বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : ঘুমিয়ে আছে শিশুর পিতা / সব শিশুদের অন্তরে।

ঘুমিয়ে আছে শিশুর পিতা
সব শিশুদের অন্তরে।

মূলভাব : শিশুরাই দেশের ভবিষ্যৎ এবং তাদের মধ্যেই নিহিত রয়েছে বিপুল সম্ভাবনা।

সম্প্রসারিত-ভাব : “চাইল্ড ইজ দি ফাদার অব দি ম্যান” [Child is the father of the men] অর্থাৎ শিশুরাই হচ্ছে মানুষ তথা জাতির পিতা। শিশুরা সমাজ এবং জাতির ভবিষ্যৎ এবং দেশের স্বপ্ন ও আশা। সকলেরই এ প্রত্যাশা যে, আজকের শিশুরাই একদিন আদর্শ নাগরিক হিসেবে বিকশিত হয়ে সমাজ এবং দেশের দায়িত্ব গ্রহণ করবে এবং দেশ ও জাতির সুনাম ও মর্যাদা বৃদ্ধি করবে। সে জন্য শিশুদের যথাযথ শিক্ষার ব্যবস্থা করতে হবে। এদেশে উপযুক্ত পরিবেশ এবং শিক্ষার অভাবে বহু শিশুর ভবিষ্যৎ নষ্ট হয়ে যায়। তাই সকলকে এ সম্বন্ধে সজাগ থাকতে হবে এবং শিশুদের উপযুক্ত বিকাশের ব্যবস্থা গ্রহণ করতে হবে। এতে দেশ ও জাতির উন্নতি হবে।

শিশুদের মধ্যে সম্ভাবনার আলো নিহিত আছে। তাকে মানুষের মতো মানুষ করে গড়ে তুলতে হবে। এর মধ্যেই দেশ ও জাতির সম্ভাবনা বিদ্যমান।


এই ভাবসম্প্রসারণটি অন্য বই থেকেও সংগ্রহ করে দেয়া হলো


আজকের শিশুরা একদিন বড় হয়ে জীবনের বৃহত্তর দায়িত্ব পালন করবে। তাই বর্তমানে শিশুর জীবন খুবই গুরুত্বপূর্ণ এবং সে গুরুত্বের কথা চিন্তা করে শিশুদের যথাযোগ্য পরিচর্যা করতে হবে। শিশুর পিতারা আজকে যে দায়িত্বের ভার বহন করছেন একদিন শিশুরা বড় হয়ে সে পর্যায়ে উপনীত হবে। তাই শিশুর পিতার বৈশিষ্ট্য এখনকার শিশুদের মনের মধ্যে নিহিত আছে। তার মধ্যে যেন তার পিতা ঘুমিয়ে আছে। শিশু জীবনের এই বৈশিষ্ট্য বিবেচনা করলে তার গুরুত্ব সম্পর্কে ধারণা করা যায়। একদিন শিশুটি বড় হয়ে যখন জীবনের গুরুদায়িত্ব বহন করবে তখন যাতে সে তা সুষ্ঠুভাবে পালন করতে পারে সে ব্যাপারে তাকে তৈরি করতে হবে। তার এমন পরিচর্যা করা বাঞ্ছনীয় যাতে সে যথার্থ যোগ্য হয়ে উঠতে পারে- তার পিতার মত দায়িত্ব বহনের ক্ষমতা জন্মায়। শিশু জীবনের এই গুরুত্ব অবশ্যই স্বীকার করে তার জীবন গঠনে তৎপর হতে হবে।

2 comments:


Show Comments