বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : সুষ্ঠু শিক্ষানীতি জাতীয় উন্নয়নের চাবিকাঠি

সুষ্ঠু শিক্ষানীতি জাতীয় উন্নয়নের চাবিকাঠি 

মূলভাব : শিক্ষা জাতির মেরুদণ্ড। জাতির অগ্রগতি ও উন্নতি নির্ভর করে সুষ্ঠু শিক্ষা ব্যবস্থার উপর। আমাদের দেশে শিক্ষার হার খুব বেশি নয়। শিক্ষা যেখানে জাতীয় উন্নতির পূর্বশর্ত সেখানে এ নগণ্য শিক্ষার হার আমাদের ভবিষ্যতকে অনুজ্জ্বল করে ফেলেছে। তা ছাড়া দেশে বর্তমানে শিক্ষার উত্তম পরিবেশ বজায় নেই। দেশের শিক্ষার মান বাড়িয়ে দেশকে সমৃদ্ধিশালী করতে হলে, আমাদের প্রয়োজন একটি সুষ্ঠু শিক্ষানীতি। 

সম্প্রসারিত ভাব : নানা সমস্যা আমাদের শিক্ষা জীবনকে বিপর্যস্ত করে তুলছে। সেশন জট, শিক্ষা প্রতিষ্ঠানের স্থান সংকুলানের অভাব, পরীক্ষায় ব্যাপক দুর্নীতি, শিক্ষাঙ্গনে সন্ত্রাস, শিক্ষার্থীর অস্পষ্ট ভবিষ্যৎ ইত্যাদি কারণে আমাদের শিক্ষা ব্যবস্থা এক নৈরাশ্যজনক অবস্থায় পতিত হয়েছে। এ নৈরাজ্যজনক অবস্থায় ছাত্র সমাজের অবস্থান খুবই নাজুক। অথচ দেশগড়ার ক্ষেত্রে এ ছাত্র সমাজের সবচেয়ে বড় অবদান রাখার কথা। সুষ্ঠু শিক্ষানীতির অভাবে শিক্ষার যথাযথ উদ্দেশ্য ব্যাহত হচ্ছে। সুষ্ঠু শিক্ষানীতির মাধ্যমে শিক্ষার উন্নয়নের জন্য যে সমস্ত নীতি নির্ধারণ করা যায় তা দিয়ে শিক্ষা ক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটানো সম্ভব। যে দেশের সুষ্ঠু শিক্ষানীতি নেই সেই দেশের কাছে শিক্ষার কোন সুষ্ঠু অবকাঠামো আশা করা যায় না। একটি শিক্ষানীতির মাধ্যমেই শুধু শিক্ষাকে যুগোপযোগী ও বাস্তবমুখী করা যায়। বর্তমানে পরীক্ষায় যে ব্যাপক দুর্নীতি চলছে তার সঠিক সমাধান দিতে পারে একটি সুষ্ঠু শিক্ষানীতি। শিক্ষানীতি হচ্ছে সেসব নিয়মকানুন যা একটি দেশের শিক্ষার মৌলিকত্ব তুলে ধরে। শিক্ষার ক্ষেত্রে যেসব বাধা থাকে শিক্ষানীতি সর্বপ্রথম সেসব বাধাগুলোকে চিহ্নিত করে। অতঃপর সেই বাধাগুলো আপসারণের জন্য প্রয়োজনীয় সুপারিশ করে। প্রাথমিক শিক্ষা হতে শুরু করে উচ্চশিক্ষারও আমূল পরিবর্তন ঘটানো যায় সুষ্ঠু শিক্ষানীতির মাধ্যমে। শিক্ষানীতি শুধু শিক্ষার্থীদের সুযোগ সুবিধা বৃদ্ধি করে না, শিক্ষকদেরও সমস্যা সমাধানের পন্থা নির্ধারণ করে। আমাদের জাতীয় উন্নয়ন তখনি সম্ভব যখন আমরা সুশিক্ষিত হতে পারবো এবং শিক্ষাকে প্রয়োজনীয় উপকরণের মত ব্যবহার করতে পারবো। মোট কথা জাতীয় উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে শিক্ষার মৌলিক উন্নয়ন আর শিক্ষার উন্নয়ন করতে গেলে যেটা আমাদের অবশ্যই পালন করতে হবে তা হল দেশের জন্য সুষ্ঠু শিক্ষানীতি প্রণয়ন করা। সুষ্ঠু শিক্ষানীতির অভাবে শিক্ষা তার স্বাভাবিকতা খুঁজে পাবে না। 

আর এর ফলে দেশের জাতীয় উন্নয়ন কখনওই সম্ভব নয়। যখন একটি সুন্দর, সুষ্ঠু শিক্ষানীতি প্রণীত হবে ঠিক তখনি দেশের জাতীয় উন্নয়নের প্রসারতা লাভ করবে।

No comments