বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : বুদ্ধি যার বল তার

বুদ্ধি যার বল তার

মূলভাব : বুদ্ধি হলো মানুষের একটি গতিশীল শক্তি। বুদ্ধি না হলে মানুষ কোনো কাজ সহজে সমাপ্ত করতে পারে না এবং সহজে কার্যসিদ্ধি হয় না। তাই বুদ্ধিই হলো সবচেয়ে বড় শক্তি। 

সম্প্রসারিত ভাব : কথায় বলে “যে কাজ জোরে করা যায় না, বুদ্ধি বা কৌশলে তা সহজেই করা যায়।” মূলত বুদ্ধি দিয়ে অনেক কিছু করা যায় বুদ্ধির জোরে অতি সহজে কার্যসিদ্ধি করা যায়। বুদ্ধিহীন মানুষ অকর্মণ্য। সমাজে তাদের মূল্যায়ন করা হয় না। সমাজ ও জাতির কাছে যার সত্যিকারের বুদ্ধি আছে, তার মূল্যায়নও অনেক বেশি। বুদ্ধিমানেরা যে কোনো কাজ করতে পারে। কারণ বুদ্ধি যার, শক্তি তার। বুদ্ধি এক ধরনের কৌশলের নাম। যা দিয়ে মানুষ সহজে জীবনে চলার পথের সকল প্রতিকূলতাকে সামাল দিয়ে থাকে। অসাধ্য কাজ সাধন করে থাকে। পৃথিবীতে অন্যান্য প্রাণীর তুলনায় মানুষ অতি ক্ষুদ্র। কিন্তু বুদ্ধিমত্তার কারণে আল্লাহ্ মানুষকে সৃষ্টির শেষ্ঠ জীব হিসেবে ঘোষণা দিয়েছেন। বুদ্ধি থাকার কারণে সত্য-মিথ্যা, সাদা-কালো, উঁচু-নিচুকে নির্ণয় করে চলতে পারে। এক কথায়, বুদ্ধি আছে বলেই মানুষ স্রষ্টার কাছে অতি প্রিয় এবং তার সন্তুষ্টি অর্জনে সক্ষম। বুদ্ধি হলো মহান প্রভুর এক বিশেষ নেয়ামত। যা পৃথিবীর সব সৃষ্টির মাঝে দেননি। আল্লাহ্ মানুষকে তাঁর প্রিয় ও শ্রেষ্ঠ জাতি হিসেবে এ গুণ দান করেছেন। 

বুদ্ধি হলো এক অনুপম শক্তির নাম যা মহান আল্লাহ্ প্রদত্ত এক আশীর্বাদ স্বরূপ। যার উপর ভরসা করে সবকিছু যথার্থভাবে লাভ করা যায়।


এই ভাবসম্প্রসারণটি অন্য বই থেকেও সংগ্রহ করে দেয়া হলো


বুদ্ধিই মানুষের সবচেয়ে বড় শক্তি বলে বিবেচিত হয়ে থাকে। বুদ্ধি থাকলে নানা বিপদ আপদ থেকে যেমন রেহাই পাওয়া যায়, তেমনি বুদ্ধির জোরে জীবনকে সুন্দর ও সফল করে তোলা সম্ভব। মানব জীবনের অপরাপর গুণের চেয়ে বুদ্ধির গুরুত্ব ও অবদান অনেক বেশি এতে কোনো সন্দেহ নেই। মানুষের জীবনে বেঁচে থাকার জন্য শক্তির বিশেষ প্রয়োজনীয়তা আছে। দৈহিক শক্তি না থাকলে জীবন ব্যর্থ হয়ে যায়। দুর্বল লোক কাজের অযোগ্য। আর শক্তিহীন লোক মরণের প্রতীক্ষা করা ছাড়া আর কিছু করতে পারে না। শক্তি দিয়ে অপরের ওপর প্রাধান্য লাভ করা চলে। শক্তিশালী লোককে সবাই ভয় পায়। জীব জগতে শক্তিরই প্রাধান্য। তাই বিশ্বের সবখানেই শক্তির অত্যাচার লক্ষ্য করা যায়। তবে এ প্রসঙ্গে আরেকটি বিবেচনার বিষয় রয়েছে। শুধু শক্তি থাকলেই চলে না, সেই সঙ্গে বুদ্ধি থাকার দরকার। বুদ্ধি না থাকলে জীবনের কোনো দাম নেই। শক্তি আছে অথচ বুদ্ধি নেই এমন হলে সে শক্তি কোনো কাজে আসে না। তেমন শক্তি নেই, অথচ ভালো বুদ্ধি আছে এমন লোক বুদ্ধির জোরে জীবনে অনেক কিছু করতে পারে। তার পক্ষে জীবনের উদ্দেশ্য সফল করা সম্ভব। বুদ্ধির কৌশলে প্রবল শক্তিমানকেও বশ করা যায়। বুদ্ধিকে কৌশলে কাজে লাগাতে পারলে জীবনের উদ্দেশ্য সফল করা চলে। বুদ্ধির কুশলতার সামনে শক্তি পরাজিত হয়। যে যত বেশি বুদ্ধি রাখে তত বেশি সফল। তাই বুদ্ধিই বেশি গুরুত্বপূর্ণ।

No comments