বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

৮ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : বাংলা : ১ম সপ্তাহ : ২০২১

৮ম শ্রেণি এ্যাসাইনমেন্ট : বাংলা : সপ্তাহ ১

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম :
এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ – ১

অধ্যায় ও অধ্যায়ের শিরোনাম
গদ্য (গল্প)

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু:
‘পড়ে পাওয়া’, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ
কেস-স্টাডি:
রিনা ও মলি স্কুলে নতুন বেই আনতে গিয়েছে। বাই নিয়ে বের হওয়ার সময় তার স্কুলের মাঠে একটি দামি মোবাইল ফোন পেল। তারা তাদের সহপাঠী রনির সাথে বিষয়টি নিয়ে আলোচনা করে। তারা সিদ্ধান্ত নেয় যে, ফোনের প্রকৃত মালিককে এটি ফেরত দিবে। কোন প্রক্রিয়ার মাধ্যমে তারা প্রকৃত মালিককে ফেরত দিতে পারে, সেই ধাপসমূহের বর্ণনা।

নমুনা সমাধান

মোবাইল ফোনটি প্রকৃত মালিককে ফেরত দেওয়ার প্রক্রিয়া :
রিনা ও মলি স্কুলে নতুন বই আনতে গিয়ে মাঠে একটি মোবাইল খুজে পেল। তারা বিষয়টি তাদের বন্ধু রনিকে জানায়। মোবাইল ফোনের প্রকৃত মালিককে মোবাইল ফিরিয়ে দেওয়ার জন্য তাদেরকে কয়েকটি ধাপে কাজ করতে হবে। ধাপগুলো আমরা ভিভূতিভূষণ বন্দোপাধ্যায় এর “পড়ে পাওয়া” গল্পে কুড়িয়ে পাওয়া বক্সটি ফিরিয়ে দেওয়ার জন্য যে ধাপগুলো অনুসরণ করেছে তার আলোকে করতে হবে। নিম্নে সেই ধাপগুলো আলোচনা করা হলো :

মিটিং করা :
প্রথমেই কীভাবে মোবাইল ফোনটি মালিকের কাছে পৌঁছানো যায় তার জন্য একটি মিটিং করতে হবে। সেখানে সবাই বসে কীভাবে কাজ করা যায় তার একটি সুন্দর পরিকল্পনা করতে হবে।

পোস্টার লিখন :
মোবাইল পাওয়া গেছে লিখে বড় করে কয়েকটি পোস্টার লিখতে হবে। লেখাগুলো বড় ও সুন্দর হতে হবে। তাহলে সবাই বুঝতে পারবে।

পোস্টা ঝুলানো :
লিখিত পোস্টারগুলো স্কুলের আশেপাশে বিভিন্ন দেয়ালে লাগাতে হবে। বিশেষ করে অফিস কক্ষের সামনে, শিক্ষক মিলনায়তনের সামনে এবং ক্লাসরুমের সামনে লাগাতে হবে।

যাচাই-বাছাই করা :
মোবাইল পেয়েছে শুনে যে কেউ ছলচাতুরী করে মোবাইল নেওয়ার চেষ্টা করতে পারে। তাই মোবাইলের খোঁজে কেউ আসলে তাকে ভালো করে জিজ্ঞেস করতে হবে। বিশেষ করে মোবাইলের রং, ডিজাইন, মডেল ইত্যাদি জিজ্ঞাস করতে হবে।

মোবাইল ফেরত :
কারো বর্ণনা যদি পূর্ণাঙ্গ মিলে যায় তাহলে তাকে ফেরত দিতে হবে। তবে অবশ্যই ভালোভাবে সবকিছু জিজ্ঞাস করে নিশ্চিত হতে হবে।

লিখিত রাখা:
প্রকৃত মালিক যে মোবাইল বুঝে পেয়েছে সেটা লিখিত আকারে লিখে দিতে হবে। তাহলে প্রমাণ থাবে। উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে তারা সহজেই মোবাইলের প্রকৃত মালিককে মোবাইল ফোনটি ফেরত দিতে পারবে।

No comments