বইয়ে খোঁজার সময় নাই, সব কিছু এখানেই পাই

ভালো ফলাফলের জন্য উৎসাহ দিয়ে ছোট ভাইকে একটি পত্র লেখো

ভবিষ্যতে পরীক্ষায় ভালো ফল লাভ করার জন্য উৎসাহ দিয়ে ছোট ভাইকে একটি পত্র লেখো। 

দেবিদ্বার, কুমিল্লা
১৮ই এপ্রিল, ২০২১

স্নেহের মবিন,
শুভেচ্ছা নিও। আশা করি তোমার হোস্টেল জীবন সুন্দরভাবে কাটছে। তোমার সহপাঠীদের আমার স্নেহাশিস জানিও। তুমি লেখাপড়া শিখে মানুষের মতো মানুষ হয়ে বাবার আদর্শের সুযোগ্য উত্তরসূরি হও এটাই আমার একমাত্র কামনা। 

গতকালই তোমার চিঠি পেলাম, সঙ্গে প্রথম সাময়িক পরীক্ষার রেজাল্টশিট। তুমি বরাবরের মতো প্রথম হয়েছ এটা জেনে প্রতিবারের মতোই আমার দারুণ আনন্দ হলো। সাথে সাথে আমার বন্ধুদের খবরটা জানালাম। ওদের কাছে তোমার কথা বলতে আমার ভীষণ গর্ব হয়। বাবার ইচ্ছে ছিল তুমি ব্যারিস্টার হবে। আজ বাবা নেই। কিন্তু মাসহ আমাদের সকলেরই ঐকান্তিক ইচ্ছে বাবার প্রত্যাশা পূরণ করবে তুমি। তোমার প্রতি বিশেষ পরামর্শ- ইংরেজি বিষয়ে আরো যত্নবান হও। ইংরেজি আন্তর্জাতিক ও সর্বজনগ্রাহ্য ভাষা। এ ভাষাতেই লন্ডনস্থ ‘লিংকনস ইন’ থেকে তোমাকে ‘বার-অ্যাট-ল’-এর সকল বিষয় অধ্যয়ন করতে হবে। তাই ইংরেজিকে বিশেষ গুরুত্বের সঙ্গে গ্রহণ করবে। পাশাপাশি গণিতেও আরো বেশি নম্বর কীভাবে তোলা যায় সেই চেষ্টা কররবে। আমার বিশ্বাস এখন থেকে সচেষ্ট হলে আগামী পরীক্ষায় এসব বিষয়ে আরো বেশি নম্বর পাবে তুমি। তাই সেই লক্ষ্যে এগিয়ে যেতে তোমাকে পরিকল্পনামাফিক পাঠ্যানুশীলন করতে হবে। সিলেবাস বহির্ভূত প্রয়োজনীয় বিষয় যেমন সাম্প্রতিক রাষ্ট্রনীতি, অর্থনীতি ও অন্যান্য জীবনমুখী গ্রন্থসহ নিয়মিত পত্রিকা পাঠের পরামর্শ রইল। 

আমরা সবাই ভালো আছি। তুমি হোস্টেলে চলে যাওয়াতে মিথুন একটু একা হয়ে গেছে। স্কুল থেকে ফিরেই ও ময়না পাখিটাকে কথা শিখাতে বসে। ওকে অনেক বুঝিয়েছি। এবার তুমি বাড়ি এলে আমরা তিন জন পাখিটাকে আকাশে উড়িয়ে দেব। ভালো থেকো। 

ইতি-
তোমার ভাইয়া
মাহি

No comments