওয়ার পরও তার মাঝে যদি বেশি কিছু পাওয়ার আশা না থাকে তবে সে দরিদ্র নয়। অল্প সম্পদ মানুষকে দরিদ্র করে না। বেশি পাওয়ার প্রত্যাশায় মানুষকে দরিদ্র করে। যার অল্প সম্পদ সেই ধনী, যদি তার মাঝে অতিরিক্ত কোনো প্রত্যাশা না থাকে। অতিরিক্ত প্রত্যাশার কারণেই মানুষের মাঝে নিরন্তর দ্বন্দ্ব সৃষ্টি হয়। হাজারো প্রাপ্তিতেও তার তৃপ্তি হয় না। কারণ একটা জিনিস প্রাপ্তির সঙ্গে সঙ্গে আরেকটা জিনিস প্রাপ্তির আশা তার মাঝে জন্ম নেয়। বেশি আশা তাকে অনেক কষ্ট দেয়। আশা করি কাঙ্কিত বস্তু না পেয়ে সে কষ্টকে আমন্ত্রণ জানায় এবং নিজেকে দরিদ্র বলে প্রকাশ করে। 

মন্তব্য : যার প্রত্যাশা বেশি সেই সত্যিকারের দরিদ্র। কারণ দরিদ্র বলে তার আশাটাও বেশি। তাই অল্প থাকার পরও সীমিত আশার কারণে মানুষ দরিদ্র বলে পরিচিত পায় না।
Post a Comment (0)
Previous Post Next Post