My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন অভিজ্ঞতা বর্ণনা সারাংশ সারমর্ম খুদে গল্প ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application বিজয় বাংলা টাইপিং My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


৫ অক্টোবর - বিশ্ব শিক্ষক দিবস
বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

সাধারণ জ্ঞান : আবু জাফর শামসুদ্দীন

আবু জাফর শামসুদ্দীন


আবু জাফর শামসুদ্দীন কবে, কোথায় জন্মগ্রহণ করেন? — পূর্বতন ঢাকা জেলা, বর্তমানের গাজিপুর জেলার দক্ষিণবাগ গ্রামে ১৯১১ সালের ১২ই মার্চ।

তাঁর পিতার নাম কী? — মোহাম্মদ আক্কাস আলী।

তাঁর পিতামহ নাদিরুজ্জামান ভুঁইয়া কার শিষ্য  ছিলেন? — মওলানা কেরামত আলি জৌনপুরীর শিষ্য ছিলেন।

আবু জাফর শামসুদ্দীনের শিক্ষাজীবনের সংক্ষেপে পরিচয় দাও। — তাঁর কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না। তিনি মূলত মাদ্রাসা শিক্ষা গ্রহণ করেন এবং ১৯২৯ সালে হাই মাদ্রাসা পরীক্ষায় উত্তীর্ণ হন। পরে কলেজে ভর্তি হলেও পড়াশোনা আর এগোয় নি।

অবিভক্ত ভারতে তিনি কোন রাজনৈতিক দলের সাথে সংযুক্ত থেকে রাজনীতি করতেন? — রেডিক্যাল ডেমোক্রেটিক পার্টি (এমএন রায় = মানবেন্দ্রনাথের রায়ের)। 

পাকিস্তানের আমলে তিনি আবার কোন দলেট সাথে যুক্ত হয়ে যান? — মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর নেতৃত্বে ন্যাপের সাথে।

তিনি কোন বিশেষ সম্মেলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন? — ঐতিহাসিক কাগমারী সম্মেলনের প্রস্তুতি কমিটির কেন্দ্রীয় আহ্বায়ক ছিলেন। (উল্লেখ্য কাগমারী সম্মেলন ১৯৫৭ সালে অনুষ্ঠিত হয়।)

তাঁর মূল পরিচিত কি হিসাবে? — তিনি মুলত একজন নিরপেক্ষ ধর্মবাদী, বাঙালি জাতীয়তাবাদ ও সমাজতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থায় বিশ্বাসী একজন প্রগতিশীল লেখক এবং একজন সাংবাদিক। 

কর্মজীবনে সাংবাদিকতার সূত্রে তিনি কোন কোন পত্রিকার সাথে সংযুক্ত ছিলেন? — দৈনিক ছোলতান পত্রিকার সাব ইডিটর দিয়ে সাংবাদিকতা শুরু হয়। পরে একে একে দৈনিক আহাদ, ইত্তেফাক, পূর্বদেশ এবং সংবাদ পত্রিকায় বিভিন্ন পদে চাকুরী করেন।

তিনি যে ছদ্মনামে কলাম লিখতেন — দৈনিক সংবাদ পত্রিকায় আমৃত্যু তিনি ‘অল্পদর্শী’ ছদ্মনামে ‘বৈহাসিকের পার্শ্বচিন্তা’ শিরোনামে কলাম লিখতেন।

তাঁর প্রথম উপন্যাসের নাম? — পরিত্যক্ত স্বামী। এটি তাঁর প্রথম প্রকাশিত গ্রন্থও বটে। ১৯৪৭ সালে এটি প্রকাশিত হয়।

তাঁর রচিত অন্যান্য উপন্যাসগুলোর নাম লিখ। — ভাওয়ালগড়ের উপাখ্যান (১৯৬৩), পদ্মা মেঘনা যমুনা (১৯৭৪), সংকর সংকীর্তন (১৯৮০),  দেয়াল (১৯৮৫)।

তাঁর রচিত প্রবন্ধ গ্রন্থগুলোর নাম লিখ। — চিন্তার বির্বতন ও পূর্ব পাকিস্তানী সাহিত্য (১৯৬৪), সোচ্চার উচ্চারণ (১৯৭৭), লোকায়ত সমাজ ও বাঙালী সংস্কৃতি (১৯৮৮)।

তাঁর রচিত গল্প গ্রন্থসমূহের নাম লিখ। — জীবন (১৯৪৮), রাজেনঠাকুরের তীর্থযাত্রা (১৯৭৮), ল্যাংড়ী (১৯৮৪) ইত্যাদি। 

তাঁর লেখার উল্লেখযোগ্য বৈশিষ্ট্য কোনটি? — মানুষের জীবন সংগ্রাম এবং উদার মানবিকতার পরিচয়। 

‘ত্রয়ী উপন্যাস’ নামে খ্যাত তাঁর কোন তিনটি উপন্যাস? — ভাওয়ালগড়ের উপাখ্যান, পদ্মা মেঘনা যমুনা, সংকর সংকীর্তন। 

তিনি যেসব সম্মানজনক পুরষ্কার লাভ করেন? — বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৮), সমকাল সাহিত্য পুরস্কার (১৯৭৯), একুশে পদক (১৯৮৩), মুক্তধারা সাহিত্য পুরস্কার (১৯৮৬) ইত্যাদি। 

তিনি কবে মৃত্যুবরণ করেন? — ১৯৮৮ সালের ২৪ শে আগষ্ট।

No comments