Grammar : Verb (Past Participle Verb)

Verb - ক্রিয়া
(Part - 5)

Past Participle

১. Past Participle দেখতে verb3 (যেমন—written)। 

২. ইহা বাক্যে adjective এর কাজ করে।

৩. কোন verb এর কাজ passive রূপ বুঝাতে/ কাজটি কোন কর্তার অসক্রিয় কাজ বুঝাতে ঔ verb টি Past Participle হয়। যেমন— I am quite satisfied/ satisfying with his progress. এখানে বাক্যের কর্তা l –আমি যা নিজে কাউকে খুশি করেনু বরং অন্য কিছু দ্বারা সন্তুষ্ট হয়েছে, তাই এটি passive বুঝাচ্ছে বিধায় এখানে satisfied হবে। 

৪. কোন verb দ্বারা তার কাজ সম্পাদিত হয়েছে/ perfect/ কাজটি সম্পন্ন হয়েছে বুঝাতে ঐ verb টি Past Participle হয়৷ যেমন— 
Boiled rice was served to the guests. 
সিদ্ধ হয়ে গেছে এরূপ ভাত অতিথিদের দেওয়া হয়।

৫. কোন noun এর পর কৃত বুঝাতে Past Participle হয়। যেমন— 
Smoke created by factory. 
ফ্যাক্টরি দ্বারা তৈরিকৃত ধোঁয়া।

A book published in march. 
মার্চে প্রকাশিত একটি বই। 

এমন আরো অনেক বৈশিষ্ট্য বলতে পারবেন যদি আপনি active ও passive সম্পর্কে বিস্তারিত জানেন। তাই voice change অধ্যায়টি ভালোভাবে পড়ে আসার অনুরোধ রইল। 

Present Participle এবং Past Participle এর ব্যবহার : 
Present Participle এবং Past Participle শুধু চিনলেই হবে না, আমাদেরকে বরং এগুলো বাক্যে কিভাবে ব্যবহার করতে হয় তা জানতে হবে। আর পরীক্ষায় মূলত এই অংশ থেকেই বেশিরভাগ প্রশ্ন এসে থাকে। তাই সকল কনফিউশন দূর করতে এবং জানার পরিধি বাড়াতে নিচের অংশ ফলো করুন—

Be Alert : সকল নিয়মে present participle বা past participle বসানোর চিন্তা করলে, ১ম কাজ নির্দেশিত noun/ pronoun এর সাথে সম্পর্ক করবেন। বাক্যে অন্য যে main verb থাকবে সেটা দেখার দরকার নেই। 

গোপন সূত্র— ১ (Active Subject) : Situation, Movie, It, Film, TV Program, Class, Hamlet সহ বিভিন্ন গল্প, উপন্যাস ইত্যাদি ব্যক্তি না হয়েও মানুষকে আনন্দ, দুঃখ দিতে পারে। তাই এদেরকে subject হিসেবে active/ সক্রিয় বিবেচনা করা যায়। এরূপ Subject গুলোকে Personification বলে। এরূপ Subject কে নির্দেশ করতে শূন্যস্থানে Present Participle বসে। 

গঠন : Active Subject + Verb _________ + Present Participle হয়। যেমন—
The film is really boring.
সিনেমাটি সত্যিই বিরক্তিকর।
এখানে 'The film' হচ্ছে active তাই boring বসেছে। আর boring এখানে adj/ present participle। 

Attention : এসব ক্ষেত্রে main verb টি সাধারণত be verb/ linking verb হয়।

Tips : কর্তা নিজেই যদি যদি কাজটি করতে পারে তাহলে Present Participle হবে। যেমন— সিনেমা মানুষকে বিরক্ত করতে পারে (boring)। 

গোপন সূত্র— ২ (Passive Subject) : কোনো বাক্যে কোনো verb এর কাজ passive /নিষ্ক্রিয় রূপ বুঝাতে verb টি Past Participle হয়। যেমন— I am quite satisfied / satisfying with his pregress. এখানে বাক্যের কর্তা l –আমি যা নিজে কাউকে খুশি করেনু বরং অন্য কিছু দ্বারা সন্তুষ্ট হয়েছে, তাই এটি passive বুঝাচ্ছে বিধায় এখানে satisfied হবে। 

গঠন : Subject + Main verb + Past Participle হয়।
উদাহরণ : She was bored in the class. 

গোপন সূত্র— ৩ (Active Noun) : Man, People, Bird, Crow ইত্যাদি Noun এর পরে Present Participle বসবে যদি উক্ত Noun এই কাজটি নিজে করতে পারে/ করেছে/ করে এরূপ বুঝায়।

গঠন : Noun + Present Participle + __________ Main verb ________.  উদাহরণ :
The man (open) the gate has not yet come.
এখানে opening হবে কারণ লোকটি নিজেই গেইট খোলে৷ বাক্যটির বাংলা : গেইট খোলার লোকটি এখনো আসেনি। 

গোপন সূত্র— ৪ (Passive Noun) : Man, Bridge, Fabric, Materials ইত্যাদি noun এর ঠিক পরে Past Participle বসবে যদি উক্ত noun এই কাজটি নিজে না করতে পারে।

গঠন : Noun + Past Participle ____________ + main verb  উদাহরণ : 
The bridge (construct) recently for the railroad has been found faulty.
(এখানে constructed হবে কারণ ব্রিজটি নিজে নিজে তৈরি হতে পারে না।) 

গোপন সূত্র— ৫ (Article — Noun) : পরের noun টি নিজে ঐ কাজ করে/ কাজটি চলমান এরূপ বুঝালে Present Participle বসে। noun টি নিজে ঐ কাজ করতে না পারলে Past Perticiple হয়।
উদাহরণ : 
— Write an essay on the (give) topic. (এখানে given হবে কারণ টপিক নিজেই নিজেকে give করতে পারে না। অন্যের দ্বারা প্রদত্ত হয়।) 

গোপন সূত্র— ৬ (Comma দ্বারা বিভক্ত Simple Sentence এ Phrase অংশ) : যদি Phrase অংশের non–finitive verb এর উপর নির্ভর করে, comma –র পরবর্তী main verb অংশ অর্থ দেয়। বাক্য বাংলা ''ক্রিয়া + ইয়া/ এ'' প্রত্যয়যোগে অর্থ দিতে non finitive verb টি Present Participle হয়। আর বাংলায় ''ক্রিয়া + ইত" প্রত্যয়যোগে অর্থ দিতে non finitive verb টি  Past Participle হয়। উদাহরণ : 
_________(Fail) thrice, he did not want to try again.
(এখানে Failing হবে। তিনবার ব্যর্থ হইয়া সে আর চেষ্টা করতে চাইলো না। প্রথম অংশের উপর নির্ভর করে পরবর্তী অংশ পরিবর্তিত অর্থ দিচ্ছে।) 

________ (Finish) the letter tonight, Rahim will post it tomorrow.
বাংলা অর্থ : আজ রাতে চিঠি লেখা শেষ করিয়া/ করে, রহিম কাল পোস্ট করবে। অর্থাৎ এখানেও প্রথম অংশের উপর নির্ভর করে পরবর্তী অংশ তার অর্থ দিচ্ছে। তাই এখানে Finishing হবে।

গোপন সূত্র— ৭ (পুরো বাক্যের অর্থ দিয়ে) : এতক্ষণ যতগুলো নিয়ম পড়লাম সেগুলো পুরো বাক্যের অর্থ না দেখলেও উত্তর করা সম্ভব ছিলো কিন্তু এমন কিছু ব্যবহার রয়েছে যেখানে পুরো বাক্যে অর্থ দেখতেই হবে। নতুবা আপনার উত্তর ভুল হবে। যেমন— Boiled rice is served at hotel. (সিদ্ধকৃত ভাত হোটেলে পরিবেশন করা হয়।) Boiling rice spreads an unknown smell. (সিদ্ধচলমান এমন ভাত একটা অজানা ঘ্রাণ ছড়ায়)। সুতরাং অর্থের ভিন্নতায় উত্তর বাছাই করতে হবে। কোন কাজ শেষ হয়ে গেছে এরূপ বুঝাতে Past Participle আর কোন কাজ চলমান এরূপ বুঝাতে Present Participle হয়। 

আরো উদাহরণ : 
________ (Boil) eggs were served to the players.
অর্থ : সিদ্ধ ডিম খেলোয়াড়দের মধ্যে পরিবেশন করা হয়েছিল। সিদ্ধ হয়ে গেছে এমন ডিম আর সেজন্যে উত্তর হবে Past Participle অর্থাৎ Boiled

Perfect Participle এর সংজ্ঞা ও উদাহরণ : Having এর পরে verb এর Past Participle হয়। আর একেই Perfect Participle বলে। কোন কাজ অনেক আগে থেকেই সম্পাদিত হয়েছে এরূপ বুঝাতে having + v3 হয়। তবে passive কর্তা বুঝাতে having been + v3 বসে। 

নোট : ভবিষ্যতে কোন কাজ শেষ করে রাখা বুঝাতে to have + v3 বসে।

Impersonal Verb

নিচের বাক্যগুলো পড়ুন : 
  • It rains. (বৃষ্টি হচ্ছে) 
  • It dews. (শিশির পড়ছে।) 
  • It hails.(শিলা বৃষ্টি হচ্ছে।) 
  • It blows. (বাতাস বইছে।)
  • It snows in winter. (শীতকালে তুষার পড়ে।) 

উপরের বাক্যগুলোতে যে verb গুলো ব্যবহৃত হয়েছে সেগুলো শুধু third person এ ব্যবহৃত হতে পারে। এদের subject হল It. এই verb গুলোকে বলে impersonal verb. এই ধরনের verb এর কোন নির্দিষ্ট subject না থাকায় এরা It কে subject হিসেবে গ্রহণ করে। নিচে আরো কতকগুলো উদাহরণ দেওয়া হলো— 
It doesn't matter whether you go there or not. 
তুমি সেখানে যাও বা না যাও তাতে কিছু যায় আসে না।

বাক্যটিতে subject হল whether you go there or not (তুমি ____________ যাও বা না যাও)। কিন্তু subject কেন বাক্যের প্রথমে/ শুরুতে ব্যবহৃত হল না –এই প্রশ্ন আপনার মনে উঁকি দিচ্ছে তো? হ্যা দিবে। কারণ আমরা সবাই মোটামুটিভাবে জানি, একটি বাক্যের কর্তা/ subject শুরতে বসে। এই বাক্য বসে নি কারণ It –Subject টিকে সরিয়ে নিয়েছে। আমরা যদি It ব্যবহার না করি তাহলে subject টি তার জায়গা অর্থাৎ শুরুতেই বসতো। যেমন— 
Whether you go there or not doesn't matter.
মার্ক করা অংশটুকু কর্তা/ subject.

এধরনের আরো কিছু উদাহরণ হল : 
  • It appears (মনে হয়) that he is a thief.
  • It seldom happens that a man murders a woman. 
  • It happened that he became mad at last.
  • It seems (মনে হয়)  that the boy is an orphan (অনাথ). 

উপরের বাক্যগুলোতে Impersonal Verb গুলো হল যথাক্রমে appears, seldom happens, happened, seems এবং Impersonal Subject হল যথাক্রমে that he is a thief, that a man murders a woman, that he became mad at last, that the boy is an orphan. 

Reflexive Verb

নিচের বাক্যটি পড়ুন : 
He killed himself.
সে আত্মহত্যা করেছিল।

বাক্যটিতে kill – verb টির object যাকে বুঝায়, subject ও ঠিক একই ব্যক্তিকে বুঝায়। এই ধরনের verb কে Reflexive Verb বলা হয়। এইরূপ verb এর যে Reflexive Pronoun টি ব্যবহৃত হয় তাকে বলে Reflexive Object।  এধরনের আরো কিছু উদাহরণ হল— 
She fanned herself and talked. 

They enjoyed themselves at the picnic. 

I availled myself of the opportunity. 

She absented herself from school. 

উপরের বাক্যগুলোতে Reflexive Verb গুলো হল যথাক্রমে fanned, enjoyed, availed, absented এবং Reflexive Object হল যথাক্রমে herself, themselves, myself, herself। 

Verbs of Perception

Perceive মানে অনুভব করা; Perception মানে অনুভব, অনুভূতি। চোখ, কান, জিহ্বা, ত্বক, নাক –ইত্যাদি পাঁচটি ইন্দ্রিয়ের মাধ্যমে কোনো কিছু অনুভব করা যে verb গুলোর দ্বারা ব্যক্ত হয়, তাদেরকে Verbs of Perception বলে। এরূপ Verb গুলোর উদাহরণ হল : 
  • See (দেখা) I see a bird.
  • hear (শোনা) I hear her call. 
  • smell (ঘ্রাণ নেওয়া) Can you smell an odour 
  • feel (অনুভব করা) Iron feels hard.
  • taste (আস্বাদন করা) Taste the mango.
  • notice (লক্ষ্য করা) Have you noticed the change? 
  • observe (লক্ষ্য করা) Have you observed the change? 
  • recognise (চিনতে পারা) Can you recognise me? 

স্বাভাবিক অর্থে verbs of perception ব্যবহৃত হলে তাদের Continuous Tense হয় না। উদাহরণ : 

Incorrect. I am seeing a bird.
Corrrect. I see a bird. 

Inccorret. I am feeling unwell. 
Correct. I feel unwell.  

Inchoative Verb

get, become, grow, come, turn, fall, run, wear –এই verb গুলো বাক্যে ব্যবহৃত হয়ে কোন অবস্থার আরম্ভ, পরিণতি, বিকাশ ব্যক্ত করে। এজন্য এদেরকে Inchoative Verb বলা হয়। উদাহরণ : 
I am growing older and older. 
আমি বুড়ে হচ্ছি।

She got tired. 
সে ক্লান্ত হয়ে পড়ল।

His dream will come true.
তার স্বপ্ন সত্য প্রমাণিত হবে। 

At the sight of the tiger, she turned pale. 
বাঘটি দেখে সে বিবর্ণ হয়ে গেল। 

Now I am a student but in future I will become a doctor. 

The beggar fell to eating.
ভিক্ষুকটি খেতে শুরু করল। 

এখন নিচের Verb গুলোর ব্যবহার লক্ষ্য কর : 
He has become old = He has grown old. 

Then it was dark = Then it became dark. 

Then it grew dark = Then it got dark. 

অর্থাৎ এদের কয়েকটি verb একে অপরের পরিবর্তে ব্যবহৃত হতে পারে। 

Non—Conclusive Verbs

নিচের বাক্যগুলো পড় : 
I know the man.
আমি লোকটাকে চিনি।

She likes mangoes.
সে আম পছন্দ করে।

উপরের বাক্য দুটোতে know এবং like  verb– দুটি মানসিক প্রক্রিয়াকে বুঝাচ্ছে। এভাবে পছন্দ, অপছন্দ, উপলব্ধি, জ্ঞান ইত্যাদি মানসিক প্রক্রিয়া যেসব verb প্রকাশ করে তাদেরকে Non —Conclusive Verbs বলে। কারণ এইসব প্রক্রিয়ার শুরু বা শেষ ইচ্ছামত ঘটানো যায় না। এই শ্রেণীর verb মোটামুটি ৩ শ্রেণীতে ভাগ করা যায়। যথা — 

(১) মানসিক অবস্থা বা প্রক্রিয়া প্রকাশক verb : agree (রাজী হওয়া), believe (বিশ্বাস করা),  doubt (সন্দেহ করা), imagine (কল্পনা করা), know (জানা), mean (বুঝান), recall (স্মরণ করা), remember (স্মরণ করা), suppose (ধরে নেওয়া), surmise (অনুমান করা), think (ভাবা, চিন্তা করা), trust (বিশ্বাস করা), understand (বুঝতে পারা), recognise (চিনতে পারা), recollect (মনে করতে পারা), differ (পৃথক হওয়া, মত ভেদ করা), find (খুঁজে পাওয়া), forget (ভুলে যাওয়া), intend (ইচ্ছা করা)। 

(২) আবেগ ও অনুভূতি জ্ঞাপক : love (ভালবাসা), want (চাওয়া), wish (আশা), hope (আশা করা), forgive (ক্ষমা করা), like (পছন্দ করা), dislike (অপছন্দ করা), mind (মনে করা), detest (ঘৃণা করা), feel (অনুভব করা), hate (ঘৃণা করা), adore (শ্রদ্ধা করা), worship (উপাসনা করা), pray (প্রার্থনা করা), please (সন্তুষ্ট করা), prefer (অধিকতর পছন্দ করা), desire (কামনা করা), displease (অসন্তুষ্ট করা)।

(৩) বিবিধ : appear (মনে হওয়া), seem (মনে হওয়া), contain (ধারণ করা), consist of (গঠিত হওয়া), comprise (গঠিত হওয়া), depend (নির্ভর করা), suffice (যথেষ্ট হওয়া), possess (মালিক হওয়া), matter (ঘটনা হওয়া), belong to (আয়ত্তে থাকা), equal (সমান হওয়া), deserve (যোগ্য হওয়া), result (ফল হওয়া) ইত্যাদি। 

এই ধরনের verb এর সচরাচর continuous tense (present, past বা future) হয় না।

Post a Comment (0)
Previous Post Next Post