ভাবসম্প্রসারণ : ভুল করা মানবিক, ক্ষমা করা স্বর্গীয়

ভুল করা মানবিক, ক্ষমা করা স্বর্গীয়

মূলভাব : মানুষ মহামানব হয়ে পৃথিবীতে আসে না। মানুষ ভুল করবে এটাই স্বাভাবিক। কিন্তু মানুষের ক্ষমার গুণটি একটি মহৎ গুণ, যা মানবসমাজে স্বর্গীয় সুখ এনে দেয়।

সম্প্রসারিত ভাব : মানুষ জীবনে চলার পথে ইচ্ছাকৃত ও অনিচ্ছাকৃত নানা ভুল করে। ভুল করে অনেকে অনুতপ্ত হয়। আবার কেউ কেউ সেই ভুল বারবার করতে থাকে। ভুলের পথ থেকে বের হয়ে আসার জন্য মানুষকে নানা ধরনের গুণ অর্জন করতে হয়। মানুষ ভুল করে অনুতপ্ত হয়ে ক্ষমাপার্থী হয়। ক্ষমা করা স্বর্গীয় বিষয়। মানুষ প্রতিনিয়ত ভুল করে। কিন্তু ঈশ্বর মানুষকে ক্ষমা করে দিয়ে স্বর্গীয় দৃষ্টান্ত স্থাপন করেন।হৃদয়ের মহানুভবতায় ক্ষমার দৃষ্টান্ত স্থাপিত হয়। অনেক সময় ছোটরা ভুল করলে বড়রা ক্ষমা করে দিয়ে দিয়ে মহানুভবতার পরিচয় দেন। আর যিনি ক্ষমা প্রতিশোধপরায়ণ না হয়ে ক্ষমার পরিচয় দিয়ে পৃথিবীতে অমর হয়েছেন। ভুল করা মানবিক, তাই মানুষ ভুল করে এবং ভুল থেকেই শিক্ষা গ্রহণ করে। এর পাশাপাশি যারা ভুলের ক্ষমা করার মনোভাব পোষণ করেন, তাঁরা পৃথিবীতে স্বর্গীয় গুণের প্রতিফলন ঘটান।

মন্তব্য : মানুষের ভুলকে ক্ষমা করে দুয়ে পৃথিবীতে স্বর্গীয় সুখ আনয়ন করা সম্ভব। যাঁরা মহৎ তাঁরাই ক্ষমার দৃষ্টান্ত স্থাপন করে মানুষের ভুল শুধরানোর সুযোগ দেন। এ কারণেই ভুল করা মানবিক বিষয় হলেও ক্ষমা করার বিষয়টি স্বর্গীয়।
Post a Comment (0)
Previous Post Next Post