My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান বাংলা ব্যাকরণ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন অভিজ্ঞতা বর্ণনা সারাংশ সারমর্ম খুদে গল্প ভাষণ লিখন দিনলিপি সংলাপ অ্যাসাইনমেন্ট-২০২১ English Grammar Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

Grammar : Verb (Non-Finite Verb)

Verb - ক্রিয়া
(Part - 4)

Noun–Finite Verb

জরুরি কথা : Verb অধ্যায়ের এই অংশটি থেকে অনেক প্রশ্ন হয়। কিন্তু ছাত্রছাত্রীরা ভালোভাবে না বুঝার কারনে হয়ে ভুল উত্তর করে থাকে। তাই এই অংশটুকু গুরুত্বের সাথে পড়ুন। আশা করি, তাহলে আর কোন সমস্যা হবে না। 

Noun –Finite Verb এর সংজ্ঞা ও প্রকারভেদ : 
যে Verb বাক্যের পূর্ণ অর্থ প্রকাশে সক্ষম নয়, এবং Subject এর number ও person অনুসারে রূপ নির্ণীত হয় না, সেটি Noun –Finite Verb।

Noun –Finite Verb ৩ প্রকার। যথা : 
  • Infinitive 
  • Gerund 
  • Participle 

Infinitive : infinitive হচ্ছে to + verb এর base form বা (to + v1) এবং ইহা verb ও noun এর কাজ করে। সাধারণত উদ্দেশ্য বুঝাতে infinitive এর ব্যবহার হয়। বেশিরভাগ বাক্যে main verb এর পর infinitive থাকলে তা বাংলায় ক্রিয়া + তে; অর্থ দেয়। যেমন— 
I want to take your book. 
আমি তোমার বইটি নিতে চাই। 
(to কে infinitive maker বলা হয়) 

Advanced Leading : infinitive এর passive to be + v3 হয়। যেমন—  A shop is going to be opened today. আর infinitive কে negative করলে to এর সামনে not বসে। যেমন— not to do

Infinitive চেনার উপায় ও অবস্থান— ১ :  বাক্যে subject/ object এর অবস্থানে infinitive বসতে পারে। subject হিসেবে এর verb হয় singular। যেমন— To err is human. To read is very interesting. (subject এর স্থলে simple infinite গুলো noun এর কাজ করে) 

Infinitive চেনার উপায় ও অবস্থান— ২ : নিম্নের গল্পে নির্দিষ্ট verb word আছে যাদের পর infinitive বসতে পারে। যেমন— I loved to play chess. We want to take legal action against the hoodlum. (গুন্ডা) 

গল্পের আকারে মনে রাখার কৌশল : বাংলাদেশের বিজ্ঞানীরা Hesitate ছাড়াই Seem করেছেন যে মানুষ Need অনুযায়ী খাদ্য Manage করতে Fail হবে। এর Mean/ মানে এই যে, মানুষ খাদ্যের মৌলিক Demand বা Want থেকে Refuse হবে। তখন Wait না করে Plan, Prepare, Pretend, Promise ও Decide করবে। সেই অনুযায়ী জাতিসংঘের কাছে খাদ্যের জন্য Strive এবং Threaten এর Arrange করবে। অনেকে হয়তো Consent বা Agree হবে না। তবে কেউ কেউ Expect, Hope এবং Wish হলে এ ব্যাপারে কিছু Learn করবে। তারপর খাদ্য সম্পর্কে জো বাইডেনের Intend & Tend জানতে চাইবে। প্রয়োজনে খাদ্য সম্পর্কে Ask ও Claim তুলবে। তবে আমার Appear এবং Dread হয়, এটা Forget হয়ে যাবে। কারন এটা দেশের জন্য সম্মান হানিকর। যার ফলে দেশের প্রতি মানুষের Like এবং Love নষ্ট হতে পারে। 

নোট : অবশ্যই মাথায় রাখুন গল্পের শব্দগুলো Verb আকারে অর্থ দিবে অর্থাৎ সব শব্দগুলোই Verb; (গল্পটি নিজে নিজে কয়েকবার পড়ুন। তারপর না দেখে বলার চেষ্টা করুন এবং মাঝেমধ্যে এমসিকিউ সমাধানের সময় গল্পটির কোথায় কোন শব্দে আছে তা মনে করার চেষ্টা করবেন। মুখস্থ করার বৃথা চেষ্টা করবেন না। 

Advanced Learner –রা সূত্রাকারে শব্দগুলো মনে রাখুন : 
সূত্র : MIS মেরিনা DC চত্বরে HALF গ্লাস WATER - PAN (পান) করলো। 

এখন মিলিয়ে নিন : 
M = Mean (অর্থ দেওয়া), manage (জোগাড়, তৈরি করা)
I = Intend (পরিকল্পনা করা)
S = Seem (মনে করা), Strive (সংগ্রাম করা)
H = Hesitate (দ্বিধা করা), Hope (আশা)
A = Arrange (ব্যবস্থা করা),  Agree (রাজি হওয়া), Ask (প্রশ্ন করা), Appear (অনুভব করা)
L = Learn (শিক্ষা গ্রহণ করা), Like (পছন্দ করা),  Love (ভালবাসা)
F = Fail (ব্যর্থ হওয়া), Forget (ভুলে যাওয়া)
P = Plan (পরিকল্পনা করা), Prepare (প্রস্তুতি নেওয়া),  Pretend (ভান করা), Promise (প্রতিজ্ঞা করা)
N = Need (প্রায়োজন হওয়া)
D = Demand (চাহিদা করা), Decide (সিদ্ধান্ত নেওয়া), Dread (ভয় করা)
C = Consent (সম্মত হওয়া), Claim (দাবি তোলা)
W = Wait (অপেক্ষা করা), Wish (ইচ্ছা করা), Want (চাওয়া)
T = Threaten (হুমকি দেওয়া), Tend (ঝোঁক থাকা)
E = Expect (প্রত্যাশা করা)
R = Refuse (প্রত্যাখান করা)

Gerund এবং এর অবস্থান :
Gerund এর গঠন হয় (verb + ing) দ্বারা। ইহা verb হতে উৎপত্তি তাই একে verb সম্পর্কিত শব্দ বলা যায়। কিন্তু Gerund সর্বদা বাক্যে Noun এর স্থলে বসে। বাক্যে noun এর কাজ করে বিধায় একে Noun বলা হয়। 

Gerund চেনার উপায় ও অবস্থান— ১ : কোন বাক্যে verb এর subject হিসেবে verb + ing  বসলে gerund হয়। যেমন—
Reading is an excellent habit.

Swimming is a good exercise for health. 

Gerund চেনার উপায় ও অবস্থান— ২ : start, like, enjoy, avoid ইত্যাদি Transitive verb এর object হিসেবে verb + ing বসলে তা gerund হয়। যেমন— Do you enjoy teaching

Quick Tips : Subject/ Object এর স্থানে verb + ing = Gerund 

Gerund চেনার উপায় ও অবস্থান— ৩ : be verb এর পরে (verb + ing) দ্বারা কাজের নাম বুঝালে সেটি gerund হয়। তবে এরূপ ক্ষেত্রে gerund word টি be verb এর subject হিসেবে কাজ করে। তাই এরূপ অবস্থানে gerund কে be verd এর complement বলে। যেমন— Seeing is believing. (এখানে believing হলো complement of verb) 

Gerund চেনার উপায় ও অবস্থান— ৪ : preposition এর পরের শব্দটি verb + ing হয়। এক্ষেত্রে ইহা noun/ object এর কাজ করলে তা gerund হবে। যেমন—
He is fond of riding.
সে অশ্বারোহণে আসক্ত।

Quick Tips :  Preppsition ও transitive verb পরে এর পর verb + ing = Gerund

এই নিয়মটি Advanced Learner –দের জন্য (খুব মনোযোগ দিয়ে পড়তে হবে) : 

Gerund চেনার উপায় ও অবস্থান— ৫ : adjective + (verb + ing) + noun এরূপ গঠনে verb + ing দ্বারা পাশের noun কে না বুঝিয়ে বরং ঐ noun এর জন্য বুঝালে তা gerund হয়। যেমন— My reading room = My room for reading (আমার পড়ার জন্য রুম)। এখানে reading হচ্ছে gerund কারণ এখানে ইহা noun হিসেবে কাজ করছে।

সতর্ক থাকবেন : এরূপ গঠনে reading কে adj /present paeticiple বলছেন। যা ভুল কারণ, মাথায় রাখবেন noun আগে বসলেই সেটি সর্বদা adjective হয় না। noun কে modify করলেই adjective হয়। যেমন— My running car. এখানে running দ্বারা গাড়ির অবস্থা বুঝাচ্ছে তাই এটি adj/ present participle. 

যে transitive verb গুলোর পর নতুন verb আসলে তা gerund form (v + ing) হয় : 
নিম্নের transitive verb গুলোর পর নতুন verb আসলে তা gerund form (v + ing) হয়। এরূপ verb গুলো সহজে মনে রাখলে তাদের ১ম অক্ষর গুলো নিয়ে একটি ছন্দ মনে রাখুন। 

ছন্দ : (রূপদাস) RUP DAS তার TEAM নিয়ে KFC রেস্টুরেন্ট QUIT করলো। 

মিলিয়ে নিন : 
R = Risk (ঝুঁকি নেওয়া), Regret (অনুতাপ করা), Recommended (নির্দেশ করা), Resent (অসন্তুষ্ট করা), Remember (মনে করা)।
U = Understand (কিছু বুঝতে পারা)। 
P = Postpone (স্থগিত করা), Practice (চর্চা করা), Prefer (পছন্দ করা)।
D = Deny (অস্বীকার করা), Dislike (অপছন্দ করা)।
A = Avoid (ত্যাগ করা)।
S = Suggest (পরামর্শ করা), Stop (থামানে, বন্ধ করা)।
T = Tolerate (সহ্য করা)।
E = Enjoy (আনন্দ করা)।
M = Miss (কোনো কিছু পেতে ব্যর্থ হওয়া), Mention (উল্লেখ করা)। 
K = Keep (কিছু রাখা)।
F = Finish (নিশ্চিহ্ন করা), Find (খোঁজা)।
C = Complete (সম্পন্ন করা), Consider (বিবেচনা করা)।
Q = Quit (ত্যাগ করা)। 

বিশেষ সতর্ক : এখানে, P = Postpone, Practice, Prefer; এদের পর gerund হয়। আর infinitive এর সূত্রে P = Plan, Prepare, Pretend, Promise ; এদের পর infinitive হয়। এরূপ অন্যান্য অক্ষর দ্বারাও বিভিন্ন টেকনিক/ সূত্র আছে। তাই সতর্ক হয়ে পড়বেন। আবার চাইলে গল্পের আকারে মনে রাখতে পারেন। এক্ষেত্রে নিচের গল্পটি নিতে পারেন— 

Gerund Verb মনে রাখার গল্প : (টাইটেল— জিরান্ড দলের রাজনীতি) 

জিরান্ড দলের ছাত্ররা complete, enjoy, avoid এবং deny করে জীবনের risk নিয়ে দেশকে স্বাধীন করেছে। কিন্তু অত্যন্ত regret এর বিষয় এখন ছাত্রদেরকে দলীয় নেতাদের suggest ও recommend শুনতে হয়। অনেক সময় miss, understand এর মাধ্যমে ব্যক্তিগত সম্পর্ক নষ্ট হয়। আবার শিক্ষা প্রতিষ্ঠানে আধিপত্য find ও keep করা নিয়ে কোন্দল/ মতবিরোধের কারনে postpone/ স্থগিত হচ্ছে ক্লাস। তাই বর্তমান ছাত্র রাজনীতিকে resent হিসেবে consider করা হয়। এখন remember হয় ছাত্ররা নোংরা রাজনীতির practice, mention করছে। তাই আর tolerate না করে ইহা dislike করে দ্রুত quit & stop করতে হবে। প্রয়োজনে finish করাই জাতির জন্য prefer হবে।

(নোট : গল্পের শব্দগুলো অবশ্যই verb আকারে অর্থ দিবে এই কথাটা মাথায় রাখবেন। অর্থাৎ সবগুলো শব্দই verb)

Verbal Noun এর সংজ্ঞা ও কাজ :  যখন কোন verb + ing form preposition এর পূর্বে বসে অথবা অন্য কোনোভাবে noun এর কাজ করে তাকে verbal noun বলে। 

ইহা মূলত verb থেকে তৈরী হয়ে শুধু noun এর কাজ করে বিধায় একে noun ও বলা হয়। যেমন : 
The reading of history is interesting. 

The writing of a good letter is difficult. 

এর সংজ্ঞা ও প্রকারভেদ : Participle সাধারণত বাক্যে adjective এর কাজ করে। Participle কে ৩ ভাগে ভাগ করা যায়। যথা : 
  1. Present Participle (v + ing)
  2. Past Participle (v3)
  3. Perfect Participle (Having + v3) 

তিন প্রকার Participle –ই adjective কারণ Participle এর কাজ হচ্ছে বাক্যে noun কে qualiy করা। 
তাই বলা যায়— Participle বাক্যে adjective এর কাজ করে (আর মনে রাখুন gerund বাক্যে noun এর কাজ করে।) 

গোপন রহস্য : কোনো শব্দে Participle কিনা তার প্রমাণ করতে এর adjective সংজ্ঞা কাজে লাগাতে হবে। অর্থাৎ Participle দ্বারা noun এর দোষ, গুণ, অবস্থা প্রকাশ করবে। 

Present Participle এর সংজ্ঞা ও কাজ : Present Participle হচ্ছে verb + ing form এবং ইহা verb হতে উৎপত্তি হয়ে adjective এর স্থলে বসে / adjective এর কাজ করে বিধায় একে verbal adjective বলা হয়। (নোট: gerund এবং Present Participle উভয়ের রূপ একই অর্থাৎ (verb + ing)। 

কিন্তু এদের মূল পার্থক্য হচ্ছে gerund কাজ করে noun হিসেবে আর Present Participle কাজ করে adjective হিসেবে।

Advanced Learning : কোনো কোনো বাক্যে Present Participle গুলো adverb হতে পারে। তাই বিষয়টি মনোযোগ দিবেন যাতে ভুল না হয়।

চেনার সহজ উপায় : এরূপ participle গুলো main verb কে modify করবে। যা প্রমাণ করতে পারবেন বাক্যের main verb কে how, where, when, why দ্বারা প্রশ্ন করে। যেমন—
The girl came dancing.
দেখুন এখানে how দ্বারা came কে প্রশ্ন করলে উত্তর হবে dancing যা adverb বা Present Participle। (মেয়েটি কিভাবে আসলো উত্তর : নাচিতে নাচিতে)

বাক্যে Present Participle এর Identification/ Position : 
Rule 1 : Article/ preposition/ possessive এবং noun এর মাঝে verb + ing form টি noun কে নির্দেশ করলে তা Present Participle হয়। যেমন— Do not get down from a running train

Rule 2 : Intransitive verb (go, come, run etc.) এর পর কোন verb এর সাথে ing যোগ থাকলে উক্ত word টি Present Participle হয়। যেমন—  He came running

Rule 3 : be verb (am, is, are, was, were) এর পর verb + ing যখন adjective এর কাজ করে তখন তা Present Participle হয়। যেমন—
It is interesting

Education is enlightening

Rule 4 : verb + ing + article + noun এরূপ অবস্থানে verb + ing যুক্ত অংশ adjective/ adv এর ন্যায় কাজ করে বিধায় একে Present Participle বলে। যেমন—
Opening the file, he checked the information. 
participle টি verb থেকে উৎপন্ন হয়ে adjective এর কাজ করে বিধায় একে verbal adjective বলা হয়।

Verbal Preposition এর সংজ্ঞা ও কাজ :  কোন participle যদি preposition এর ন্যায় কাজ করে তাকে Verbal Preposition বা Participle Preposition বলে। 

গঠন : _________ noun/ pronoun + Present Participle + ____________ noun/ pronoun (এখানে মাঝের Present Participle কে Verbal Preposition বা Participle Preposition বলা যায়) যেমন— 
There was a small reception following the wedding.

Past Participle : কোন Verb এর কাজ passive রূপ বুঝাতে বা কাজটি কোন কর্তার অসক্রিয় কাজ বুঝাতে/ কাজটি সম্পন্ন হয়েছে ইত্যাদি বোঝাতে ঐ verb টির Past Participle হয়। তবে Past Participle এবং Present Participle উভয়ই Adjective কিন্তু এদের মধ্যে অনেক পার্থক্য বিদ্যমান আছে। 

আমরা আলাদাভাবে Gerund, Present Participle এবং Past Participle এর বৈশিষ্ট্য/ পার্থক্য না জেনে একই সাথে সবগুলো এক পার্টে জানবো। তাহলে বিষয়টি আমাদের মনে থাকবে বেশি সময় ধরে এবং এতে এদের মধ্যে যে সূক্ষ্ম পার্থক্যগুলো আছে সেগুলোও চোখে পড়বে অনায়াসে।

নিম্নে Gerund, Present Participle এবং Past Participle এর বৈশিষ্ট্য/ পার্থক্য দেওয়া হল : 

Gerund 
১. Gerund দেখতে verb + ing (যেমন— dancing)  

২. ইহা বাক্যে noun এর কাজ করে বিধায় একে verbal noun বলে। যেমন— of speaking 

৩. transitive verb/ preposition এরপর Gerund বসে। যেমন— 
I enjoy dancing

The manner of speaking is important for viva-voice.

৪. Article _________ Preposition এর মাঝে gerund বসে। যেমন— the running of the train –ট্রেনের চলমানতা। 

৫. verb এর পূর্বে subject/ noun হিসেবে gerund বসে। যেমন— Walking is a good habit for health.   

৬. determiner এরপর শুধু verb + ing তারপর noun না থাকলে verb + ing = gerund/ noun সেখানে যেমন— I noticed of one going

Present Participle

১. Present Participle দেখতে Gerund এর মতনই। অর্থাৎ, verb + ing (dancing

২. ইহা বাক্যে adjective এর কাজ করে বিধায় একে verbal adhective বলে। যেমন— a sleeping baby. 

৩. intransitive verb এর পর  Present Participle বসে যেমন— I went away dancing. 

৪. Preposition /Article _________ noun এর মাঝে  Present Participle বসে। যেমন— of/ the running train – চলমান ট্রেন। 

৫. Noun এর পূর্বে adjective হিসেবে  Present Participle বসে। যেমন— I saw a walking man. 

৬. determiner এরপর verb + ing তারপর noun থাকলে সেখানে verb + ing =  Present Participle বসে। যেমন— One going man was noticed by me.

গোপন রহস্য : কোনো শব্দ Participle কিনা তার প্রমাণ করতে adjective এর সংজ্ঞা কাজে লাগাতে হবে। অর্থাৎ উক্ত participle দ্বারা noun এর দোষ, গুণ, অবস্থা প্রকাশ করবে। 

No comments