মার্চের দিনগুলি

এসএসসি–এইচএসসি ও পঞ্চম শ্রেণির ক্লাস প্রতিদিন

১২ সেপ্টেম্বর থেকে খুলে যাচ্ছে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শুরু থেকে শুধু এই বছরের এবং আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং প্রাথমিকের (পঞ্চম শ্রেণির) শিক্ষার্থীদের সপ্তাহে প্রতিদিন অর্থাৎ ৬ দিন করে ক্লাস হবে। অপরদিকে, প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ১ দিন ক্লাস হবে। আজ রবিবার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। তিনি নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

🔴 হাইলাইটস 🔴
> ১২ তারিখ থেকে সশরীরে ক্লাস অনুষ্ঠিত হবে
> এসএসসি–এইচএসসি ও পঞ্চম শ্রেণির ক্লাস প্রতিদিন
> বাকিদের সপ্তাহে ১ দিন ক্লাস
> সকলের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে
> ১২ বছরের উর্ধ্বে শিক্ষার্থীরা টিকা পাচ্ছে

শিক্ষামন্ত্রী আরও জানান, এ বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস অল্প কিছুদিন পরেই শেষ হয়ে যাবে। এরপর ক্লাস নাইন এবং একাদশ শ্রেণির শিক্ষার্থীদেরও প্রতিদিন ক্লাস হবে।

এদিকে বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে শিক্ষামন্ত্রী বলেন, মধ্য অক্টোবরে বিশ্ববিদ্যালয় খোলার একটি পরিকল্পনা ছিল। কিন্তু এ বিষয়ে আবারও উপাচার্যদের সঙ্গে বসে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। তারা চাইলে এর আগেও খুলতে পারবে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের কাছে পরীক্ষা সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষার প্রস্তুতি আছে। পরিস্থিতির পরিপ্রেক্ষিতে যদি না নেওয়া হয় সেটা  তখন দেখা যাবে।

দীর্ঘ দেড় বছর পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সশরীরে পাঠদান শুরু হবে। তবে করোনা মহামারী এখনও শেষ না হওয়ায় স্বাস্থ্যবিধি পালনে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার। সেজন্যে শিক্ষা অধিদপ্তর থেকে সব স্কুল-কলেজগুলো খোলার প্রস্তুতি নিতে ১৯ দফা নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে। দফাগুলোতে মূলত শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতকরণের নির্দেশনাই প্রাধান্য পেয়েছে।
 
তারিখ : ৫ সেপ্টেম্বর, ২০২১

Post a Comment (0)
Previous Post Next Post