বইয়ে খোঁজার সময় নাই, সব কিছু এখানেই পাই

বৃত্তিমূলক শিক্ষার গুরুত্ব জানিয়ে বন্ধুকে চিঠি

এসএসসি পরীক্ষা পাসের পর তুমি বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করতে চাও। তোমার এ ইচ্ছার পক্ষে যুক্তি দেখিয়ে তোমার বন্ধুর কাছে একটি চিঠি লেখো। 


সৈয়দপুর, নীলফামারী
২৭শে জানুয়ারি, ২০২১

প্রিয় ফিরোজ,
শুভেচ্ছা নিও। আশা করি বাবা-মা, ভাই-বোন ও বন্ধুবান্ধবদের নিয়ে ভালো আছ। গত সোমবার তোমার চিঠি পেলাম। চিঠি পেয়ে খুব খুশি হয়েছি। চিঠিতে জানতে চেয়েছ আমার পরীক্ষা কেমন হয়েছে আর পরীক্ষা পাসের পর কী করব। 

পরীক্ষা ভালো হয়েছে। পরীক্ষা পাসের পর আমি বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করব বলে সিদ্ধান্ত নিয়েছি। তুমি হয়ত ভাবছ সাধারণ পড়াশোনা ছেড়ে কেন বৃত্তিমূলক শিক্ষাগ্রহণে আগ্রহী হলাম। তাহলে ঘটনাটা খুলেই বলি। 

তুমি তো আমাদের পরিবারের আর্থিক অবস্থা ভালো করেই জানো। আব্বার সামান্য বেতনের চাকরি দিয়ে পাঁচ ভাইবোনের সংসার খুব কষ্টে চলে। আমি ভাইবোনের মধ্যে সবার বড় বলে পরিবারের প্রতি আমার একটা বিশেষ দায়িত্ব রয়েছে। আমাদের দেশে সাধারণ পড়াশোনা খুবই ব্যয়বহুল এবং দীর্ঘ সময়সাপেক্ষ। অন্যদিকে বৃত্তিমূলক শিক্ষা হলো হাতেকলমে শিক্ষা। এ শিক্ষা শেষে কর্মসংস্থানের অভাব ও সময়ের অপচয় হয় না। বৃত্তিমূলক শিক্ষাগ্রহণে সেশনজটের কোনো ঝামেলা নেই। এ শিক্ষা শেষে সরাসরি কাজে ঢোকা যায় বলে মনে হতাশায় জর্জরিত হয় না। ফলে পরিবারের আর্থিক সমস্যার সমাধান সহজতর হয়। 

আমার এতক্ষণের বক্তব্যে নিশ্চয়ই বুঝতে পেরেছ কেন আমি পরীক্ষা পাসের পর বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি। তোমার মতামত জানিয়ে চিঠি লিখো। ভালো থেকো। 

ইতি-
তোমার শুভাকাঙ্ক্ষী
আসলাম

No comments