বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : শিক্ষার মত পরম পাথর আর নেই

শিক্ষার মত পরম পাথর আর নেই 


মূলভাব : শিক্ষা মানুষকে মহৎ করে তোলে। পরশ পাথরের স্পর্শে লোহা যেমন খাঁটি সোনায় পরিণত হয় তেমনি শিক্ষার ভেতর দিয়ে মানব জীবন সার্থক হয়ে উঠে। 

সম্প্রসারিত ভাব : শিক্ষার মাধ্যমে মানুষের প্রকৃত পরিচয় উদ্ঘাটিত হয়। শিক্ষার মধ্য দিয়েই মানুষের মনুষ্যত্ব প্রকাশ পায়। শিক্ষার মূল উদ্দেশ্য হল মানুষের মধ্যে মনুষ্যত্বের উন্মেষ ঘটিয়ে তার সুপ্ত প্রতিভাকে জাগ্রত করা। এর ফলে মানুষ আত্ম আবিষ্কারের মধ্য দিয়ে ব্যক্তি ও সামগ্রিক ক্ষেত্রে নিজের অবস্থানকে চিহ্নিত করতে পারে। একই সাথে সৃষ্টিশীল প্রতিভা সমাজ ও রাষ্ট্রকে নিয়মতান্ত্রিক অগ্রগতির পক্ষে উত্তরণ ঘটিয়ে দেয়। অপরদিকে শিক্ষাহীনতা মানুষকে কুসংস্কার ও অন্ধকারের অতল গহ্বরে নিমজ্জিত করে। শিক্ষাহীন মানুষ যেমন ব্যক্তি জীবনে, তেমনি জাতীয় ক্ষেত্রে কোন অবদান রাখতে পারে না। শিক্ষাহীনতার জন্যই জাতীয় অগ্রগতি হয়ে পড়ে পঙ্গু ও বন্ধ্যা। শিক্ষাকে জাতির মেরুদণ্ডের সাথে তুলনা করা হয়। মেরুদণ্ড মানবদেহের অপরিহার্য অঙ্গ। মেরুদণ্ড ছাড়া যেমন মানুষ চলতে পারে না, তাকে অন্যের গলগ্রহ হয়ে জীবন যাপন করতে হয় তেমনি অশিক্ষিত জাতিকে অন্যের মুখাপেক্ষী হয়ে টিকে থাকতে হয়। মানুষের জীবনে শিক্ষার প্রয়োজনীয়তা অপরিসীম। আমাদের চারদিকে আমরা সর্বত্র শক্তির লীলা প্রত্যক্ষ করি। শিক্ষার সাহায্যেই মানুষ সে শক্তি করায়ত্ত করে। পশু-পাখি আপনাকে চিনে না। কিন্তু মানুষ শিক্ষা ও জ্ঞানের দ্বারা অন্যান্য প্রাণীর উপর প্রভুত্ব করতে সমর্থ হয়েছে। শিক্ষা অমূল্য ধন এবং মানব জীবনের এ অপরিহার্য বিদ্যাই মানুষের জ্ঞান চক্ষুকে উন্মোচিত করে প্রকৃতির অফুরন্ত রত্নরাজির সন্ধান দেয়। যে জীবন শিক্ষার পরশ পায় না, সে জীবন অন্ধের শামিল। কারণ পৃথিবীর জ্ঞান ভাণ্ডার তার নিকট অজ্ঞাত থাকে। চোখ থাকা সত্ত্বেও বিদ্যার অভাদে পৃথিবীর সম্পদরাশির সৌন্দর্য সুষমার সন্ধান সে পায় না। ব্যক্তি ও জাতীয় জীবনের আলোয় আলোকিত নয় বলে পদে পদে সে অন্ধকার দেখে। অজ্ঞতার অন্ধকারে নিমজ্জিত জনগোষ্ঠী তাই জাতির জন্য বোঝাস্বরূপ। ‘নিশ্চল জীবনপঙ্গে’ রুদ্ধ এ মানুষেরা যতদিন শিক্ষার আলো থেকে বঞ্চিত থাকবে জাতির দুর্ভাগ্য ততই প্রবল হবে। এ দুঃস্থ মানুষেরা নিজেরাই মানবেতর জীবন যাপন করবে সেই সাথে জাতির অগ্রগতির পথে পথে দুর্লঙ্ঘ বাধা সৃষ্টি করবে।

বস্তুত, শিক্ষার প্রসারই পারে সব কুসংস্কার, জড়তা দূর করে জাতিকে গতিশীল করতে, সমস্যার মোকাবেলায় সক্ষম করে তুলতে, আশা ও স্বপ্ন দেখার সাহস যোগাতে। তাই শিক্ষাকে পরশ পাথরের সাথে তুলনা করা হয়।

No comments