অনুচ্ছেদ : স্কুল গ্রন্থাগার / স্কুল পাঠাগার / স্কুল লাইব্রেরি

স্কুল গ্রন্থাগার


যে স্থানে প্রচুর বই পাওয়া যায় তাকে গ্রন্থাগার বলে। এটি মানুষের জ্ঞানতৃষ্ণা নিবারণে সহায়তা করে। একটি গ্রন্থাগার বিদ্যালয়ের অবিচ্ছেদ অংশ। আমাদের বিদ্যালযের নাম সোনাপুর উচ্চ বিদ্যালয়। আমাদের বিদ্যালয়ে একটি বড় গ্রন্থাগার রয়েছে। এটি বিদ্যালয়ের একটি ভিন্ন ভবনে অবস্থিত। এটি ভালোভাবে সাজানো রয়েছে। আমাদের গ্রন্থাগারে তিনটি আলাদা কক্ষ রয়েছে। দুটি কক্ষে শিক্ষার্থীরা বসে বসে বই, সংবাদপত্র পড়ার ব্যবস্থা রয়েছে। আমাদের বিদ্যালয়ের গ্রন্থাগারে প্রচুর বই রয়েছে। বই গুলো বড় বড় আলমারিতে একটি শৃঙ্খল পদ্ধতিতে সংরক্ষিত আছে। আমাদের বিদ্যালয়ের গ্রন্থাগারে প্রায় পাঁচ হাজার বই আছে। শুধুমাত্র শিক্ষার্থীরা বই গুলো পড়তে পারে। তারা দুটি তিন সপ্তাহের জন্য দু’একটি বই গ্রন্থাগার কার্ড ও রেজিস্টারে উল্লেখ করে বাড়ি নিয়ে যেতে পারে। নির্দিষ্ট সময় পড়ে বাড়ি দেয়া বই গ্রন্থাগারে ফেরত দিতে হয়। গ্রন্থাগারটি বিদ্যালয়ের কার্যদিবসে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকে। এটি আমাদের পড়ার অভ্যাস গড়ে তোলে এবং জ্ঞান বৃদ্ধি করে। এজন্য এটিকে জ্ঞানের ভাণ্ডার বলা হয়।


এই অনুচ্ছেদটি আবার সংগ্রহ করে দেওয়া হলো


পাঠাগার এমন একটি জায়গা যেখানে বিভিন্ন প্রকার বই, পত্রিকা, ম্যাগাজিন প্রভৃতি পাঠকদের জন্য রাখা হয়। ছাত্রছাত্রীদের এর প্রয়োজন হয় মূলত তাদের জ্ঞান সমৃদ্ধ করার জন্য। আমাদের স্কুলে একটি পাঠাগার আছে এবং এতে বইয়ের ভালো সংগ্রহ আছে। আমরা পাঠাগার ব্যবহার করি শুধু পড়ালেখা বা নোট প্রস্তুতির জন্য নয় অবসর কাটানোর জন্যেও। স্কুলের পাঠাগার দ্বিতীয় তলায় অবস্থিত। এটি বেশ প্রশস্ত এবং বায়ু চলাচলের ব্যবস্থাও ভালো। জ্ঞানের বিভিন্ন শাখা যেমন সাহিত্য, ইতিহাসে, বিজ্ঞান, বাণিজ্য, ভূগোল ইত্যাদি বিষয়ের বইয়ের ভালো সংগ্রহ আছে। প্রত্যেক ছাত্রের একটি লাইব্রেরি কার্ড আছে। একসাথে আমরা দুটো বই ধার করতে পারি। সাতদিনের জন্য সে বই রাখতে পারি। পাঠাগারে কঠোরভাবে শৃঙ্খলা মানা হয়। পাঠাগারের পরিবেশ শান্ত। আমাদের স্কুলের পাঠাগার জ্ঞান বৃদ্ধির ক্ষেত্রে বেশ সাহায্যকারী। এখানে আমাদের জন্য দৈনিক সংবাদপত্রও রাখা হয়। প্রত্যেক স্কুলেরই পাঠাগার থাকা উচিত।


এই অনুচ্ছেদটি আবার সংগ্রহ করে দেওয়া হলো


পাঠাগার এমন একটি স্থান যেখানে বিভিন্ন প্রকার বই, পত্রিকা, ম্যাগাজিন প্রভৃতি পাঠকদের জন্য রাখা হয়। প্রধানত, শিক্ষার্থীদের জ্ঞান সমৃদ্ধ করার জন্য এটি দরকার। আমাদের স্কুলে একটি পাঠাগার আছে এবং এতে বইয়ের ভালো সংগ্রহ রয়েছে। আমরা পাঠাগার ব্যবহার করি শুধু পড়ালেখা বা নোট প্রস্তুতির জন্য নয় অবসর কাটানোর জন্যেও। স্কুলের পাঠাগারটি দ্বিতীয় তলায় অবস্থিত। এটি বেশ প্রশস্ত এবং বায়ু চলাচলের ব্যবস্থাও ভালো। জ্ঞানের বিভিন্ন শাখা যেমন সাহিত্য, ইতিহাস, বিজ্ঞান, বাণিজ্য, ভূগোল ইত্যাদি বিষয়ের ওপর বই রয়েছে। প্রত্যেক ছাত্রের একটি লাইব্রেরি কার্ড আছে। একসাথে আমরা দুটি বই ধার করতে পারি। সাতদিনের জন্য আমরা সে বই রাখতে পারি। পাঠাগারে কঠোরভাবে শৃঙ্খলা মানা হয়। পাঠাগারের পরিবেশ নিস্তব্ধ। আমাদের স্কুলের পাঠাগার জ্ঞান বৃদ্ধির ক্ষেত্রে বেশ সহায়ক। এখানে আমাদের জন্য দৈনিক সংবাদপত্রও রাখা হয়। প্রত্যেক স্কুলেরই একটি পাঠাগার থাকা উচিত।


এই অনুচ্ছেদটি আবার সংগ্রহ করে দেওয়া হলো


স্কুল গ্রন্থাগার এমন একটি গ্রন্থাগার যেটি স্কুলের অংশভুক্ত এবং শিক্ষার্থীদের তাদের পড়াশোনার জন্য অপরিহার্য বইয়ের সরবরাহ করে। সাধারণত স্কুলের গণ্ডির মধ্যে উপযুক্ত স্থানে একটি স্কুল গ্রন্থাগার প্রতিষ্ঠিত হয়। সাধারণত, একটি স্কুল গ্রন্থাগারে বিভিন্ন বিষয় এবং প্রসঙ্গের ওপর বইয়ের বিশাল সংগ্রহ থাকে। যাহোক, একটি স্কুল গ্রন্থাগারের বেশির ভাগ বই হচ্ছে পাঠ্যপুস্তক সংক্রান্ত। প্রায় প্রতিটি বিষয়ের ওপর বই থাকে। এটিতে জ্ঞানের বিভিন্ন শাখা যেমন- সাহিত্য, ইতিহাস, বিজ্ঞান, বাণিজ্য, ভূগোল, ভ্রমণ, জীবনী প্রভৃতি বিষয়ের ওপর বই রয়েছে। বিষয় অনুযায়ী বইগুলো আলমারি এবং তাকগুলোতে সুন্দর করে সাজানো থাকে। সাধারণত শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য গ্রন্থাগার সংলগ্ন একটি পাঠকক্ষ থাকে। একজন গ্রন্থাগারিক গ্রন্থাগার পরিচালনা ও দেখাশোনা করেন। একটি স্কুল গ্রন্থাগারের পরিবেশ পাঠকদের জন্য সত্যিই স্বাচ্ছন্দ্যময়। সেখানে পিন-পতন নীরবতা বজায় রাখা হয়। স্কুল গ্রন্থাগার একটি স্কুলের গুরুত্বপূর্ণ অংশ। আগের রাজ্যে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি শিক্ষার্থীদের শিক্ষার ক্ষেত্রে বৃহত্তর সুযোগ প্রদান করে। গ্রন্থাগারে নিয়মিত পড়াশোনার মাধ্যমে একজন শিক্ষার্থী পরীক্ষায় ভালো করাতে পারে যা চূড়ান্তভাবে তাকে সাফল্যের চূড়ায় পৌঁছে দিতে পারে। তাছাড়াও, একজন শিক্ষার্থী তার গ্রন্থগার কার্ড প্রদর্শন করে গ্রন্থাগার থেকে বই ধারও করতে পারে। কোনো স্কুলই গ্রন্থাগার ছাড়া সম্পূর্ণ নয়। এজন্যই এটিকে একটি স্কুলের অপরিহার্য অংশ হিসেবে বিবেচনা করা হয়।
Post a Comment (0)
Previous Post Next Post