সাধারণ জ্ঞান : ইংরেজি সাহিত্যের প্রাচীন যুগ (450 — 1066)

The Old English Period
প্রাচীন যুগ (450 — 1066) 

ইংল্যান্ড তথা ইংরেজি সাহিত্যের প্রাথমিক যাত্রা শুরু হয়— 'The Old English Period' or 'The Anglo-Saxon Period' দ্বারা যার সময়কাল ৪৫০ খ্রিঃ হতে ১০৬৬ খ্রিঃ পর্যন্ত মোট 616 বছর। মূলত জার্মানির Saxon গোষ্ঠী (৪৫০-১০৬৬) ইংল্যান্ড দখলে রাখে বিধায় এ যুগের নাম রাখা হয় Anglo-Saxon Period। এটাই ইংরেজি সাহিত্যের প্রথম বা প্রাথমিক যুগ। আর তাই এই যুগটিকে বলা হয়  'The dawn of English Literature' —(ইংরজি সাহিত্যের ঊষাকাল) বলা হয়।

যুগের বিশেষ বৈশিষ্ট্যসমূহ
(১) এ সময়কালে ইংল্যান্ডে অনেক বর্বরতা (Savagery) চলছিল, অন্যদিকে কিছু দুঃসাহসিক কাজের প্রমাণও পাওয়া যায়, যেমন— সমুদ্র যাত্রায় ভালবাসা, বাণিজ্যের উদ্দেশ্যে উপনিবেশ তৈরি।

(২) Strong belief in fate (ভাগ্য); Romantic love is absent; Sea Adventure, Savagery & Heroic Activities were recognized; Warriors; hunters; End rhyme (ছন্দ) is an ignored etc. 

(৩) এ যুগের বেশিরভাগ সাহিত্যিক কর্মগুলো ছিল— অলিখিত। 

এ সময়ের বিশেষ কিছু লেখক ও তাঁদের কর্মের পরিচয়

Adam Bede
(এডাম বেডে)
ইংরেজি সাহিত্যের প্রথম ইতিহাসবিদ ছিলেন —এডাম বেডে। তাঁর লেখা একটি ধর্মীয় ইতিহাস গ্রন্থের নাম 'The Ecclesiastical History of the English' [দা ইকলি-জিয়াস-টিক্যাল (খ্রিষ্ট ধর্মীয়) হিস্ট্রি অব দা ইংলিশ]

Caedmon
(কীডমন)
কিডমন ছিলেন সপ্তম দশকের (খ্রিস্টীয় ভাবধারায়) কবি (Poet of the 7th Century)। তিনি ছিলেন মেষপালক (Shepherd)। তার জন্মতারিখ অজানা তবে মৃত্যুর সম্ভাব্য সাল ৬৮০ খ্রিঃ। তিনি এ্যাংলো-স্যাক্সন যুগের "মিল্টন" হিসেবে বেশি পরিচিত। তিনি যা কিছু রচনা করেছেন তা এ্যাংলো স্যাক্সন ভাষাতেই লিখেছেন। তাকে "Father of English sacred song" বলা হয়।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ : The book of Genesis, Paraphrase, Exodus এবং Judith। 

উপাধি : বাংলা সাহিত্যের আদি কবি লুইপার মতই — কীডমনকে ইংরেজি সাহিত্যের আদি কবি বলা হয় (Earliest poet in English Literature)। 

Cynewulf
(কিনেউলফ্)
Cynewulf (কিনেউলফ্) : খ্রীস্টীয় ধর্মের স্রোতে পুরোপুরি ডুব দিয়ে যারা কাব্যের মণিমুক্তা আহরণ করেছিলেন তাদের মধ্যে কেনেউলফ্ প্রসিদ্ধ। তার উল্লেখযোগ্য কাব্য-কবিতা Julina, Elena এবং The Fates of the Apostles (দূত / ধর্ম প্রচারক)

King Alfred the Great
তিনি ৮৫৯ সালে ইংল্যান্ডে জন্মগ্রহন করেন এবং ৮৯৯ সালে মারা যান। He was popularly known as King Alfred the Great or the Great Alfred. তিনি অনেক ল্যাটিন বইকে ইংরেজিতে অনুবাদ করেন। তিনি ৮৭১-৮৯৯ সাল পর্যন্ত ইংল্যান্ডের রাজা ছিলেন।

ইংরেজি সাহিত্যের আদি গদ্যগ্রন্থ : The Anglo Saxon Chronicle 

উপাধি :
১. তাকে প্রায়ই ইংরেজি সাহিত্যের গদ্যের জনক ‘Founder / Father of English Prose’ বলা হয়। [বাংলা গদ্যের জনক — ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর]
২. He was the Pioneer among the Anglo - Saxon prose writers.
৩. তাকে আইনের শাসক / The Law governing বলা হয়।

লক্ষ্যণীয় :
ইংরেজি সাহিত্যের গদ্যের জনক ৩ জন। যথা—

১. প্রাচীন যুগের King Alfred the Great (পরীক্ষায়— এটা ১ম চয়েজ) 
২. মধ্যযুগের John Wycliffe (পরীক্ষায়— এটা ২য় চয়েজ)
৩. এলিজাবেদিয়ান যুগের Francis Bacon (পরীক্ষায়— এটা ৩য় চয়েজ)

Unknown Poets
অজ্ঞাত কবিদের (Unknown Poets) প্রধান রচনাসমূহের মধ্যে ইংরেজি সাহিত্যের ১ম দীর্ঘ কবিতা / Poem হলো 'Beowulf' (বিউলফ্) যার মোট লাইন 3200 (মতান্তরে—3182); এর দুটি অংশ / parts ছিল। এটি ইংরেজি সাহিত্যের আদি নিদর্শন / আদি কবিতা [বাংলায়— চর্যাপদ]

এছাড়া আরো কিছু সাহিত্যকর্ম : 
  • The wife's Lament (poem) (স্ত্রীর অভিযোগ) 
  • The seafarer (নাবিক)
  • The Husband's Message 
  • Traveler
  • The Wanderer (ইতস্ততঃ ভ্রমণকারী)
  • Widsith (কাব্য)

বিগত বিসিএস / জব প্রশ্ন সমাধান
Q : 'Beowulf' is — 
A : an epic poem

Q : Who wrote 'Beowulf'? 
A : No mention of the name of the writer.
Post a Comment (0)
Previous Post Next Post