বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : স্বপ্ন তা নয় যা তুমি ঘুমিয়ে দেখো, স্বপ্ন সেটাই যা তোমাকে ঘুমাতে দেয় না

স্বপ্ন তা নয় যা তুমি ঘুমিয়ে দেখো,
স্বপ্ন সেটাই যা তোমাকে ঘুমাতে দেয় না

মানুষ রাতে ঘুমিয়ে পড়ে। ঘুমের ভিতর মানুষ স্বপ্ন দেখে। স্বপ্ন দেখে হাসি আনন্দের কিংবা দুঃখ বিয়োগ ব্যথার। ঘুমের ভেতরেই মানুষ তা অনুভব করে। ঘুম ভাঙলে স্বপ্ন ভেঙে যায়। এ স্বপ্নগুলো ক্ষণ স্থায়ী। এ গুলো জীবনগণ স্বপ্ন নয়।

মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ জীব। সে শুধু নিজের জন্য জন্মগ্রহণ করে না। মানুষ জন্মগ্রহণ করে অন্যের মঙ্গল ও কল্যাণ সাধনের জন্য। মানুষ যখন মানব কল্যাণে ব্রতী হয় তখন মানুষকে স্বপ্ন রচনা করতে হয়। মানুষকে মানবের কল্যাণে জ্ঞান সাধনা করতে হয়। তখন মানুষকে তার সৃজনশীল উদ্ভাবনী কাজের পেছনে নিরন্তর কাজ করে যেতে হয়। মানুষকে নতুন নতুন আবিষ্কারে মননিবেশ করতে হয়। মানুষ যখন জ্ঞান সাধনে মত্ত থাকে কিংবা আবিষ্কারের নেশায় নিয়োজিত থাকে আর তখনই মানুষের কল্যাণে মানুষ স্বপ্ন দেখতে শুরু করে। এ স্বপ্ন ক্ষণস্থায়ী নয়। এ স্বপ্নে রয়েছে চিরস্থায়ী আবেদন। মানুষ যখন অন্যের কল্যাণের পর আবিষ্কারে মত্ত থাকে আর তখন নির্ধারিত স্বপ্নের বাস্তবায়ন ছাড়া মানুষ ঘুমাতে পাবে না। এটি মানুষের জীবনের সত্যিকার স্বপ্ন। কোনো জাতির মুক্তি, মানব কল্যাণ, মানুষের জন্য আবিষ্কৃত বিজ্ঞান প্রযুক্তি অর্জনে স্বপ্নটি সত্যিকার জীবনের স্বপ্ন।

মন্তব্যটি করেছেন-ভারতের সাবেক প্রেসিডেন্ট এ.পি.জে আবদুল কালাম। এটি একটি স্মরণীয় ও অমর বাণী। মানুষের জীবনের স্বপ্নকেই তিনি সত্যিকার স্বপ্ন বলে উল্লেখ করেছেন। ঘুমের স্বপ্ন কোনো স্বপ্নই নয়।

No comments