বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

পড়াশোনায় ভালো করার কিছু বিষয়

পড়তে কার ভাল লাগে? শতকরা ৫ জন ব্যক্তিও বলবে না তার পড়াশোনা করতে দারুণ লাগে। কিন্তু তাই বলে কিন্তু কেউ পড়াশোনা বাদ দিয়ে বসে নেই। জীবনে বড় হতে হলে, সুন্দর পরিপাটি একটা ক্যারিয়ার করতে কিংবা সমাজে সম্মানজনক একটা আসন পেতে হলে আপনাকে অবশ্যই পড়াশোনা করতে হবে। কিছু কিছু কাজ ভালো না লাগলেও করুন। জীবনে আমরা প্রতিদিন যা যা করি সব কি আমাদের ভালো লাগে। নিশ্চয় না! কিন্তু তবু করি। পড়াশোনা কে তেমন একটা ভেবে পড়তে শুরু করুন।

আপনি রাতারাতি কিংবা সামান্য পরিশ্রম করে কিছু লাভ করবেন এমনটা কখনো মনে প্রবেশ করতে দিবেন না। পৃথিবীর সবকিছু আপনাকে আপনার স্বীয় চেষ্টা আর অসামান্য পরিশ্রম এবং নিরলসভাবে কাজ করে যাওয়া মানসিকতা আপনাকে অন্য সবার থেকে এগিয়ে রাখবে এবং আলটিমেটলি একটা ভালো কিছু আপনাকে দিবে। সুতরাং লেগে থাকুন।

পৃথিবীতে অর্থ বলেন আর গুরুত্ব বলেন কিংবা ক্ষমতা পেতে হলে আপনাকে হয় পড়াশোনা করতে হবে নয়তো স্রষ্টার পানে চেয়ে থাকতে হবে। মনে রাখবেন আপনি কোনো মহাপুরুষ না ; সুতরাং যত তাড়াতাড়ি নিজেকে শোধরাবেন ততোই দ্রুত আপনার মঙ্গল।

নিয়ম করে বেছে বেছে নিজের জন্য কিছু সময় বের করুন যা একান্তই নিজের ভালো কাজে ব্যবহার করবেন। দিনশেষে হিসেব রাখুন কতটা অর্জন করলেন নাকি সবই বৃথা গেল। নিজের ফিউচারে কাজে লাগবে এমন কিছু করুন সেটা যাইহোক।

নিজ নিজ ধর্মীয় বিধান মানার চেষ্টা করুন এবং সপ্তাহে কিংবা মাসে ২/১ বার রোজা রাখুন। মনের সকল চঞ্চলতা কিংবা শয়তানিপনা দূর করতে সাহায্য করবে।

জীবনে বাঁচতে হলে সেরকম করেই বাঁচুন। প্রতিদিন-প্রতিক্ষণ কাজে লাগান। জীবনে যদি বেঁচে থাকতেই হয় তো একটু ভালোভাবে আরাম আয়েশ করে যাতে বাঁচতে পারেন সেরকম কিছু করুন।

অন্তত বাবার পরিশ্রমী ঘর্মাক্ত শরীরটা দেখে কিংবা মায়ের হাসিমুখের একটুখানি খোরাক হতে নিজেকে বদলে ফেলুন। তাদের চাওয়া পাওয়াগুলোর মূল্য দিতে শিখুন। পিতামাতার কাছে গর্বিত সন্তান হওয়ার চেষ্টা করুন।

পৃথিবীর সবকিছু ঠিক থাকবে যদি আপনি নিজে ঠিক থাকেন। তাই কিছু সময়ের জন্য সব ভুলে নিজেকে সময় দিন আর জীবনকে বুঝতে শিখুন।

আজিবুল হাসান
২২শে মার্চ, ২০২১

No comments