প্রতিবেদন : যুব সমাজের নৈতিক অবক্ষয়

আজকের যুব সমাজের নৈতিক অবক্ষয় উল্লেখ করে সংবাদপত্রে প্রকাশের উপযোগী একটা প্রতিবেদন রচনা করো।

অথবা, মনে করো, তুমি নাফিসা ‘দৈনিক ইত্তেফাক’ পত্রিকার একজন স্টাফ রিপোর্টার। ‘আজকের যুব সমাজের নৈতিক অবক্ষয়’ উল্লেখ করে সংবাদপত্রে প্রকাশ উপযোগী একটি প্রতিবেদন রচনা করো।


যুব সমাজের নৈতিক অবক্ষয়


আবীর শুভ : ঢাকা : ১৬ই জানুয়ারি, ২০২১ : যুবকেরাই দেশের ভবিষ্যৎ। তাদের সুস্থ-স্বাভাবিক পদচারণার মাধ্যমেই দেশের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে ওঠে। কিন্তু তারা যদি নিজেদের মধ্যে সৎ চারিত্রিক গুণাবলির সমাবেশ না ঘটায় তবেই তাদের নিজেদের অবনতির সাথে সাথে সমাজ তথা দেশের সার্বিক অগ্রগতিও বাধাগ্রস্ত হয়। ব্যক্তি এবং সামাজিক জীবনে কোনো মানুষ কোনোকালেই সকলের শ্রদ্ধা ও বিশ্বস্ততা লাভ করতে পারে না যদি তার নৈতিক মূল্যবোধ না থাকে।

নৈতিক মূল্যবোধসম্পন্ন মানুষ স্বভাবতই উত্তম চরিত্রের হয়ে থাকে। তাই সৎ চরিত্রবান মানুষের প্রভাব পড়ে সমাজে, কোনো একটি বিশেষ কারণে মানুষের নৈতিক মূল্যবোধের পতন ঘটে না, নানাবিধ কারণে এ অবক্ষয়ের শিকার হয় মানুষ, সমাজজীবনে চরম দারিদ্র্য, শিক্ষিত বেকারের কর্মহীনতা, ভোগবাদী মানুষের বিলাসী প্রতিযোগিতা, ধর্মীয় বিধি-নিষেধকে গুরুত্ব না দেয়া, মাদকাসক্ত হওয়া-প্রভৃতি কারণে মানুষ তার নৈতিক মূল্যবোধ হারায়। সাম্প্রতিক কালে আমাদের যুব সমাজের নৈতিক মূল্যবোধের অবক্ষয় ও উচ্ছৃঙ্খলতায় সকলেই বিশেষভাবে উদ্বিগ্ন, তাদের উচ্ছৃঙ্খলতার কলঙ্কিত স্বাক্ষর পড়ে পরীক্ষা হলে, বাসে, পথে-প্রান্তরে, সমাজ জীবনের অলিতে-গলিতে। যুবসমাজ স্বভাবতই অগ্রসর হতে চায়, চায় কর্মব্যস্ততা। কিন্তু আজ তাদের সামনে অগ্রসর হওয়ার সব পথ রুদ্ধ, কর্মহীনতার অভিশাপে কেউ কেউ রাজনৈতিক ব্যক্তি বা দলের সাথে সম্পৃক্ত হয়ে পড়ে এবং রাজনীতিকদের স্বার্থবাদিতায় প্রভাবিত হয়ে তাদের ক্রীড়নক হিসেবে কাজ শুরু করে। স্বভাবতই শৃঙ্খলাবোধ হারিয়ে হিংস্র রাজনৈতিক পরিমণ্ডলে আশ্রয় নিয়ে যুবসমাজ উচ্ছৃঙ্খলতার কলঙ্কের বোঝা মাথায় বয়ে চলছে।

তাছাড়া কুরুচি ও নৈতিকতার অবক্ষয়পূর্ণ চলচ্চিত্র প্রদর্শনীও যুব সমাজকে উচ্ছৃঙ্খলতার পথে পরিচালিত করে।

যুবসমাজকে একথা মনে রাখতে হবে যে, তাদের জীবনের এ সময়টাই হলো দায়িত্ববোধ বিকাশের কাল, সামাজিক কর্তব্যবোধে দীক্ষিত হওয়ার সময়। একটা সুন্দর কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা এবং আদর্শ সমাজ বিনির্মাণের তাগিদ থেকে আমাদের নৈতিক ও সামাজিক মূল্যবোধের জাগরণ জরুরি, যুবসমাজের এই নৈতিক অবক্ষয় রোধে আমাদের সকলেরই এগিয়ে আসা প্রয়োজন।

1 Comments

Post a Comment
Previous Post Next Post