প্রতিবেদন : পরিবার পরিকল্পনার ওয়ার্কশপের বিবরণ দিয়ে পত্রিকার জন্য প্রতিবেদন

তোমার এলাকায় সম্প্রতি সমাপ্ত পরিবার পরিকল্পনার ওয়ার্কশপের বিবরণ দিয়ে পত্রিকায় প্রকাশের জন্য একটি প্রতিবেদন রচনা করো।


ফরিদপুর দিনব্যাপী পরিবার পরিকল্পনা বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

জুয়েল রানা : ফরিদপুর : গত ২৯ মার্চ ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে সারাদিনব্যাপি একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এ কর্মশালা ফরিদপুর জেলাস্থ বিভিন্ন উপজেলার পরিবার পরিকল্পনা কর্মে নিয়োজিত সর্বস্তরের কর্মকর্তা, কর্মচারী, স্বাস্থ্যকর্মী এবং WHO এর ঢাকাস্থ প্রতিনিধি যোগদান করেন। 

শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে সকাল ৯টায় অনুষ্ঠানের কর্মসূচি শুরু হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ভাঙ্গা উপজেলার শাখা পরিচালক। প্রধান অতিথির আসন গ্রহণ করেন ফরিদপুর জেলার জেলা প্রশাসক এবং বিশেষ অতিথির আসন গ্রহণ করেন WHO এর ঢাকাস্থ প্রতিনিধি। 

‘পরিবার পরিকল্পনা বাংলাদেশ ও বিশ্ব’ শীর্ষক মনোজ্ঞ প্রবন্ধ পাঠ করেন স্থানীয় কাজী মাহবুবুল্লাহ কলেজের অধ্যাপক অধ্যক্ষ মহোদয়। এ ছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশের পরিপ্রেক্ষিতে পরিবার পরিকল্পনা গুরুত্ব ও প্রয়োজনীয়তা বিষয়ে আলোচনা করা হয় অনুষ্ঠানে উপস্থিত প্রধান অতিথি ও বিশেষ অতিথি তাঁদের মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন। বক্তাদের বক্তব্য থেকে এই বিষয়টি পরিষ্কার যে, বর্তমান বিশ্বে অর্থনৈতিকভাবে সমৃদ্ধি অর্জনের জন্য বাংলাদেশের প্রক্ষিতে পরিবার পরিকল্পনা গ্রহণের বিকল্প কিছু নেই। বাংলাদেশ উন্নয়নশীল দেশ এদেশের বেশির ভাগ মানুষই দরিদ্র ও অশিক্ষিত। বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশ। আয়তনের তুলনায় আমাদের জনসংখ্যা অত্যাধিক। তার ওপর দিন দিন জনসংখ্যা বেড়েই চলেছে। তাই ব্যাপকভাবে পরিবার পরিকল্পনা গ্রহণ ব্যাতিরেকে দেশের উন্নয়ন কার্যক্রম এগিয়ে নেওয়া সম্ভব নয়।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে পরিবার পরিকল্পনা, ধর্মীয় বিধিবিধান ও বিভিন্ন কুসংস্কার বিষয়ে আলোকপাত করেন। মধ্যাহ্ন বিরতির পর দ্বিতীয় পর্যায়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ পর্বে ‘আবুলের সংসার’ নামে একটি নাটক মঞ্চস্থ করা হয়। আমন্ত্রিত অতিথিসহ উপস্থিত সকলেউ অনুষ্ঠানটি উপভোগ করে। সবশেষে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ভাঙ্গা উপজেলার শাখা পরিচালকের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে কর্মশালাটি সমাপ্ত হয়।
Post a Comment (0)
Previous Post Next Post