খুদে গল্প : খুশির বাড়ি ফেরা

‘খুশির বাড়ি ফেরা' বিষয়ে একটি খুদে গল্প রচনা করো:

খুশির বাড়ি ফেরা

মেয়েটির নাম খুশি। নামের মতোই সবসময় হাসিখুশি সে। দরিদ্র কৃষক করিমের ঘরে তার জন্ম। জন্মের পর থেকে কোনোদিন তিন বেলা ভরপেট খেতে পায়নি সে। তবুও তা নিয়ে খুশির মনে কোনো দুঃখ নেই। প্রকৃতির অবিরাম সৌন্দর্যের মাঝে সে যেন একটি ছোট্ট ঘাসফুল'। মনের আনন্দে এ-বাড়ি ও-বাড়ি ঘুরে বেড়ায় সে।

একদিন জলিল নামের এক লোক খুশিদের বাড়িতে আসে। সে জানায়, তার ভগ্নিপতি আকবর আলী ঢাকাতে থাকে। অনেক বড় লোক সে। খুশির বাবাকে জলিল বলে, সে খুশিকে ঢাকা নিয়ে যেতে চায়। সেখানে খুশির কোনো কাজ নেই। শুধু সারাদিন টিভি দেখা ও ছোট বাচ্চাটিকে নিয়ে সময় কাটানোর জন্যই সে খুশিকে নিয়ে যেতে চায়। খুশির বাবা প্রথমে অমত করলেও নিজের দারিদ্র্যের কথা ভেবে রাজি হয়ে যান। খুশিও শহরে যাওয়ার আনন্দে রাজি হয়।

খুশি কখনো বাড়ি ছেড়ে বাইরে যায়নি। শহরের বড় বড় দালান দেখে সে অভিভূত হয়ে যায়। কিন্তু আকবর আলীর বাড়ি পৌছে সে চার দেয়ালের মাঝে আটকে পড়ে। আকবর আলীর বাড়িতে খুশিকে দিয়ে অমানসিক পরিশ্রম করানো হয়। বাড়ির কাপড় ধোয়া, থালা-বাসন পরিষ্কার থেকে শুরু করে সব কাজ খুশিকে করতে হয়। তারপর কোনো কিছু এমন তেমন হলেই মারধরও করেন আকবর আলীর স্ত্রী। প্রকৃতির মাঝে বড় হওয়া একটি নির্মল ফুটফুটে মেয়ে এসব সহ্য করতে পারে না। সে অতিষ্ঠ হয়ে ওঠে। বাবা-মার কছে গ্রামে ফিরে যেতে চায়। কিন্তু খুশির আর গ্রামে ফিরে যাওয়া হয় না।
Post a Comment (0)
Previous Post Next Post