মার্চের দিনগুলি

ভাষণ : শিক্ষা উন্নয়নের পূর্বশর্ত

‘শিক্ষা উন্নয়নের পূর্বশর্ত’ শীর্ষক আলোচনা সভার একজন আলোচকের ভাষণ রচনা কর।


শিক্ষা উন্নয়নের পূর্বশর্ত

‘শিক্ষা উন্নয়নের পূর্বশর্ত’ শীর্ষক আলোচনা সভার সম্মানিত সভাপতি, বিশেষ অতিথি এবং শ্রোতাবৃন্দ সবাইকে আন্তরিক অভিনন্দন।

আমরা জানি, কোনো জাতির অর্থনৈতিক, সামাজিক ও আত্মিক উন্নয়নে শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ, নানা সমস্যায় জর্জরিত আমাদের এ দেশ। এই বিবিধ সমস্যা কাটিয়ে উঠতে হলে শিক্ষিত জনগণ বা জনবল অতীব প্রয়োজন।

শ্ৰোতৃবৃন্দ,
বাংলাদেশের শিক্ষাব্যবস্থা পর্যালোচনা করলে দেখা যায়, স্বাধীনতা পূর্ববর্তী সময়ে এ ভূখণ্ডের মানুষের শিক্ষার অবস্থা খুবই নাজুক ছিল। তখন শিক্ষার হার ছিল মাত্র ৩৫-৪০ শতাংশ, যা এ ভূখন্ডের মানুষের উন্নয়নের একটা বড় অন্তরায় ছিল। স্বাধীনতা-পরবর্তী সময়েও বাংলাদেশের শিক্ষার হার তেমন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়নি। নব্বইয়ের দশকে বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হওয়ার পর সরকার শিক্ষিতের হার বৃদ্ধিতে সচেষ্ট হন। তখন সরকার বাংলাদেশের নাগরিকদের জন্য প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করেন। মেয়েদের শিক্ষা বৃদ্ধি করার জন্য উপবৃত্তির ব্যবস্থা করেন এবং সার্বিক শিক্ষা বিস্তারে নানামুখী পদক্ষেপ নেন, ফলে দেশে শিক্ষিতের হার বৃদ্ধি পায়।

সুধীবৃন্দ,
বর্তমানে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় দেশে শিক্ষিতের হার বৃদ্ধি পেয়েছে বটে কিন্তু শিক্ষার উন্নয়ন বা প্রকৃত শিক্ষার আশানুরূপ প্রসার ঘটেনি। শিক্ষিতের হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানসম্পন্ন শিক্ষাও নিশ্চিত করতে হবে। শুধু সার্টিফিকেটধারী শিক্ষিত ব্যক্তির সংখ্যা বাড়লে চলবে না, প্রকৃত শিক্ষায় শিক্ষিত ব্যক্তি প্রয়োজন। প্রকৃত শিক্ষায় শিক্ষিত ব্যক্তিই পারে নিজের উন্নয়ন ঘটাতে এবং দেশের উন্নয়নে অবদান রাখতে। দেশে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার ব্যাপক প্রসার ঘটাতে হবে।

সম্মানিত সুধী,
একটি বিষয়ে নিশ্চয়ই আমরা একমত যে, সকল ক্ষেত্রেই একজন শিক্ষিত ব্যক্তির সাথে একজন অশিক্ষিত ব্যক্তির বিস্তর পার্থক্য বিদ্যমান। অশিক্ষিত ব্যক্তিকে অন্ধের সাথে তুলনা করা হয়ে থাকে। শিক্ষিত ব্যক্তিরা প্রতিটি বিষয়ে যত তাড়াতাড়ি নিজেকে খাপখাইয়ে নিতে পারে অশিক্ষিত ব্যক্তিরা তা পারে না। তাই দেশের উন্নয়নে প্রতিটি নাগরিকের শিক্ষিত হওয়া একান্ত প্রয়োজন। দেশের কলকারখানার উন্নয়নে যেমন শিক্ষার প্রয়োজন রয়েছে তেমনি দেশের কৃষির ক্ষেত্রেও শিক্ষার প্রয়োজন রয়েছে। আমাদের দেশ কৃষিনির্ভর একটি দেশ, এ দেশের উন্নয়নে কৃষির আধুনিকায়নের প্রয়োজন রয়েছে। কৃষির আধুনিকায়ন হতে হলে কৃষকদেরও শিক্ষিত হতে হবে। আমাদের দেশে প্রচুর জনশক্তি রয়েছে এবং এর প্রায় বেশিরভাগই অশিক্ষিত ও অদক্ষ, ফলে এরা বিদেশে গিয়ে কাঙ্ক্ষিত সফলতা অর্জন করতে পারছে না। সুতরাং দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে প্রতিটি ক্ষেত্রেই শিক্ষার একান্ত প্রয়োজন রয়েছে। সবাইকে আবারও শুভেচ্ছা জানিয়ে আজ এখানেই শেষ করছি।

খোদা হাফেজ।
Post a Comment (0)
Previous Post Next Post