My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন অভিজ্ঞতা বর্ণনা সারাংশ সারমর্ম খুদে গল্প ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


নিরাপদ সড়ক চাই
বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

প্রতিবেদন : যানজট সমস্যা ও তার প্রতিকার

যানজট সমস্যার ওপর সংবাদপত্রে প্রকাশের জন্য একটি প্রতিবেদন রচনা করো।

অথবা, ‘যানজট একটি ভয়াবহ সমস্যা’ এ শিরোনামে সংবাদপত্রে প্রকাশের উপযোগী একটি প্রতিবেদন রচনা করো।

অথবা, তোমার শহরের যানজট সমস্যার ওপর একটি প্রতিবেদন রচনা করো।

অথবা, ‘যানজট সমস্যার সমাধান চাই’ এই শিরোনামে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি প্রতিবেদন রচনা করো।


যানজট সমস্যা ও তার প্রতিকার


নিশীথ বড়ুয়া : ঢাকা : ২৭শে অক্টোবর, ২০২১ : দেশের প্রধান প্রধান শহরগুলোতে যানজট সমস্যার কথা শোনা গেলেও রাজধানী ঢাকার অবস্থা সব থেকে বেহাল। প্রতিদিন অসংখ্য মানুষের বিপুল কর্মঘণ্টা নষ্ট হচ্ছে এই সমস্যার কারণে। বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কর্মচঞ্চল মানুষেরা কাজে বের হয়। তখন শুরু হয় যানজট। ঢাকার উত্তরার অধিবাসী জাহিদ সাহেব চাকরি করেন মতিঝিল। তিনি অফিসে যেতে আসতে প্রতিদিন প্রায় ছয় ঘণ্টা সময় ব্যয় করেন। জাহিদ সাহেবের মতো আরও লাখ লাখ কর্মজীবী সীমাহীন ভোগান্তির মধ্য দিয়ে দিন অতিবাহিত করছেন। দীর্ঘদিন ধরে যানজটের এ ভয়ংকর অবস্থা থাকলেও খুব শিগগিরই যে সমস্যার সমাধান হয়ে যাবে তা মনে হয় না।

৫০ লক্ষ মানুষের বসবাজ উপযোগী ঢাকা শহরের মোট জনসংখ্যা বর্তমানে প্রায় এককোটি ৭০ লক্ষের মতো। এই বাড়তি জনসংখ্যার চাপের সঙ্গে আরও বহুবিধ কারণে ঢাকার যানজট অসহনীয় হয়ে উঠেছে। কোনো মেগাসিটির আয়তনের তুলনায় ২৫ শতাংশ রাস্তা থাকার প্রয়োজন কিন্তু ঢাকার রাস্তার আয়তন ১০ শতাংশেরও কম। ফুটপাত দখল, রাস্তা মেরামতে সমন্বয়হীনতা, পরিকল্পনাহীন স্থাপনা নির্মাণ, পপরিকল্পিত সিএনসি স্টেশন, অবৈধ গাড়ি পার্কিং, চালকদের অসচেতনতা, ট্রাফিক আইন না মেনে চলাও যানজটের গুরুত্বপূর্ণ কারণ হিসেবে বিবেচ্য। এছাড়াও রিকশার আধিক্য, জনগণের আইন না মানার প্রবণতা, ট্রাফিক পুলিশের দায়িত্ব সচেতনতার অভাব, ঘুষ গ্রহণ, অবৈধ বা লাইসেন্সহীন গাড়ির কারণেও যানজট বৃদ্ধি পায়।

যানজটের কারণে মানুষের অমূল্য সমপদ সময়ের অর্থাৎ কর্মঘণ্টার অপচয় হচ্ছে। নগরবাসীর জীবনযাপনের ওপর যানজটের কুপ্রভাব পড়ছে মারাত্মকভাবে। ঠিক সময়ে কর্মক্ষেত্রে, অফিস-আদালতে, শিক্ষা ক্ষেত্রে কিংবা হাসপাতালে পৌঁছতে না পেরে অনেককে সীমাহীন সমস্যার মুখোমুখি হতে হয়।

যানজটে পড়া যাত্রীর মানসিক ভারসাম্য ক্ষতিগ্রস্ত হয়। ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, যানজটের কারণে টেনশন বাড়ে, বাড়ে হৃদস্পন্দন আর রক্তচাপ, ফলে হার্ট অ্যাটাকের আশঙ্কা বেড়ে যায় তিন গুণ। এছাড়া যানজটের ফলে নির্গত অতিরিক্ত কালো ধোঁয়া পরিবেশকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে।

ঢাকার যানজট নিরসনে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের সরকারি উদ্যোগ দেখা গিয়েছে। এর মধ্যে আছে রাস্তা সংস্কার, ফুটপাত নির্মাণ, নতুন রাস্তা নির্মাণ, রোড ডিভাইডার স্থাপন, ওভারব্রিজ, আন্ডারপাস, ফ্লাইওভার নির্মাণ, রাস্তা একমুখী করা ইত্যাদি। এরপরও যানজট রয়েই গেছে। এমন অবস্থায় বিশেষজ্ঞরা যানজট নিরসনের আশু ব্যবস্থা হিসেবে বেশ কয়েকটি পদক্ষেপের কথা বলছেন। যেমন- ট্রাফিক ব্যবস্থার আধুনিকায়ন, রাস্তার অবৈধ স্থাপনা উচ্ছেদ, বাইপাস নির্মাণ, প্রয়োজন হলে আরও রেললাইন এবং সম্ভব হলে পাতাল রেলের ব্যবস্থা করতে হবে। প্রধান সড়কে রিকশা চলাচল বন্ধ করতে হবে। অগ্রাধিকারের ভিত্তিতে ফ্লাইওভার, আন্ডারপাস, বাইলেন ইত্যাদি তৈরি করে সেসবের ব্যবহার নিশ্চিত করতে হবে। এছাড়া সিটি কর্পোরেশন এবং অন্যান্য সেবামূলক প্রতিষ্ঠানের কাজের সমন্বয় করতে হবে, যাতে বারবার রাস্তা খোঁড়াখুড়ি করতে না হয়। যদি একটি দেশের রাজধানী যানজটে স্থবির হয়ে থাকে তাহলে ওই দেশের আর কোনো আশা থাকে না। তাই সর্বোচ্চ গুরুত্ব দিয়ে রাজধানীর যানজট সমস্যা সমাধানে আমাদের এগিয়ে আসতে হবে।


একই প্রতিবেদন আরেকবার সংগ্রহ করে দেওয়া হলো


যানজট সমস্যা


নিজস্ব প্রতিবেদক : ঢাকা : এ দেশের জনগনের কাছে একটি অতি পরিচিত ও অসহ্য যন্ত্রণাদায়ক নাম 'যানজট'। ঢাকাসহ দেশের বেশ কয়েকটি শহরে এই সমস্যা প্রকট। বিশেষ করে ঢাকা শহরে বেড়েই চলছে যানজট সমস্যার তীব্রতা। বাসা থেকে বেরুনো মানেই যানজটের সম্মুখীন হওয়া। ঢাকার শহরে এ যানজট সমস্যার বেশ কয়েকটি কারণও আছে। জনসংখ্যা বৃদ্ধি এর অন্যতম কারণ হলেও সারা বছর রাস্তা খোঁড়াখুঁড়ি ও যানজটের জন্যে কম দায়ী নয়। তাছাড়া রাস্তায় জায়গা না রেখেই অপরিকল্পিতভাবে বাড়িঘর ও দোকানপাট গড়ে উঠেছে। ফলে রাস্তার জায়গায় অভাবে যানজট বাড়ছে। এছাড়া গাড়ি চালকদের অজ্ঞতা, রিকশার আধিক্য, ট্রাফিক নিয়ন্ত্রকের উদাসীনতা, ট্রাফিক আইন মেনে না চলা, বৈদ্যুতিক সিগন্যাল না মানা, জেব্রা ক্রসিং ওভারব্রিজ ব্যবহার না করা ইত্যাদি বিভিন্ন কারণে শহরে প্রতিনিয়ত যানজট সমস্যা ভয়াবহ রূপ ধারণ করেছে।

যানজটের ফলে রাস্তায় ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়, যার জন্যে কর্মস্থলে সঠিক সময়ে পৌঁছানো যায় না। যানজটের কারণে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস গাড়িগুলো সময়মতো নির্দিষ্ট স্থানে পৌঁছাতে পারে না। ফলে অসংখ্যা জীবনের অবসান ঘটে। অন্যদিকে এ যানজটের কারণে বিপুল পরিমাণ সময়ের অপচয় হচ্ছে। বুয়েটের একজন অধ্যাপকের গবেষণায় দেখা গেছে, শুধু ঢাকার যানজটের কারণে বার্ষিক ক্ষতির পরিমান ২১,৫০০ কোটি টাকা, যা আমাদের মতো দরিদ্র‍্য দেশের জন্যে অত্যন্ত ক্ষতিকর। 

এ ভয়াবহ যানজট সমস্যা থেকে পরিত্রান পেতে হলে সরকারকে অতি দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। কেননা, এ সমস্যার ফলে জাতীয় জীবনে বিপর্যয় নেমে আসছে ধীরে ধীরে। সরকারকে কঠোর আইন প্রয়োগের ব্যবস্থা নিতে হবে। শুধু সরকারের একার পক্ষে এ সমস্যার সমাধান করা সম্ভব নয়। জনগণকেই এগিয়ে আসতে হবে সর্বাগ্রে। তাহলেই ভয়াবহ এ সমস্যা থেকে আমরা মুক্তি পেতে পারি।

No comments