প্রতিবেদন : পরিবেশ বাঁচলে বাঁচবে পৃথিবী

২৫ মে, ২০২১ ইং

বরাবর,
প্রধান শিক্ষক
‘ক’ সরকারি উচ্চ বিদ্যালয়, রাজশাহী।

বিষয় : পরিবেশ বাঁচলে বাঁচবে পৃথিবী

জনাব,
বিনীত নিবেদন এই যে, আপনার আদেশ নং রা.স.উ.বি ২০২১—৫ তারিখ: ২৫ মে, ২০২১ অনুসারে "পরিবেশ বাঁচলে বাঁচবে পৃথিবী" শীর্ষক প্রতিবেদনটি নিম্নে পেশ করছি।

পরিবেশ বাঁচলে বাঁচবে পৃথিবী


সূচনা : সাধারণত মানুষের চারপাশে যা কিছুই বিদ্যমান তাই পরিবেশ। মানুষ যেখানেই বাস করুক তাকে ঘিরে একটি পারিপার্শ্বিক অবস্থা বিরাজমান। প্রকৃতির সকল দানে মিলেমিশে তৈরি হয় পরিবেশ। কোনো জীবের চারপাশের সকল জীব ও জড় উপাদানের সর্ব সমেত প্রভাব ও সংঘটিত ঘটনা হলো এই জীবের পরিবেশ।

পরিবেশের উপাদান : পরিবেশ বিজ্ঞানী আর্মসের মতে,
“জীবসম্প্রদায়ের পারিপার্শ্বিক জৈব ও প্রাকৃতিক অবস্থাকে পরিবেশ বলে।”
পরিবেশের উপাদান ২ প্রকার, যথা
  • জড় উপাদান
  • জীব উপাদান।
যাদের জীবন আছে, যারা খাবার খায়, যাদের বৃদ্ধি আছে, জন্ম-মৃত্যু আছে তাদের বলে জীব। গাছপালা, পশুপাখি, কীট পতঙ্গ, মানুষ ও অন্যান্য প্রাণি হল পরিবেশের জীব উপাদান। মাটি, পানি, বায়ু, পাহাড়-পর্বত, নদী সাগর, আলো, উষ্ণতা, আদ্রতা হলো জড় পরিবেশের উপাদান।

ভূগোলের শাখা :
পরিবেশ বাঁচলে বাঁচবে পৃথিবী

ভূগোল ও পরিবেশের আন্তঃসম্পর্ক : ভূগোলকে যত ভাবেই ভাগ করা হোক না কেন, সকল ভূগোলের সাথে অঙ্গাঅঙ্গী ভাজে জড়িত পরিবেশ। ভূগোল হলো প্রকৃতির সঙ্গে সম্পর্কিত বিজ্ঞান, প্রকৃতিতে যা কিছু আছে তার বর্ণনা ও আলোচনা এর অন্তর্ভুক্ত। মানুষ ও পরিবেশের মধ্যে সংঘটিত মিথস্ক্রিয়ার একটি সমন্বয় আছে। এই সমন্ধের মূলে রয়েছে কার্যকরণের খেলা। ভূগোলের প্রধান কাজ এই কার্যকরণের কারণ উদ্ঘাটন করা।

পরিবেশ সংরক্ষণে আমাদের ভূমিকা : আমরা পরিবেশ থেকে প্রাকৃতিক সম্পদ ব্যবহার করি। এই প্রাকৃতিক সম্পদের ব্যবহার যথাযথ হলে পরিবেশ টিকে থাকবে। তাই সম্পদের সংরক্ষণে তথা পরিবেশে ভারসাম্য রক্ষায় তৎপর হতে হবে।

পরিবেশ বাঁচলে বাঁচবে পৃথিবী

পরিবেশ দিন দিন নষ্ট হচ্ছে, তাই পরিবেশকে রক্ষা করার দায়িত্ব একান্ত আমাদের সকলের। আমাদের উচিত পরিবেশের উপাদানের প্রতি যত্নশীল হওয়া, সতর্কতার সঙ্গে সম্পদের ব্যবহার করা। তাহলে পরিবেশ সংরক্ষণ করা যাবে।

পরিবেশ বাঁচলে বাঁচবে পৃথিবী

উপসংহার : আমাদের বেঁচে থাকার জন্য, অস্তিত্ব রক্ষায় পরিবেশের ভূমিকা অপরিসীম। পরিবেশের ক্ষতি হলে আমাদের টিকে থাকাটা দুষ্কর হয়ে পড়বে। অস্তিত্বের বিলীন হওয়ার সম্ভাবনা তৈরি হবে। তাই সচেতন নাগরিক হিসেবে আমাদের উচিত সমাজ, দেশ, জাতি তথা সমগ্র পৃথিবীর কল্যাণের জন্য আমাদের সচেষ্ট হওয়া। নিজ নিজ অবস্থানে থেকে ব্যবস্থা নিতে হবে তাহলেই বেঁচবে পৃথিবী।

মো : আ ইসলাম
ক সরকারি উচ্চ বিদ্যালয়, রাজশাহী।

প্রতিবেদকের নাম ও ঠিকানা : আ ইসলাম
ক সরকারি উচ্চ বিদ্যালয়, রাজশাহী।
প্রতিবেদনের শিরোনাম : প্রত্যেক শিক্ষার্থীর রসায়ন পরীক্ষাগারে বিশেষ সর্তকতা অবলম্বন করা আবশ্যক।
প্রতিবেদন তৈরির সময় : সকাল ১১ টা।
প্রতিবেদন তৈরির তারিখ : ২৫ মে, ২০২১ ইং।
Post a Comment (0)
Previous Post Next Post