How to write a good composition

Composition হল কোনো একটি নির্দিষ্ট বিষয়ের উপর রচিত এক প্রকার short narrative writing একটা নির্দিষ্ট বিষয়ে লেখকের জ্ঞান ও তার নিজস্ব মনোভাব ব্যাখ্যা করাই হল composition-এ একটি আদর্শ composition-এর ডিনটি অংশ থাকে:
  • (i) introduction
  • (ii) supporting ideas
  • (iii) conclusion

Introduction-এ বিষয়ের আভাস বা পরিচয় থাকবে। Supporting ideas অংশে বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। Composition-এর বিষয়বস্তু ব্যাখ্যা করার জন্য এ অংশে একাধিক paragraph থাকতে পারে। Conclusion-এ থাকে আলোচনার পরিসমাধিস্বরূপ যুক্তি ও সিদ্ধপ্ত Composition-টি গল্পমূলক হলে হঠাৎ করে বা নাটকীয়ভাবে শুরু হতে পারে। আবার একটি সাধারণ বিবৃতি দিয়েও গল্পটি শেষ করা যেতে পারে, যেন "শেষ হয়েও হল না শেষ।"

Composition মূলত ৪ প্রকার হয়ে থাকে:
(i) Descriptive
(ii) Narrative
(iii) Reffective
(iv) Argumentative!

(i) Descriptive Composition : এ ধরণের composition-এ কোনো বিষয় বা বস্তুর উপর বিশদ বর্ণনা থাকে। যেমন নিচের topic-3 descriptive composition-37 topic:

(ii) Narrative Composition : এ ধরণের composition-এ বর্তমান বা অতীতের কোনো ঘটনা বর্ণিত হয়। যেমন নিচের topic গুলো narrative composition-এর topic:
The Life of Kazi Nazrul Islam, A Memorable Cricket Match, My Childhood Memories etc.

(iii) Reflective Composition : এ ধরণের composition-এ কোনো abstract বিষয়বস্তু ফুটে ওঠে সেখানে দেখকের নিজস্ব মতামতের প্রতিফলন দেখা যায়। যেমন নিচের topic গুলো reflective composition-এর topic:
Honesty, Friendship, Value of Time etc.

(iv) Augmentative Composition : composition-এ লেখক কোনো বিষয়ের সপক্ষে বা বিপক্ষে তার যুক্তিযুক্ত মতামত প্রকাশের মাধ্যমে একটি ধারণাকে প্রতিষ্ঠা করার চেষ্টা করে। যেমন নিচের topic গুলো argumentative composition-এর topic:
Post a Comment (0)
Previous Post Next Post