৯ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : ব্যবসায় উদ্যোগ : ৪র্থ সপ্তাহ : ২০২১

৯ম শ্রেণি : এ্যাসাইনমেন্ট : ব্যবসায় উদ্যোগ : ৪র্থ সপ্তাহ

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম :
অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ - ১

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ :
ক) সাভারের হেমায়েতপুর-এ চামড়ার জুতা তৈরির কারখানা।
খ) পোলট্রি ফার্মে মুরগির ডিম ও বাচ্চা উৎপাদন করা।
গ) পদ্মা সেতু তৈরি করা।
ঘ) বাখরাবাদ গ্যাসফিল্ড থেকে গ্যাস উত্তোলন।
ঙ) কক্সবাজারে মেরিনড্রাইভ সড়ক তৈরি।
চ) সুন্দরবন থেকে মধু আহরণ করা।
ছ) জয়পুরহাট সুগারমিলে আখ থেকে চিনি তৈরি।
জ) বৈদেশিক বাণিজ্যে সমুদ্র বন্দর ব্যবহার করা।
ঝ) গাছের চারা উৎপাদন।
ঙ) হাসপাতালে চিকিৎসা দেওয়া।

উপরে বর্ণিত কাজগুলো কোন শিল্পের (প্রজনন, নিষ্কাশন, নির্মাণ, উৎপাদন, সেবা) আওতাভুক্ত তার তালিকা তৈরি করে আওতাভুক্ত হওয়ার কারণ ব্যাখ্যা কর।

নমুনা সমাধান

শিল্প উৎপাদনের বাহন। যে প্রক্রিয়ায় প্রাকৃতিক সম্পদ আহরণ, কাঁচামালে রূপদান ও প্রক্র্রিয়াজাত করণের মাধ্যমে মানুষের ব্যবহার উপযোগী পণ্যে পরিণত করা হয় তাকে শিল্প বলা হয়। শিল্পকে প্রধানত ৫ ভাগে ভাগ করা হয়।

উপরের উল্লিখিত কাজগুলো কোনটি কোন শিল্পে অন্তর্ভূক্ত তার একটি তালিকা দেয়া হলো এবং কারণ ব্যাখ্যা করা হল :

শিল্পের নাম শিল্পের ধরণ
চামড়ার জুতা তৈরি উৎপাদন শিল্প
পোল্টি ফার্ম প্রজনন শিল্প
পদ্মা সেতু তৈরি নির্মাণ শিল্প
গ্যাস উত্তোলন নিষ্কাশন শিল্প
মেরিন ড্রাইভ সড়ক তৈরি নির্মাণ শিল্প
মধু আহরণ প্রজনন শিল্প
আখ থেকে চিনি তৈরি উৎপাদন শিল্প
বৈদেশিক বাণিজ্যে সমুদ্র বন্দরের ব্যবহার সেবা শিল্প
গাছের চারা উৎপাদন প্রজনন শিল্প
চিকিৎসা প্রদান সেবা শিল্প

১। প্রজনন শিল্প : উৎপাদিত সামগ্রী পুনরায় সৃষ্টি বা উৎপাদন কাজে নিয়োজিত করা হল প্রজনন শিল্প। সূচিতে উল্লিখিত পোলট্রি ফার্ম বা হাঁস মুরগির খামার এক ধরণের প্রজনন শিল্প। কারণ এই শিল্পে উৎপাদিত ডিম থেকে পুনরায় বাচ্চার জন্ম হয়। আবার বাচ্চা বড় হলে মুরগিতে পরিণত হয়ে আবার ডিম দেয় আবার বীজ থেকে গাছের চারা উৎপাদন। মৌমাছি চাষের মাধ্যমে মধু আহরণ প্রজনন শিল্পের অন্তর্গত।

২। নিষ্কাশন শিল্প : যে শিল্পের মাধ্যমে ভূগর্ভ, পানি বা বায়ু হতে প্রাকৃতিক সম্পদ আহরণ করা হয় তাকে নিষ্কাশন শিল্প বলে। সূচিতে উল্লিখিত বাখরাবাদ গ্যাসফিল্ড থেকে গ্যাস উত্তোলন এক ধরণের নিষ্কাশন শিল্প। কারণ এ ক্ষেত্রে প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে অন্য একটি প্রাকৃতি সম্পদ আহরণ করা হয়।

৩। নির্মাণ শিল্প : সূচিতে উল্লিখিত পদ্মা সেতু তৈরি ও মেরিন ড্রাইভ সড়ক তৈরি নির্মাণ শিল্পের অন্তর্গত। কারণ এই শিল্পের ক্ষেত্রে বড় বড় স্থাপনা তৈরি করা হয়। যেমন, সড়ক, ব্রিজ, সেতু ইত্যাদি।

৪। উৎপাদন শিল্প : যে শিল্পের মাধ্যমে শ্রম ও যন্ত্রপাতি ব্যবহার করে কাঁচামালকে প্রক্রিয়াজাত করে চূড়ান্ত পণ্যে রূপান্তর করা হয় তাই উৎপাদন শিল্প। যথা শ্রম ও আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে চামড়াকে প্রক্রিয়াজাত করে চামড়ার জুতা, ব্যাগ তৈরি করা হয়। আবার অথ্যাধুনিক পদ্ধতিতে আখ থেকে চিনি তৈরি করা এক ধরণের উৎপাদন শিল্প।

৫। প্রত্যক্ষ সেবা  : সরাসরি সেবা প্রদানের মাধ্যমে জীবিকা উপার্জন করাকে প্রত্যক্ষ সেবা বলে। যেমন ডাক্তারের চিকিৎসা প্রদান, সড়ক, সেতু ব্যবহার ইত্যাদি সেবা শিল্পের অন্তর্গত। তাই বৈদেশিক বাণিজ্যে সমুদ্র বন্দরের ব্যবহার সেবা শিল্প।


আরো দেখুন :

Post a Comment (0)
Previous Post Next Post