My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন সারাংশ সারমর্ম খুদে গল্প ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ কারেন্ট অ্যাফেয়ার্স বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application বিজয় বাংলা টাইপিং My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

সাধারণ জ্ঞান : ইংরেজি সাহিত্যের মধ্য যুগ

The Middle English Period
(ইংরেজি সাহিত্যের মধ্য যুগ)

1066 খ্রিঃ শুরু হয়ে 1500 খ্রিঃ পর্যন্ত মোট 434 বছরকে ইংরেজি সাহিত্যের মধ্যযুগ বা The Middle English Period বলা হয়। এই যুগের প্রধান বৈশিষ্ট্য হলো— Religion (ধর্ম), Love (প্রেম), Chivalry (বীরত্ব) ইত্যাদি। মধ্যযুগকে তিন ভাগে ভাগ করা হয়েছে। যথা—
(i) The Anglo-Norman Period 
(ii) The Age of Chaucer 
(iii) The Barren / Dark Ages 

শর্টকার্ট :
মধ্যযুগে Norman, Chaucer অন্ধকারে (Barren/Dark) ছিল- Mi [NCB]। 

Main Features / Characteristics
(এই যুগের প্রধান বৈশিষ্ট্য)
(i) 'Prose' in English gets strong Foundation; 'Drama' রচনা শুরু হয়।
(ii) Normain period এ Latin এবং French ভাষা ব্যবহার হতো।
(iii) Romanticism was present in this ages;
(iv) Religion (ধর্ম), Love (প্রেম), Chivalry (বীরত্ব) এই তিনটি বিষয় ছিল সাহিত্যের প্রধান বৈশিষ্ট্য।
(v) End rhyme is introduced etc. 

The Anglo-Norman Period
ফ্রান্সের Norman জাতি ১০৬৬ সালে জার্মান রাজা হ্যারল্ডকে পরাজিত করে ইংল্যান্ড দখল করে ১৩৪০ সাল পর্যন্ত শাসন করে। বিধায় ১০৬৬ খ্রিঃ থেকে শুরু হয়ে ১৩৪০ খ্রিঃ পর্যন্ত মোট ২৭৪ বছরকে ইংরেজি সাহিত্যের The Anglo-Normam Period বলা হয়। 

এ যুগেই ১১৬৮ সালে Oxford এবং ১২০৯ সালে Cambridge বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ১৫ জুন ১২১৫ ম্যাগনাকার্টা (মহাসনদ) পাশ হয়। ১০৯৬ - ১২৯২ পর্যন্ত ইউরোপ খ্রিস্টানরা মুসলমানদের বিরুদ্ধে ক্রুসেড যুদ্ধ পরিচালনা করে। 

The Age of Chaucer
১৩৪০ খ্রিঃ থেকে শুরু হয়ে ১৪০০ খ্রিঃ পর্যন্ত মোট ৬০ বছরকে ইংরেজি সাহিত্যের The Age of Chaucer বলা হয়। কারণ এই সময়ে ইংরেজি সাহিত্যের প্রায় সকল শাখায় জিওফ্রে চসার এর বিস্তার ছিল। ১৩৩৭ - ১৪৫৩ ইংল্যান্ড - ফ্রান্সের মাঝে শতবর্ষ যুদ্ধ হয়। ১৩৬২ সালে ইংরেজি ভাষা স্বীকৃতি পায়৷ 

The Barren/Dark Ages
১৪০০ খ্রিঃ থেকে শুরু করে ১৫০০ খ্রিঃ পর্যন্ত মোট ১০০ বছরকে ইংরেজি সাহিত্যের The Barren Ages বলা হয়। কারণ এই সময়ে তেমন কোন উল্লেখযোগ্য সাহিত্যের সন্ধান পাওয়া যায় নি। একে সেজন্য The Barren Ages এর পরিবর্তে / The Dark Ages ও বলা হয়। (নোট : বাংলা সাহিত্যের অন্ধকার যুগ (১২০০—১৩৫০) মোট ১৫০ বছর। 

মধ্যযুগের কিছু বিখ্যাত সাহিত্যিক ও তাঁদের কর্মের পরিচয়
Dante Alighieri (দান্তে; 1265—1321) : তাকে ইতালিয়ান Language এর জনক এবং Supreme poet of Italy বলা হয়। বিখ্যাত Epic— The Divine Comedy; বিখ্যাত কবিতা Infero /Hell / নরক।

John Gower (1325—1408) : সাহিত্যকর্ম : Confessio Amantis

William Langland (1332—86) : বিখ্যাত কাব্যগ্রন্থ : Piers Plowman (1362); Quotation: Who will bell  the cat.

Sir Thomas Malory : বিখ্যাত গদ্যগ্রন্থ : Morte d'Arthur (1485); the first Romance in English porse; তবে তাকে নিয়ে ভিক্টোরিয়ান যুগের কবি Alfred Tennyson— ''King Morte d'Arthur" নামে বিখ্যাত কবিতা লিখেছেন।

John Wycliffe (1324—84) : তিনি 'Morning star of the reformation' নামে পরিচিত এবং তাকে মধ্যযুগের ইংরেজি সাহিত্যের গদ্যের জনক (Father of English Prose) বলা হয়। তিনিই প্রথম Latin থেকে English এ বাইবেলের অনুবাদ করেন।

এছাড়া এ যুগের বিখ্যাত কবি জিওফ্রে চসার (Geoffrey Chaucer) কে নিয়ে আলাদা একটি পোস্ট লেখা হয়েছে।

No comments