মার্চের দিনগুলি

ভাবসম্প্রসারণ : আপনার জাতীয় অতীত ইতিহাসে যাহার শ্রদ্ধা নাই, সে যেন স্বদেশ প্রিয়তার স্পর্ধা না করে

আপনার জাতীয় অতীত ইতিহাসে যাহার শ্রদ্ধা নাই, সে যেন স্বদেশ প্রিয়তার স্পর্ধা না করে

মূলভাব : একটি দেশের প্রকৃত স্বরূপ ফুটে ওঠে সেই দেশের প্রকৃত ইতিহাসের মধ্যে। মানুষের ভিত্তি যেমন তার অস্তিমজ্জা ঠিক তেমনি একটি দেশের প্রধান ভিত্তি  ঐ দেশের সঠিক ইতিহাস। আর এই ইতিহাসকে সম্মান না করে কেউ দেশকে ভালোবাসার দাবি করতে পারে না। দেশকে ভালোবাসতে হলে অবশ্যই দেশের ইতিহাসের প্রতি অনুগত থাকতে হবে।

সম্প্রসারিত ভাব : একজন মানুষের যেমন অনেকটা পরিচয় লুকিয়ে থাকে তার অতীত ইতিহাসে। ঠিক তেমনি একটি দেশের সত্যিকারের পরিচয় বহন করে তার অতীত ইতিহাস। আমাদের দেশের সত্যিকারের পরিচয় বহন করে তার অতীত ইতিহাস। আমাদের দেশের প্রাচীন ইতিহাসের ওপর ভিত্তি করেই আমাদের মূল্যবোধ গড়ে উঠেছে। আমাদের দেশের রয়েছে সুমহান অতীত ইতিহাস। আমরা ৫২-এ ভাষার জন্য আন্দোলন করেছি। ৬৯-এ গণআন্দোলন করেছি এবং অবশেষে ৭১-এ মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছি। আজ আমাদের যত কৃষ্টি, যত সভ্যতা সবকিছুতেই আবর্তন করে আমাদের মহান আত্মত্যাগ। আমরা যদি অতীত ইতিহাস তথা আমাদের সেই গৌরবময় স্বার্ণালী ইতিহাসের অস্তিত্ব ভুলে গিয়ে মিথ্যা স্বদেশ প্রিয়তার বুলি আওড়াই তাহলে কখনোই আমরা নিজেকে দেশপ্রেমিক হিসেবে উপস্থাপন করতে পারি না। আমাদের নিজস্বতা ও আমাদের পরিপূর্ণতা অনেকটাই ইতিহাসের কাছে বাঁধা। নাড়ীর টানকে যেমন কেউ অস্বীকার করতে পারে না ঠিক তেমনি ইতিহাসের টানকেও কেউ অস্বীকার করতে পারে না। যদি কেউ অস্বীকার করে তবে তার যতই যোগ্যতা থাকুক না কেন তার স্থান হবে আস্তাকুড়ে। অতীতকে যথার্থ সম্মান না দিয়ে কখনোই বর্তমানকে রচনা করা যায় না। অতীতকে বাদ দিয়ে যদি আমরা বর্তমানকে প্রাধান্য দেই তাহলে আজকের এই বর্তমানও কখনো সুবর্ণ অতীত হিসেবে ধরা দেবে ভবিষ্যৎ প্রজন্মের কাছে। ইমারতের ভিত্তি যেমন তার গাঁথুনি, ঠিক তেমনি দেশের মূল ভিত্তি হচ্ছে ঐ দেশের সঠিক ইতিহাস। আর যারা ভিত্তিহীনতায় বিশ্বাসী তাদের দ্বারা কখনোই কেনো কিছু সৃষ্টি সম্ভব নয়। আর যদিওবা কখনো তা সম্ভব হয়, তাদের সৃষ্টি পলকা বাতাসেই উড়ে যাবে। আর এজন্য আমাদের যা দরকার তা হলো দেশের সঠিক ইতিহাস জানা। ভুল এবং বিকৃত ইতিহাস পাঠের মধ্য দিয়ে আমরা কখনোই নিজেকে দেশপ্রেমিক হিসেবে উপস্থাপন করতে পারবো না।

মন্তব্য : একজন যোগ্য দেশপ্রেমিকের অনেকগুলো হাতিয়ারের মধ্যে অন্যতম হাতিয়ার হচ্ছে তার দেশের সঠিক ইতিহাস। আর আমরা এই সঠিক ইতিহাস রচনা করে দেশপ্রেমিকদের তার দেশকে আরো ভালো করে জানার সুযোগ করে দিবো। এটিই আমাদের অন্যতম দাবি হওয়া উচিত।
Post a Comment (0)
Previous Post Next Post