রচনা : নায়াগ্রা জলপ্রপাত

ভূমিকা : পৃথিবীর অনেক আশ্চর্য জিনিসের মধ্যে একটি নায়াগ্রা জলপ্রপাত। এ জম্প্রপাতের সৌন্দর্য পৃথিবীর বহু মানুষকে মুগ্ধ ও বিস্মিত করেছে।

অবস্থান : উত্তর আমেরিকার সবচেয়ে বড় দেশ কানাডায় অবস্থিত এ অন্ধ্রপাত। এটি টরন্টো শহর থেঝে কয়েক কিলোমিটার দূরে অবস্থিত।

জলপ্রপাত : জল অর্থ পানি আর প্রপাত অর্থ পতন আভিধানিক অলধারার উচ্চস্থান থেকে নিম্নস্থানে পতন। পাহাড় থেকে পানি গড়িয়ে পড়াকে জলপ্রপাত বলে। তবে জলপ্রপাত ঝর্ণার চেয়ে অনেক বড় হয়।

বিশেষত্ব : পৃথিবীর সব জলপ্রপাতই পাহাড়ের উপর থেকে পানি নিচে গড়িয়ে পড়ে কিন্তু নায়াগ্রা জলপ্রপাত একটু ব্যতিক্রম। নায়াগ্রা জলপ্রপাত সমতল ভূমির উপর দিয়ে পানি গড়িয়ে পড়ছে বিরাট ফাটলে। দুদিকের মাটির মাঝে এক বিরাট ফাঁক। নায়াগ্রার জল ঐ ফাঁকের ভেতরে চলে যাচ্ছে। সাধারণ জলপ্রপাতের মতো পাহাড় থেকে নিচে পড়ছে না। পড়ছে সমতল থেকে বিশাল ফাটলের গহ্বরে। কিন্তু পানিটা ফাটলের মধ্যে পড়ে কোথায় যাচ্ছে? তা কেউ জানে না। এটিই নায়াগ্রার বিশেষত্ব।

বৈশিষ্ট্য : নায়াগ্রা জলপ্রপাত অন্যান্য প্রপাত থেকে আলাদা। অন্যান্য জলপ্রপাত পানির সাথে অনেক কিছু ভাসিয়ে নিয়ে যায় কিন্তু নায়াগ্রা জম্প্রপাত কোনো কিছুই ভাসিয়ে নিয়ে যায় না।

উপসংহার : মানুষের চিরকালীন আকাঙ্ক্ষা অজানাকে জানা। নায়াগ্রা জলপ্রপাত পড়ে বা দেখে তেমনি একটি অজানা রহস্য উদ্ঘাটিত হয়। কানাডার সৌন্দর্য এ নায়াগ্রা জলপ্রপাত বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ।

7 Comments

Post a Comment
Previous Post Next Post