বইয়ে খোঁজার সময় নাই, সব কিছু এখানেই পাই

আর্সেনিক দূষণের ব্যাপারে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি পত্র

তোমার এলাকায় পানীয়জলে আর্সেনিকের মাত্রাধিক্যের কারণে জনস্বাস্থ্য হুমকির সম্মুখীন। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সংবাদপত্রে প্রকাশের উপযোগী একটা পত্র লেখো। 

বা, মনে করো, তুমি রসুলপুরের অধিবাসী। তোমার এলাকার পানীয় জলে আর্সেনিক দূষণের ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি পত্র লেখো। 

বা, মনে করো, তুমি রোহান। তুমি নরসিংদীর পাড়াতলী গ্রামের বাসিন্দা। তোমার এলাকার পানীয় জলে আর্সেনিক দূষণের ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সংবাদপত্রে প্রকাশের উপযোগী একটি পত্র লেখো। 


১২ই মার্চ, ২০২১

বরাবর
সম্পাদক
দৈনিক সমকাল
১৩৬, তেজগাঁ শি/এ, ঢাকা-১২০৮

বিষয় : সংযুক্ত পত্রটি পত্রিকায় প্রকাশের জন্য আবেদন।

জনাব,
আপনার বহুল প্রচারিত ‘দৈনিক সমকাল’ পত্রিকায় নিম্নলিখিত পত্রটি চিঠিপত্র বিভাগে অনুগ্রহপূর্বক প্রকাশ করলে কৃতার্থ হব। 

নিবেদক
রোহান

আর্সেনিকমুক্ত পানীয়জল চাই

আমরা নরসিংদী জেলার পাহাড়তলী গ্রামের অধিবাসী। পাহাড়তলী একটি ঘনবসতিপূর্ণ বর্ধিষ্ণু গ্রাম। এ গ্রামের অধিকাংশ টিউবওয়েলের পানিতে মাত্রাতিরিক্ত আর্সেনিক ধরা পড়েছে। ঘনবসতির্পূণ এলাকা বলে এমনিতে এ এলাকায় পানীয়জলের প্রয়োজনীয় উৎসের অভাব। তার ওপর টিউবওয়েলগুলোর পানিতে আর্সেনিক ধরা পড়ায় পানীয়জলের সমস্যা তীব্র আকার ধারণ করেছে। অন্যদিকে আর্সেনিক আক্রান্ত টিউবওয়েলগুলো এখন পর্যন্ত সিল করে দেওয়া হয়নি বলে গ্রামের সহজ-সরল সাধারণ মানুষ অজ্ঞতাবশত আর্সেনিকযুক্ত পানি ব্যবহার করে জনস্বাস্থ্যের ঝুঁকি বাড়িয়ে চলেছে। বিশেষজ্ঞগণ অভিমত দিয়েছেন যে, আর্সেনিকের মাত্রাধিক্য যেকোনো সময় এ গ্রামে ভয়াবহ অবস্থার সৃষ্টি করতে পারে। টিউবওয়েল ছাড়া এ গ্রামে পানির বিকল্প কোনো উৎস নেই যেখান থেকে জনগণ পানীয়জল পেতে পারে। এমতাবস্থায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে গ্রামবাসীর প্রত্যাশা, পরিস্থিতির গুরুত্ব উপলব্ধি করে। গ্রামবাসীর জীবন রক্ষায় যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করুন। 

পাহাড়তলী গ্রামবাসীর পক্ষে 
রোহান 
নরসিংদী 

No comments