বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

প্রতিবেদন : জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সমাবেশ সম্পর্কে

তোমার বিদ্যালয়ে সম্প্রতি জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উক্ত সমাবেশের বিবরণ দিয়ে প্রধান শিক্ষক বরাবর একটি প্রতিবেদন তৈরি করো।


১৫ই মার্চ, ২০২১

বরাবর
প্রধান শিক্ষক
মনিপুর উচ্চ বিদ্যালয়
মিরপুর, ঢাকা

বিষয় : বিদ্যালয়ে অনুষ্ঠিত জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সমাবেশ সম্পর্কে প্রতিবেদন।
সূত্র : ম.উ.বি/২০২১/জ.স.বি ২৯।

জনাব,
মনিপুর উচ্চ বিদ্যালয়ে সম্প্রতি অনুষ্ঠিত জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সমাবেশ সম্পর্কে আপনার সমীপে নিম্নের প্রতিবেদনটি উপস্থাপন করছি।

মনিপুর উচ্চ বিদ্যালয়ে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সমাবেশ অনুষ্ঠিত
গত ১১ই মার্চ ২০২১ তারিখে রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয় জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সমাবেশ। সমাবেশ উপলক্ষ্যে বিদ্যালয় মাঠে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা জনাব অশোক কুমার দাস। প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বিশেষ অতিথি ছিলেন ডিএমপি পুলিশ কমিশনার।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, ‘আমরা শান্তিপ্রিয় বাঙালি’। জঙ্গি বা সন্ত্রাস আমাদের কাম্য নয়। আজকাল বিচ্ছিন্ন কিছু সন্ত্রাসবাদ ও জঙ্গি হামলার তদন্তে দেখা যায় কোমলমতি কিছু ছাত্র এসব হামলায় জড়িত। আসলে এরা কেউ জঙ্গি হয়ে জন্মায় নি। কিছু পথভ্রষ্ট বিপথগামী লোকের প্ররোচনায় এরা অন্ধকার জগতে জড়িয়ে পড়েছে। এরা যেন বিপথে গিয়ে নিজেদের সুন্দর ভবিষ্যত নষ্ট না করে সে ব্যাপারে খেয়াল রাখতে হবে। এরাই দেশের সম্পদ ও ভবিষ্যতের কর্ণধার। তাই এদেরকে রক্ষার দায়িত্ব আমাদের সকলের। পরিবার ও সমাজের পাশাপাশি সকল শিক্ষা প্রতিষ্ঠানকে দায়িত্ব নিতে হবে। ছাত্রদের জঙ্গিবাদ ও সন্ত্রাসের ভয়াবহতা সম্পর্কে সচেতন করতে হবে।’

বিশেষ অতিথিও তার বক্তব্যে জঙ্গিবাদ ও সন্ত্রাসের কারণ ও প্রতিকার সম্পর্কে অনেক মূল্যবান কথা তুলে ধরেন। তিনি বলেন, দেশের প্রশাসন অতীতে যেমন করে জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে নিবেদিত ছিল ভবিষ্যতেও তেমনি থাকবে। কোনোভাবেই জঙ্গি বা সন্ত্রাসকে এই দেশে মাথাচাড়া দিয়ে উঠতে দেবে না। অনুষ্ঠানের সভাপতিও তাঁর বক্তব্যে জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে অনেক কথা বলেন। সবশেষে তিনি বলেছেন, ‘যে প্রত্যাশা থেকে আমরা মৃত্যুর সাথে লড়াই করে বাংলাদেশকে স্বাধীন করেছি। সেই দেশে জঙ্গিবাদ বা সন্ত্রাসের কোনো জায়গা নেই। সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী আলোচনায় তিনি বলেন, ‘জঙ্গি দমনে দেশের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে ’৭১-এর মুক্তিযুদ্ধের মতো। তবেই সন্ত্রাস ও জঙ্গি নির্মূল সম্ভব হবে।’

প্রতিবেদকের নাম ও ঠিকানা : জান্নাতুল ফিরদাউস আলো, দশম শ্রেণি, মানবিক বিভাগ।
প্রতিবেদনের শিরোনাম : মনিপুর উচ্চ বিদ্যালয়ে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সমাবেশ।
প্রতিবেদন তৈরির সময় : রাত ১০টা।
তারিখ : ১৫ই মার্চ, ২০২১।

No comments