মার্চের দিনগুলি

ভাবনা কথন

উচ্চবিত্তের এই শহরে বিত্তবান-কে অনুসরণ করতে মধ্যবিত্ত বিলাসিতা করে নিজেকে গরীব বানিয়ে ফেলে। সুতরাং অহেতুক অহমিকা থেকে বিরত থাকুন। সৃষ্টিকর্তার তৈরি পৃথিবীতে দাম্ভিকতা করা ব্যক্তিকে স্রষ্টা পছন্দ করেন না।

ভালোবাসাকে কখনো ক্যারিয়ারের সাথে মেলাবেন না। এতে ভালোবাসা এবং ক্যারিয়ার দুটোই চলে যাবে। আপনার জীবনে যেমন ভালোবাসা দরকার তেমনি আপনার জীবনে ভালোবাসা টিকিয়ে রাখতে আপনার খুব ভাল একটা ক্যারিয়ার দরকার। সুতরাং এই বিষয়টি মাথায় রাখুন।

আপনি ভালো নেই এটা কখনোই কাউকে জানাবেন না। কোনো অবস্থাতেই কাউকে বলবেন না। আপনি আপনার অজান্তেই এটার মধ্যদিয়ে অন্যদের কাছে বিনোদন হয়ে যাবেন। একটা কথা মাথায় রাখুন পৃথিবীতে কেউ-ই তার নিজ নিজ অবস্থান থেকে সুখী কিংবা ভাল নেই। মানুষের আত্মতৃপ্তির শেষ নেই সুতরাং গোটা জীবন ধরে অতৃপ্তি রয়ে যাবে।

যাকে ভালোবাসি তাকে পেতেই হবে এমন ভাবনা নিয়ে বসবাস করবেন না। এই পেতে চাওয়া আপনাকে স্বার্থপর করে তুলবে। একসময় তা ভালোবাসাকে ছাড়িয়ে যাবে। পৃথিবীর সব সম্পর্কে ভালোবাসা থাকে না কিন্তু তারপরও তা টিকিয়ে থাকে এবং তারা বেশ ভালো থাকে।

আপনার চারপাশকে বদলানোর চেয়ে আপনার নিজেকে বদলানো সহজ। সুতরাং তাই করুন। নিয়ম করে কোনো কাজ একটানা ২১ দিন করলে তা অভ্যাসে পরিণত হয়। সুতরাং কষ্ট করে ২১ দিন করলে তা পরবর্তীতে আপনাকে অটোমেটিক আপনার শরীরে বায়োলজিক্যাল ক্লোর্ক হয়ে আপনার কাজ করে দিবে।

স্রষ্টার চেয়ে তার সৃষ্টিকে বেশি ভালবাসবেন না। এতে স্রষ্টার অবমাননা করা হয়। স্বীয় ধর্মীয় বিধিবিধান মেনে চলুন এবং অপরের ধর্মকে শ্রদ্ধা করুন। মনে রাখবেন - সৃষ্টিকর্তা চাইলে সবই সম্ভব। সুতরাং সবসময় বিনয় সহকারে সৃষ্টিকর্তার প্রশংসা করুন এবং নিয়মিত প্রার্থনা করুন।

যারা আপনার ছোট তাদের সাথে কথা বলে আচরণে প্রভাব ফেলতে পারবেন না। বরং যেটা বলতে চান সেটা তাদের সামনে করুন। দেখবেন তারা আপনাকে ফলো করবে একটা সময়। কারণ ছোটরা মূলত বড়দের অনুকরণ কিংবা অনুসরণ করতে পছন্দ করে। অন্যের দেখাদেখি কাজ করা মানুষের সহজাত স্বভাব।

আজিবুল হাসান
২৩শে মার্চ, ২০২১

3 Comments

Post a Comment
Previous Post Next Post