মার্চের দিনগুলি

ভাষণ : শিক্ষার মানোন্নয়ন শীর্ষক সেমিনার

‘জাতীয় শিক্ষা সপ্তাহ’ উপলক্ষে শিক্ষার মানোন্নয়ন শীর্ষক সেমিনারের সভাপতির একটি ভাষণ তৈরি কর।

শিক্ষার মানোন্নয়ন শীর্ষক সেমিনার

উপস্থিত প্রধান অতিথি ও সুধীবৃন্দ আমার শুভেচ্ছা গ্রহণ করুন।

আমাদের দেশের সরকার তথা শিক্ষা বিভাগ শিক্ষার মানোন্নয়নে কিছু কর্মসূচি গ্রহণ করেছে। নিরক্ষরতামুক্ত বাংলাদেশ গড়ার প্রয়াসে কাজ করে যাচ্ছে। দেশবাসীর জন্যে এটা খুবই সৌভাগ্যের বিষয়। কিন্তু পরিতাপের বিষয় এই যে, প্রাথমিক শিক্ষার কর্মসূচি যেভাবে গ্রহণ করা হয়েছে তাতে প্রাথমিক শিক্ষার আলো ঘরে ঘরে পৌঁছানো সহজসাধ্য নয়। তবে নানা কর্মসূচি চালু রয়েছে।

শিক্ষাকে সর্বস্তরে পৌছানো এবং শিক্ষার মানোন্নয়নের জন্য প্রয়োজন সর্বজনীন কর্মসূচি। সর্বজনীন কর্মসূচিতে প্রতিটি এলাকায় প্রাথমিক বিদ্যালয় অন্তর্ভুক্ত করতে হবে। সেই সাথে স্বপ্নচারী শিশুদের বিদ্যালয়ের প্রতি আকৃষ্ট করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ হতে হবে আনন্দমুখর ও স্বাস্থ্যসম্মত। এদের বই-পুস্তক হতে হবে সহজ এবং সুখপাঠ্য মায়ের মমতা ও বোনের আদরে শিশুদের আকৃষ্ট করার জন্যে মহিলা শিক্ষক নিয়োগ করতে হবে। বইপুস্তকে চরিত্র গঠন এবং উপদেশমূলক বিষয়বস্তু প্রাধান্য দিতে হবে। গরিব ছাত্র-ছাত্রীদের জন্যে মাসিক ভাতা ও পোশাকের ব্যবস্থা করতে হবে।

তাহলেই একদিকে যেমন শিক্ষার দ্রুত প্রসার ঘটতে পারে, তেমনি মানোন্নয়ন হতে পারে আমাদের শিক্ষার। এ বিষয়ে আমাদেরও সচেতন হতে হবে। সবাইকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি।

আল্লাহ হাফেজ।
Post a Comment (0)
Previous Post Next Post