বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : বহুমূল্য পরিচ্ছদ রতন ভূষণ / নরের মহত্ত্ব নারে করিতে বর্ধন। / জ্ঞান পরিচ্ছদ আর ধর্ম অলঙ্কার / করে মাত্র মানুষের মহত্ত্ব বিস্তার।

বহুমূল্য পরিচ্ছদ রতন ভূষণ 
নরের মহত্ত্ব নারে করিতে বর্ধন। 
জ্ঞান পরিচ্ছদ আর ধর্ম অলঙ্কার 
করে মাত্র মানুষের মহত্ত্ব বিস্তার। 

মূলভাব : বহু দামী পোশাক আর দামী অলঙ্কার পরলে মানুষ মহৎ হয় না। মানুষের মহত্ত্ব তার জ্ঞান-গরিমার মধ্যে, তার ধর্মীয় উৎকর্ষের মধ্যে। এগুলোই যথার্থ মানুষের পোশাক আর অলঙ্কার। বাহ্যিক ভূষণ নয়, হৃদয় সৌন্দর্যই মানুষের যথার্থ পরিচয়। 

সম্প্রসারিত ভাব : মানুষের হৃদয় হল যাবতীয় সুখ ও কল্যাণের আধার। জ্ঞান, পাণ্ডিত্য, মনীষা, মেধা, প্রজ্ঞা, মাহাত্ম্য মানুষের হৃদয়কে সুন্দর করে তোলে। মানুষের হৃদয়ের সৌন্দর্যের বাহ্যিক প্রকাশ ঘটে তার সামগ্রিক আচরণে। তার শিক্ষা ও মহত্ত্বের প্রকৃষ্ট পরিচয়ই রয়েছে তার স্বভাবে ও আচরণে। পোশাক মানুষকে বড় করে না। পোশাক বাহ্যিক আবরণ মাত্র, তাতে মানুষের প্রকৃত পরিচয় বিধৃত হয় না। জ্ঞানী মানুষেরাই হলেন জগতের অলংকার। এরাই জগতের যাবতীয় কল্যাণ ও মঙ্গল সাধন করেছেন। এদের জীবনাচরণের মধ্যেই সত্যিকারভাবে ধর্মের বিকাশ ঘটেছে। এ ধর্ম সঙ্কীর্ণ অর্থে কোন ধর্ম নয়। এ ধর্ম বৃহত্তর অর্থে জগৎ ও জীবনের কল্যাণ। 

প্রকৃতপক্ষে, জ্ঞানই হল প্রকৃত ধর্মের পরিচায়ক ও মানুষের সত্যিকারের পোশাক। জ্ঞান ও ধর্মই হল মনুষত্বের মহিমা, মানব জীবনের প্রকৃত স্বরূপ।

No comments