My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান বাংলা ব্যাকরণ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন অভিজ্ঞতা বর্ণনা সারাংশ সারমর্ম খুদে গল্প ভাষণ লিখন দিনলিপি সংলাপ অ্যাসাইনমেন্ট-২০২১ English Grammar Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


মুক্তিযোদ্ধা দিবস - বুদ্ধিজীবী হত্যা দিবস - বিজয় দিবস
বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

সাধারণ জ্ঞান : Christopher Marlowe

Christopher Marlowe

জীবন কথা : 
ক্রিস্টোফার মার্লো ১৫৬৪ খ্রিষ্টাব্দের ২৬ ফেব্রুয়ারি ইংল্যান্ডের ক্যান্টাবেরিতে জন্মগ্রহণ করেন। ১৫৯৩ সালের ৩০ মে, মাত্র ২৯ বছর বয়সে পুলিশের এক গুপ্তচরের গুলিতে লন্ডনের একটি সরাইখানায় নিহত হন।

ব্যক্তিত্ব : 
এই যুগের অন্যতম বলিষ্ঠ নাট্যকার যিনি একদিন পাদরি হবার স্বপ্নকে দেখেছিলেন তিনিই একদিন হয়ে উঠলেন ঘোরতর নাস্তিক। ঈশ্বরের অস্তিত্বে হলেন সন্দিহান, গ্রহণ করলেন গ্রীসের মনীষির সেই তত্ত্ব— "মানুষই তার ভাগ্যকে গড়ে তোলে, নিয়ন্ত্রণ করে- ঈশ্বর নয়।" সেই তত্ত্বকে রূপ দিতে লন্ডনে গেলেন। অভিনয় করপ পা ভেঙে ফেললেন। অভিনেতা হবার শখ ছেড়ে তারপর নাট্য রচনায় মনোনিবেশ করলেন। তাঁর নাটকের ভেতর মানব জীবনের গুরুত্বপূর্ণ ঘটনার মধ্য দিয়ে একটি যুগ যেন কথা বলে উঠল, একটি যুগ যেন নিজেকে আত্মপ্রকাশ করল, একটি বলিষ্ঠ ভাবনা যেন উদয় / সুস্পষ্ট হয়ে উঠল। এরপর আর পেছন ফির তাকাতে হয়নি তাঁকে। 

উপাধি / Title : 
  • তিনি নাটকে Blank Verse বা অমিত্রাক্ষর ছন্দ ব্যবহারের অগ্রদূত।
  • তাঁকে ইংরেজি নাটকের সত্যিকার প্রতিষ্ঠাতা মনে করা হয়। (True Founder of English Drama)।
  • তিনিই Shakespeare এর Predecessor পূর্বসূরি লেখক কিন্তু একই সালে জন্ম। 

উল্লেখযোগ্য নাটক : 
  • Tambourine the Great (1587) ; ট্যাম্বুরলেন দ্যা গ্রেট 
  • The Jew of Malta (1589) ; দি জু-অব মাল্টা
  • Edward II (1591) ; ২য় এডওয়ার্ড // - Dido //  Queen of Carthage 
  • Doctor Faustus (1592) ; ডক্টর ফস্টাস //  The massacre of Paris

মনে রাখার ছন্দ : ক্রিস্টোফার মার্লো— ডঃ ফস্টাস, ২য় এডওয়ার্ড, মাল্টার Jew ও Dido এই ৪ জনকে Tamburlaine এ দাঁড় করে হত্যার মাধ্যমে দুটি ট্রাজেডি The massacre of Paris এবং Queen of Carthage (কারথাজ) রচনা করল।

ক্রিস্টোফার মার্লোর শ্রেষ্ঠ নাটক এবং ইংরেজি সাহিত্যের অনবদ্য সৃষ্টি হলো ড. ফস্টাস (Dr. Faustus)। নিম্নে ড. ফস্টাস (Dr. Faustus) এর কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হলো— 

প্রকাশকাল : নাটকটি প্রথম প্রকাশিত হয় তাঁর মৃত্যুর ১১ বছর পর অর্থাৎ ১৬০৪ সালে, তবে এটি রচনা হয়েছিল ১৫৯২ সালে। 

নাটকটির পটভূমি : ডক্টর ফস্টাস কে নিয়ে স্মৃতিচারণ মূলক নাটক— (The Tragical History of Dr. Faustus —এটিই নাটকের full নাম)। নাটকটি অমিত্রাক্ষর ছন্দে (Blank Verse) লেখা। কাহিনী টি জার্মান গল্প 'Faust'  থেকে নেওয়া যেখানে ক্ষমতা, অভিজ্ঞতা, আনন্দ ও জ্ঞানের জন্য একজন মানুষ তার আত্মা শয়তানের নিকট বিক্রি করে দেয়। 

মূল চরিত্র (Main Character) : ডক্টর ফসটাস।
মূল বিষয় : নাটকটির প্রধান চরিত্র ডক্টর ফসটাস। তিনি একজন পন্ডিত মানুষ। সকল বিষয়ে তাঁর পাণ্ডিত্য ছিল। তিনি ধর্মতত্ত্বো পিএইচডি ডিগ্রি অর্জন করেন। অধিক জানার আগ্রহই শেষ পর্যন্ত তাঁর মর্মান্তিক মৃত্যু ডেকে আনে।

No comments