বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

প্রতিবেদন : বিদ্যালয়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলা

তোমার বিদ্যালয়ে অনুষ্ঠিতব্য বিজ্ঞান মেলার ওপর একটি প্রতিবেদন প্রণয়ন করো।


২৫শে মার্চ ২০২১

বরাবর
প্রধান শিক্ষক
ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম।
সূত্র : ডা.খা.স.বা.উ.বি./২০২১/৭

জনাব,
আমি আপনার আদেশানুসারে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলা সম্পর্কে একটি সংক্ষিপ্ত প্রতিবেদন উপস্থাপন করছি।

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

১. ১৫ই মার্চ, ২০২১ ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে। এ বছর প্রতিযোগিতার আয়োজনের দায়িত্ব ছিল দশম শ্রেণির ছাত্রীদের ওপর। ছাত্রীদের ঐকান্তিক প্রচেষ্টায় কোনো রকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুন্দরভাবে মেলা অনুষ্ঠিত হয়।

২. সারাবছর নিয়মিত লেখাপড়ার মধ্যে এ মেলার আয়োজন অত্যন্ত সময়োপযোগী হয়েছে। বৈচিত্র্যপূর্ণ এ মেলা শিক্ষার্থীদের যেমন আনন্দ দিয়েছে তেমনি বিজ্ঞানের প্রতি শিক্ষার্থীদের উৎসাহিতও করেছে।

৩. বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আগত ক্ষুদে বিজ্ঞানীরা স্টলে নানারকম জিনিসের পসরা সাজিয়ে বসেছিল। বিজ্ঞানমেলা যে এত মনোরম হতে পারে তা এই মেলাটা না দেখলে বোঝা যেত না। ক্ষুদে বিজ্ঞানীরা তাদের তৈরি নানা রকম উপাত্ত নিয়ে হাজির হয়েছিল। তাদের তৈরি এয়ারকুলার, রোবট আমাদের অবাক করেছে। প্রসাধন সামগ্রী তৈরির স্টলটি ছিল দর্শনীয়। অতি অল্প সময়ে নানারকম কেমিক্যালের সমন্বয়ে তৈরি করা হচ্ছিল ক্রিম, লোশন, পাউডার ইত্যাদি। এখানে মহিলা দর্শকদের সমাগম হয় প্রচুর। সারাদিনই ছেলেমেয়ে আর বয়স্ক লোকের সমাগমে বিজ্ঞান মেলা ছিল উৎসবমুখর।

৪. মেলা চলাকালীন স্কুলের সকল শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত থেকে মেলায় অংশগ্রহণকারীদের উৎসাহিত করেছে ও নিজেরাও উপভোগ করেছে। বিজ্ঞান মেলা স্কুলের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপকভাবে সাড়া জাগাতে পেরেছে।

৫. মেলার ব্যবস্থাপনা ছিল সুশৃঙ্খল, পরিবেশ ছিল আনন্দঘন।

৬. স্কুল জীবনে বিজ্ঞান মেলার বিশেষ গুরুত্ব বিদ্যমান। সেজন্য এর নিয়মিত আয়োজন হওয়া প্রয়োজন।

প্রতিবেদকের নাম ও ঠিকানা : শান্তা বিশ্বাস তমা, দশম শ্রেণি, বিজ্ঞান বিভাগ, রোল নম্বর – ১
প্রতিবেদনের শিরোনাম : ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত।
প্রতিবেদন তৈরির সময় : সকাল ৯টা ৩০মিনিট।
তারিখ : ২৬/০৩/২০২১।

No comments