My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন সারাংশ সারমর্ম খুদে গল্প ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application বিজয় বাংলা টাইপিং My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

ভাবসম্প্রসারণ : জননন্দিত একজন সাহসী নেতার কন্ঠস্বর সহস্র বুলেটের চেয়ে শক্তিশালী

জননন্দিত একজন সাহসী নেতার কন্ঠস্বর সহস্র বুলেটের চেয়ে শক্তিশালী

মূলভাব : শাসক-শোষকদের রক্তচক্ষু আর অস্ত্রের ভয়কে উপেক্ষা করে লাঞ্চিত-বঞ্চিত ও পরাধীন মানুষের অধিকার আদায় করার জন্য প্রয়োজন যোগ্য নেতার। এক্ষেত্রে জনগণনন্দিত একজন যোগ্য ও সাহসী নেতার প্রতিবাদী কন্ঠস্বর শোষকের সহস্র বুলেটের চেয়েও বেশি কার্যকর।

সম্প্রসারিত ভাব : স্মরণাতীত কাল থেকে পৃথিবীতে ক্ষমতাবান ও পেশি শক্তির বলে বলীয়ান মানুষ সাধারণ ও শ্রমজীবী মানুষদের নানা উপায়ে বঞ্চিত করে আসছে। কখনও মনুষ্যসৃষ্ট কৃত্রিম ভূমিব্যবস্থাপনা ও বন্টন - নীতির কারণে, আবার কখনও মুনাফালাভের অপকৌশল হিসেবে সাধারণ ও শ্রমজীবী মানুষদের ঠকিয়ে এরা সম্পদের পাহাড় গড়ে তুলেছে। অন্যদিকে অনেক রাষ্ট্রে স্বৈরাচারী ও একনায়ক শাসক নাগরিকদের তাদের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক অধিকার বঞ্চিত করে থাকে। আবার পরাধীনতার নাগপাশে আবদ্ধ জাতি ঔপনিবেশিক শাসকগোষ্ঠীর দ্বারা নানা উপায়ে বঞ্চিত হয়ে থাকে। কিন্তু নির্যাতিত - নিগৃহিত ও পরাধীন মানুষ ক্ষমতাবান কিংবা শোষকদের লাঞ্চনা-বঞ্চনাকে সহজে মেনে নেয় না। অধিকার ও স্বাধীনতালাভের জন্যে তারা সংগ্রামে অবতীর্ণ হয়, কিন্তু শোষকদের রক্তচক্ষু ও অস্ত্রের ভয় অধিকাংশ কন্ঠস্বর অত্যাচারী শাসক-শোসকদের সহস্র বুলেটকেও অকার্যকর করে দিতে পারে। তাঁর এ প্রতিবাদী সত্তা অস্ত্রবলে বলীয়ান শোষকদের শোষণের ভিতকে দুর্বল করে দেয়। তিনি প্রথমে বঞ্চিত জনগণকে অধিকার-সচেতন ও সংঘবদ্ধ করে পরে তাদেরকে অধিকার আদায়ে দৃঢ় প্রতিজ্ঞ করে তোলেন। এর ফলে নির্যাতনকারী শাসকগোষ্ঠীও এক সময় তাদের কাছে নতি স্বীকার করে।

মন্তব্য : অত্যচারী ও শোষক শ্রেণির রক্তচক্ষু ও অস্ত্রের ভয় উপেক্ষা করে সাহসিকতার সঙ্গে অধিকার আদায়ের সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে হবে। এজন্যে সাহসী তরুণদের নেতৃত্বের ভার গ্রহণ করতে হবে এবং নিজের সাহস ও প্রতিবাদী সত্তার দ্বারা জনগণের আস্থাভাজন হতে হবে।

No comments