অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি / দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন সারাংশ সারমর্ম ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ সাধারণ জ্ঞান কারেন্ট অ্যাফেয়ার্স বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application বিজয় বাংলা টাইপিং My Study Note আমার কলম সাফল্যের পথে এই সাইট থেকে আয় করুন


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

মাদকাসক্তির কুফল বর্ণনা করে ছোট ভাইকে একটি পত্র

মাদকাসক্তির কুফল বর্ণনা করে ছোট ভাইকে একটি পত্র লেখো।

কুমিল্লা
২রা ফেব্রুয়ারি, ২০২০

স্নেহের রিপন,
আদর নিও। আশা করি ভালো আছ। গত পরশু তোমার একখানা চিঠি পেয়েছি। চিঠিতে জানতে পারলাম তোমার ফাইনাল পরীক্ষা আসন্ন। তুমি এও জানিয়েছ যে, পরীক্ষার জন্য তুমি সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছ। জেনে খুব খুশি হয়েছি। কিন্তু আজকে অন্য একটি কারণে আমার মনটা বিষাদে ছেয়ে আছে। তুমি আমার বন্ধু মোফাজ্জলের ছোট ভাই শফিককে ভালো করেই চেনো। মোফাজ্জলের কাছে জানতে পারলাম শফিক অসৎসঙ্গে পড়ে মাদকাসক্ত হয়ে পড়েছে। তাই শফিক লেখাপড়া বাদ দিয়ে মাদকদ্রব্য জোগাড় করতে দিনরাত ব্যস্ত থাকে। আর মাদকদ্রব্য কেনার অর্থ জোগাড়ের জন্য শফিক তার বাবা-মা, ভাইবোন সবার ওপর অর্থনৈতিক ও মানসিক নির্যাতন চালিয়ে যাচ্ছে। শফিকের জন্য আজকে মোফাজ্জলদের সামাজিক অবস্থান দুর্বল হয়ে পড়ছে। অথচ শফিক পড়ালেখা করলে ভালো কিছু হতে পারত। পুরো পরিবার, সমাজ, রাষ্ট্র তাকে নিয়ে গর্ব করতে পারত। শফিকের মতোই হাজারো শফিক আজ মাদকাসক্তির কারণে ধ্বংস হয়ে যাচ্ছে। এদেরকে ফেরানো দরকার। মাদকাসক্তি জীবনকে কিছুই দিতে পারে না। বরং সবকিছু কেড়ে নিয়ে মানুষকে শফিকের মতো করে দেয়, যা করো কাম্য হতে পারে না। আমি জানি তুমি দায়িত্বশীল এবং আত্মসচেতন। মাদকাসক্তির কুফল সম্পর্কে নিশ্চয়ই তুমি অবগত আছ। কখনোই তুমি অসৎসঙ্গে যাবে না- এ আমার দৃঢ় বিশ্বাস। 

চিঠি পেয়ে উত্তর দিও। নিয়মিত পড়াশোনা করো। দোয়া করি তুমি যেন একজন আদর্শ মানুষ হয়ে দেশ ও দশের কাছে অমূল্য সম্পদ হয়ে নিজেকে তুলে ধরতে পারো। 

আমরা ভালো আছি।

ইতি-
তোমার বড় ভাই
সোহেল রানা

No comments