সাধারণ জ্ঞান : মোহাম্মদ ওয়াজেদ আলী

মোহাম্মদ ওয়াজেদ আলী

মোহাম্মদ ওয়াজেদ আলী কবে, কোথায় জন্মগ্রহণ করেন? — ২৮ শে ভাদ্র ১৩০৩ (১৮৯৬) বঙ্গাব্দে সাতক্ষীরা জেলার বাঁশদহ গ্রামে। 

তাঁর পিতার নাম কী? — মুনশী মোহাম্মদ ইব্রাহিম।

তাঁর শিক্ষাজীবনের সংক্ষিপ্ত বর্ণনা দাও। — তিনি স্থানীয় স্কুল থেকে এন্ট্রাস পাস করেন। এবং তারপর কলকাতা বঙ্গবাসী কলেজে ভর্তি হন। সাংবাদিকতার জন্য লেখাপড়া ছেড়ে দেন।

তিনি কোন কোন পত্রিকার সাথে যুক্ত ছিলেন? — সাপ্তাহিক 'মোহাম্মদী', দৈনিক 'মোহাম্মদী', 'দি মুসলমান', দৈনিক 'সেবক', সাপ্তাহিক 'খাদেম', সাপ্তাহিক 'সওগাত', দ্বিমাসিক 'সাম্যবাদী'। এসব পত্রিকা তখন কলকাতা থেকে বের হতো। ওয়াজেদ আলী কলকাতায় অবস্থান সূত্র ধরে এসবে কাজ করতেন।

কত সালে তিনি কলকাতা ছেড়ে স্থায়ীভাবে বাংলাদেশে চলে আসেন? — ১৯৩৫ সালে। চলে আসার কারণ, 'মোহাম্মদী' ও 'আজাদ' পত্রিকার সম্পাদক আকরম খাঁর সাথে তিনি আশরাফ - আতরাফ বিষয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছিলেন। আকরম খাঁ ছিলেন খুবই প্রভাবশালী ব্যক্তি। আবার অন্য একটি কারণ ছিল তার স্বাস্থ্যের অবণতি হচ্ছিল। 

পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলা না উর্দু বিতর্কে তাঁর অবস্থান কী ছিল? — তিনি উর্দুর পক্ষে মত দেন এবং উর্দুকেই পাকিস্তানের রাষ্ট্রভাষা করার মত দেন।

মোহাম্মদ ওয়াজেদ আলীর সংক্ষিপ্ত পরিচয় দাও। — তিনি মুসলিম স্বাতন্ত্র্যবাদী লেখক। ইসলামিক আদর্শ, ঐতিহ্য ও মূল্যবোধ তিনি লালন করতেন। মোহাম্মদ আলী জিন্নাহ ছিল তাঁর প্রিয় নেতা।

তাঁর রচিত গ্রন্থাবলির নাম কী কী? — 'মহামানুষ মুহসীন' (১৯৪০), 'মরুভাস্কর' (১৯৪১), 'হযরত মোহম্মদ (স.) (ছোটদের জন্য জীবনী, ১৯৪৮), 'কায়েদে আযম মোহাম্মদ আলী জিন্নাহ' (১৯৪৯), 'মণিচয়নিকা' (১৯৫১)।

তিনি কবে, কোথায় মৃত্যুবরণ করেন? — ১৯৫৪ সালের ৮ই নভেম্বর, সাতক্ষীরার বাঁশদহে।
Post a Comment (0)
Previous Post Next Post