আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

ভাবসম্প্রসারণ : ইচ্ছা থাকলে উপায় হয়

ইচ্ছা থাকলে উপায় হয়

মূলভাব : প্রতিটি কাজের পেছনেই তীব্র ইচ্ছা থাকা দরকার। ইচ্ছাশক্তি প্রবল হলে কার্যে সফলতা সুনিশ্চিত। ইচ্ছাশক্তির বলেই যে কোন অসাধ্য সাধন করা যায়।

সম্প্রসারিত-ভাব : ইচ্ছা একটি শক্তি। এ শক্তির দ্বারা চিত্তের একাগ্রতা, ধৈর্য ও অধ্যবসায়ের সৃষ্টি হয়। যা মানুষকে তার অভীষ্ট লক্ষ্যে ধাবিত করে। ইচ্ছাই মানবজীবনের সফলতার চাবিকাঠি। কোন কাজ করার জন্য ইচ্ছাই যথেষ্ট। মানবজীবন সংগ্রাম মুখর। এ পৃথিবীতে মানুষকে সংগ্রাম করে বেঁচে থাকতে হয়। এখানে সহজলভ্য বলতে কিছু নেই। বহু বাধা বিপত্তি অতিক্রম করে মানুষকে এগিয়ে যেতে হয়। কিন্তু তাই বলে কোন কাজ মানুষের অসাধ্য নয়। আগ্রহ, ধৈর্য ও নিষ্ঠার সাথে কাজ করলে কাজে সফলতা অবশ্যই আসবে। আর একেই বলি আমরা ইচ্ছা। ইচ্ছার বলেই মানবসভ্যতার এত অগ্রগতি ও উন্নয়ন সাধিত হয়েছে। ইচ্ছার বলে একমাত্র জীবনদান ছাড়া পৃথিবীতে সবকিছুই সম্ভব হয়েছে। ইচ্ছার বলে মানুষ পাতাল থেকে মহাশূন্য বিজয় করেছে, বিজ্ঞানের এত উন্নতি হয়েছে। ইচ্ছা থাকলে মানুষ যে কোন অবস্থায় সফলতা পেতে পারে। ইচ্ছার বলেই আব্রাহাম লিংকন আমেরিকার প্রেসিডেন্ট হয়েছিলেন, নেপোলিয়ন বোনাপার্ট ইউরোপ জয় করতে সমর্থ হয়েছিলেন। প্রবল ইচ্ছা বলেই পরাধীন জাতি সমস্ত বাধা বিপত্তি অতিক্রম করে স্বাধীনতা লাভ করেছে। বাংলাদেশও স্বাধীন হয়েছে। পৃথিবীতে যারা জ্ঞানবিজ্ঞান ও দিগ্বিজয়ের ক্ষেত্রে যশস্বী হয়েছেন। তারা দুর্দমনীয় ইচ্ছার দ্বারাই জয়যুক্ত হয়েছেন। যে ব্যক্তি দুর্বল এবং যার মনে প্রবল ইচ্ছাশক্তির অভাব রয়েছে সে জীবনে সাফল্য আশা করতে পারে না।

সুতরাং, মানুষের ইচ্ছাশক্তিই তাকে অভীষ্ট লক্ষ্যে পৌঁছে দেয়। ইচ্ছা থাকলে মানুষের সফলতা লাভ সহজ হয়। এ ইচ্ছাশক্তি যত প্রবল হবে সফলতা লাভও ততো সহজ হবে। মানুষ অপরাজেয় ইচ্ছাশক্তির ধারক বলেই বিশ্ব আজ দ্রুত উন্নতির দিকে ধাবিত হচ্ছে।


এই ভাবসম্প্রসারণটি অন্য বই থেকেও সংগ্রহ করে দেয়া হলো


মূলভাব : ইংরেজিতে একটি প্রবাদ আছে- "Where there is a will, there is a way." অর্থাৎ মানুষের ইচ্ছা শক্তির কাছে কোনো প্রতিকূলতাই টিকে থাকতে পারে না। ইচ্ছা এমন একটি অদৃশ্য শক্তি যা দুর্জয়কে জয় করার মনোবল বৃদ্ধি করে।

সম্প্রসারিত ভাব : পৃথিবী একটি সংগ্রামক্ষেত্র। মানুষকে এখানে নানা বিরোধী শক্তির সাথে অবিরত লড়াই করে টিকে থাকতে হয়। মানব জীবনান্তহীন সমস্যার আবর্তনে আবর্তিত। একমাত্র অদম্য ইচ্ছাশক্তির বলেই মানুষ তার সমস্ত বাধা-বিঘ্ন অতিক্রম করে সাফল্যের স্বর্ণশিখরে পৌছতে পারে। ইচ্ছাশক্তি মনোবলের হাতিয়ার। ইচ্ছাশক্তির বলেই মানুষ তার জাগতিক বিবিধ সমস্যার সমাধান করতে সক্ষম হয়। কৃতকার্য হয় প্রতিটি কর্মে, পৌঁছতে পারে ইপ্সিত লক্ষ্যে। যে ব্যক্তি দুর্বল, যার ইচ্ছাশক্তি ক্ষীণ, সে কোনদিনই কোনো কাজে সফলতা আনতে পারে না। পদে পদে তাকে হোঁচট খেতে হয়, ব্যর্থতায় পর্যবসিত হয়। ইতিহাসের খ্যাতনামা বীর পুরুষেরা অদম্য ইচ্ছাশক্তির বলে বলীয়ান হয়ে নিঃশঙ্কচিত্তে রাজ্য জয়ে ঝাঁপিয়ে পড়েছেন এবং অসাধ্য সাধ্য করতে সমর্থ হয়েছেন। তাঁরা সক্ষম হয়েছেন জীবনের সোনালি দিগন্তে পৌছতে, কুক্ষিগত করেছেন সাফল্যের চাবিকাঠি। এ সাফল্যের মূলে রয়েছে তাঁদের ইচ্ছাশক্তি ও ঐকান্তিকতা। তাই প্রবল ইচ্ছাশক্তি ও একাগ্র সাধনার উপর নির্ভর করে জীবনের গৌরবোজ্জ্বল সাফল্য।

মন্তব্য : জগতে যা কিছু দৃশ্যমান তা হউক বৃহৎ কিংবা দুঃসাধ্য, ইচ্ছাশক্তির কাছে সবকিছু হার মানতে বাধ্য হয় এবং এর দ্বারা অসাধ্যকে সাধন করা যায়।

7 Comments

  1. manM many thanks to the creator of "myallgarbage". Your articles and information which I have extracted helped me in my studies and in real life. Again thanks to you and keep up the good work.

    ReplyDelete
    Replies
    1. Oh oh don't need to give oil on this account anyway I can get thanks you tooo

      Delete
  2. Wow great job 👏👏👏👏👏👏👏👏👏👏👏👏👏👏👏👏

    ReplyDelete
  3. Best thing I write this in my assignment

    ReplyDelete
Post a Comment
Previous Post Next Post