ছোট ভাইকে বিজ্ঞান পড়ার উৎসাহ দিয়ে পত্র

ছোট ভাইকে বিজ্ঞান পড়ার উৎসাহ দিয়ে পত্র।


মগবাজার, ঢাকা
১১ অক্টোবর, ২০২১

স্নেহের মামুন,
আমার আন্তরিক স্নেহাশীষ নিও। তুমি মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়েছ বলে লিখেছ। তোমার এই আনন্দজনক সংবাদে আমিও সীমাহীন আনন্দিত। তুমি কলেজে ভর্তি হয়ে কি পড়বে সে সম্পর্কে আমার উপদেশ প্রার্থনা করেছ।

তুমি তো জান আমি বিজ্ঞানের ছাত্র। তাই বিজ্ঞান পড়ার জন্য আমি তোমাকে বলব। অবশ্য আমি যা নিয়েছি, তোমাকে তার অনুসরণ করতে হবে এমন বাধ্যবাধকতা আরোপ করা আমার ইচ্ছা নয়। তুমি নিজেই বুঝতে পার আজকালকার দিনে আধুনিক বিজ্ঞানের প্রয়োজনীয়তা কত বেশি। বিশ্ব যেখানে জ্ঞান-বিজ্ঞানের ক্ষেত্রে বিপুল অগ্রগতি সাধন করেছে, সেখানে আমরা অজ্ঞানতার অন্ধকারে ডুবে রয়েছি। পাশ্চাত্য বৈজ্ঞানিক অগ্রগতির সঙ্গে যোগসূত্র স্থাপনের মাধ্যমে আমাদের জাতীয় জীবনে নতুন যুগের সূচনা করতে হবে। আমাদের দেশের বিপুল জনশক্তিকে কাজে লাগাতে হবে। দেশের বুক থেকে দারিদ্র্যের অভিশাপ দূর করতে হবে। এজন্য ক্ষেত খামারে কলে-কারখানায় নতুন কার্যক্রম গ্রহণের প্রয়োজন। বিজ্ঞানের জ্ঞান আমাদের জীবনে নতুন সম্ভাবনা আনবে।

তুমি তোমার জীবনের এক গুরুত্বপূর্ণ অধ্যায়ের দ্বারদেশে বিজ্ঞানের প্রতি প্রবল অনুরাগ প্রদর্শন করে। জ্ঞানরাজ্যে প্রবেশ করবে, এ আশাই আমি করছি।

তোমার যাত্রা শুভ হোক।

Post a Comment (0)
Previous Post Next Post