My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন অভিজ্ঞতা বর্ণনা সারাংশ সারমর্ম খুদে গল্প ভাষণ লিখন ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


নিরাপদ সড়ক চাই
বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

খুদে গল্প : একজন সাদা মনের মানুষ

 "একজন সাদা মনের মানুষ" শিরোনামে একটি খুদে গল্প রচনা করো।

একজন সাদা মনের মানুষ

কৃষক পরিবারের সন্তান আলী ওসমান। পেশায় তিনি একজন শিক্ষক। এমএসসি পাস করে আব্বাসিয়া উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসাবে যোগদান করেন। আলী ওসমানসহ মোট চারজন শিক্ষক ঐ স্কুলে শিক্ষকতা করতেন। ঐ শিক্ষকদের প্রতি সম্মান প্রদর্শন করে তিনি কখনও চেয়ারে বসতেন না। তিনি টুলে বসে তার কর্মজীবনের প্রায় ১২ বছর কাটিয়েছেন। দীর্ঘদিন টুলে বসে কাজ করায় ঐ স্কুলের সকল শিক্ষকরা অনেক অনুরোধ করে তাকে চেয়ার আনুষ্ঠানিকভাবে বসান। তিনি সর্বদা এলাকার মানুষের বিভিন্ন বিপদে আপদে পাশে থাকেন। এলাকার দুঃস্থ, ভূমিহীন ও শ্রমজীবি মানুষদের নিয়ে প্রতিষ্ঠা করেন 'বালুয়াকান্দা ভূমিহীন সমবায় সমিতি। সমিতির সদস্যরা শিক্ষক আলি ওসমানকে সমিতির সভাপতি নির্বাচন করেন।

তিনি নিজ উদ্যোগে যুবকদের বই পড়ার সুবিধার্থে একটি পাঠাগার গড়ে তুলেন। এলাকায় সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের সম্পূর্ণ দায়িত্ব পালন করেন তিনি নিজে। গ্রামে মানুষের সুখ দুঃখের নিত্যসঙ্গী তিনি। আব্বাসিয়া উচ্চ বিদ্যালয়ে তৎকালীন প্রধান শিক্ষক অবসর গ্রহণের পর এলাকাবাসী ও স্কুল পরিচালনা কমিটির সদস্যগণ শিক্ষক আলী ওসমনাকে স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব অর্পণ করেন। তারই নেতৃত্বে স্কুলটি বর্তমানে নেত্রকোনা অন্যতম সেরা মাধ্যমিক বিদ্যালয়ের স্থান পেয়েছে।

শিক্ষার্থীদের তিনি কম্পিউটার, ফ্যান, কাপড়-চোপড়সহ অনেক কিছু সহযোগিতা করেছেন। এলাকার মানুষ গর্ব করে তার সম্পর্কে মনে করেন, আলী ওসমান স্যার একজন আদর্শ শিক্ষকই নয়, তিনি একজন সাদা মনের মানুষ। স্কুলে সব শিক্ষার্থী, শিক্ষক ও এলাকার সকল লোক তাকে সম্মান করে। অন্য শিক্ষকের চেয়ে তিনি ভিন্ন রকম মানুষ।' শিক্ষক আলি ওসমান বলেন, “আমি নতুন করে অনেক কিছুই ভাবতে শিখেছি। আমার পরিবেশ, আমার স্কুল ও শিক্ষার্থীদের জন্য আমাকে নতুন কিছু করতে হবে, যাতে তারা পড়ালেখার পাশাপাশি নিজের পরিবার, পরিবেশ ও সমাজের জন্য কিছু করতে পারে। এ বছর আমি আমার স্কুলের শিক্ষার্থীদের সাহায্যে নিজের বাড়ি, রাস্তা ও বাজারে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছিলাম। সকল শিক্ষকরা হোম ভিজিটর করেছিল। এতে বেশ সাড়া পাওয়া গেছে। আগামীতেও আমি এ ধরনের কার্যক্রম পরিচালনা করবো। আসলে আমি দেখাতে চাই একজন শিক্ষার্থী শুধুমাত্র পড়ালেখাতেই দক্ষ হবে না, সে সকল দিকে পারদর্শী হবে।”

শিক্ষক আলী ওসমান এর অবসর সময় কাটে গান শুনে ও বই পড়ে । নেত্রকোণার লোক সংগীত তিনি খুব ভালোবাসেন। তিনি আসলেই একজন সত্যিকারের সাদা মনের মানুষ।

No comments