বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : বন্ধু, অর্থ দুই মোর সংসারেতে ছিল; / দিনু ঋণ সেই অর্থ বন্ধু তা চাহিল। / বন্ধুর কাছে সেই অর্থ চাহিবার ফলে; / হারালাম বন্ধু, অর্থ দুই এককালে।

বন্ধু, অর্থ দুই মোর সংসারেতে ছিল;
দিনু ঋণ সেই অর্থ বন্ধু তা চাহিল।
বন্ধুর কাছে সেই অর্থ চাহিবার ফলে;
হারালাম বন্ধু, অর্থ দুই এককালে।

মূলভাব : মানব সামাজিক জীব। তাই সমাজবদ্ধ হয়ে বাস করে। নইলে একক জীবন অর্থহীন হয়ে পড়ে। সমাজে বাস করতে হলে মানুষে মানুষে বন্ধুত্ব থাকা প্রয়োজন। শোকে-দুঃখ, বিপদে-আপদে, আনন্দে-বিষাদে, জীবনের প্রতিক্ষেত্রে এক বন্ধু অপর বন্ধুর সাহায্যে এগিয়ে আসে। 

সম্প্রসারিত ভাব : সত্যিকার বন্ধু নিজের স্বার্থ বিসর্জন দিয়ে বন্ধুর বিপদকে নিজের বিপদ জ্ঞান করে জীবন বিসর্জন দিতেও দ্বিধাবোধ করে না। মানুষের এ সহযোগিতা, স্নেহ-প্রীতি ও বন্ধুত্ব মানুষের সহজাত কোমল বৃত্তি থেকে জাত। মনের আবেগ এখানে যত বেশি প্রগাঢ় হয় বন্ধুত্বও তত বেশি স্থায়ী ও দৃঢ় হয়। এভাবেই একের সাথে অপরের গভীর আত্মিক সম্পর্ক স্থাপিত হয়। 

কিন্তু মানুষের এ আত্মিক সম্পর্কের সাথে আর্থিক কোন সম্পর্ক নেই এবং আর্থিক কোন সমস্যা এর সাথে জড়িত হলে স্নেহ, প্রীতি, ভালোবাসার প্রতীক এ বন্ধুত্বে ফাটলের সৃষ্টি হয়। দুই বন্ধুর মধ্যে আর্থিক লেন, দেন ও আদান, প্রদান চলতে থাকলে অচিরেই দুই ভ্রাতৃপ্রতিম বন্ধুর মধ্যে মনোমালিন্য দেখা দেয় এবং পরিণামে বন্ধুত্ব নষ্ট হয়। যে অর্থ মানুষের বিপদে-আপদে, দুঃখে-শোকে এত প্রয়োজনীয় সে অর্থের জন্যই আত্মীয়-পরিজন, বন্ধু-বান্ধবের বিপদে-আপদে, দুঃখে-শোকে এত প্রয়োজনীয় সে অর্থের জন্যই আত্মিয়-পরিজন, বন্ধু-বান্ধবের সাথে মানুষের মনমালিন্য দেখা দেয়, এমন কি রক্তারক্তি পর্যন্ত হয়ে থাকে। কোন ব্যক্তি যদি তার বন্ধুকে অর্থ ধার দেয় এবং পরে প্রয়োজনের সময় সে অর্থ ফেরত পেতে চায়, তখন উভয়ের মধ্যে ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়। 

ফলে তাকে বন্ধু ও অর্থ উভয়ই হারাতে হয়। আর্থিক লেন-দেন মানুষের বন্ধুত্ব নষ্ট করে।

No comments