ভাবসম্প্রসারণ : বই কিনে কেউ কখনও দেউলিয়া হয় না

বই কিনে কেউ কখনও দেউলিয়া হয় না 

মূলভাব : একটি সৃজনশীল বই অপরিসীম জ্ঞানের আধার। এতে যে অল্প অর্থ ব্যয় হয় তা অর্জিত জ্ঞানের তুলনায় খুবই নগণ্য। সৃজনশীল পুস্তক অধ্যয়ন জ্ঞানার্জনের সর্বোৎকৃষ্ট মাধ্যম। তাই প্রকৃত জ্ঞানার্জনে বইয়ের কোন বিকল্প নেই। 

সম্প্রসারিত ভাব : জগতের শ্রেষ্ঠ মনীষীদের চিন্তা-চেতনা ও সৃষ্টির অন্যতম আধার হল বই। বই এক যুগের মানুষকে পরবর্তী যুগের মানুষের কাছে নিয়ে যেতে পারে। সুযোগ করে দিতে পারে অতীতের অবিজ্ঞতা আর জ্ঞান-বিজ্ঞানকে জানার। কিন্তু অধিকাংশ সময়ই আমরা এ সত্যটি উপলব্ধি করতে ব্যর্থ হই। যারা কুরুচিপূর্ণ সিনেমা কিংবা স্টেডিয়ামে খেলা দেখার টিকেট কিনতে অকপটে অর্থ ব্যয় করে, তারাই আবার বই কেনার ক্ষেত্রে চূড়ান্ত কৃপণতার পরিচয় দেয়। বই কেনার জন্য অর্থ ব্যয়কে তারা বাহুল্য বলে মনে করে। অনেকে আবার বইয়ের অগ্নিমূল্য বা আর্থিক অসচ্ছলতার অজুহাত দাঁড় করিয়ে বসে। কিন্তু এসব শুধু অযৌক্তিকই নয়, অনাকাঙ্ক্ষিতও বটে। প্রকৃতপক্ষে, এ জাতীয় ধারণা কেবল তারাই প্রচার করে যারা বই পড়ার আদৌ আগ্রহী নয় বা জ্ঞানার্জনের পক্ষপাতি নয়। কিন্তু বই পড়ার মাধ্যমে চিত্তের যে পরম সুখ লাভ সম্ভব তা তারা কখনও অনুভব করতে পারে না। আর পারে না বলেই তারা বেশি দামের অজুহাতে বই কিনতে চায় না। 

অথচ বই কিনে কেউ দেউলিয়া হয়েছে এমন নজির খুঁজে পাওয়া কঠিন। কেননা, জ্ঞান পিপাসা মিটানোর উপযোগিতার তুলনায় বইয়ের দাম খুবই তুচ্ছ।


এই ভাবসম্প্রসারণটি অন্য বই থেকেও সংগ্রহ করে দেয়া হলো


বই সংস্কৃতির অন্যতম শ্রেষ্ঠ নিদর্শন এবং তা জ্ঞান ও আনন্দ লাভের প্রকৃত উৎস। বইয়ের মত এমন অমূল্য সম্পদ সংগ্রহ করতে যে অর্থ ব্যয় হয়, তাতে কারও আর্থিক অসচ্ছলতা দেখা দিতে পারে এমন আশঙ্কার কোনো কারণ নেই। মানব জীবনকে সমৃদ্ধ ও সফল করার জন্য বইয়ের অবদানের কোনো তুলনা হয় না। বরং বইয়ের সাহচর্য লাভ না ঘটলে জীবনের বিকাশ ঘটতে পারে না। বইয়ের এহেন প্রয়োজনের কথা বিবেচনা করে যে কোনো পরিমাণ অর্থ ব্যয় করা আবশ্যক। বইয়ের জন্য যত বেশি অর্থ ব্যয় করা হবে, জীবনের জন্য তা তত বেশি কল্যাণ বয়ে আনবে। মানুষ বইয়ের সান্নিধ্যে এসে মনের যে প্রসার ঘটায় এবং যে আনন্দ সে লাভ করে তার তুলনায় বইয়ের জন্য ব্যয়িত অর্থ খুবই অকিঞ্চিৎকর। তাছাড়া বইয়ের মূল্য এত বেশি নয় যে ব্যক্তির অর্থনৈতিক অবস্থার উপর তা প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। বই কিনে কেউ সর্বস্বান্ত হয়েছে এমন নজির পৃথিবীতে নেই।

6 Comments

  1. amdr moto stustude der jonno vloiii hoyese.... thx 😀

    ReplyDelete
  2. It's really good💖👌

    ReplyDelete
  3. খেলা দেখার টিকিট কাটা অপচয় নয়।

    ReplyDelete
  4. বই কিনে কেউ দেউলিয়া হয় না

    ReplyDelete
Post a Comment
Previous Post Next Post