ডাকঘর স্থাপনের জন্য পোস্টমাস্টার জেনারেলের কাছে আবেদনপত্র

তোমার এলাকায় একটি ডাকঘর স্থাপনের জন্য পোস্টমাস্টার জেনারেলের কাছে একটি আবেদনপত্র লেখ।


তারিখ : ২১ জানুয়ারি, ২০২২

মাননীয়
জেনারেল পোস্টমাস্টার সাহেব সমীপেষু,
ঢাকা।

বিষয় : পোস্ট অফিস স্থাপনের জন্য আবেদন।

জনাব,
মুন্সীগঞ্জ জেলার লৌহজং থানার অন্তর্গত কলমা একটি সুপ্রসিদ্ধ গ্রাম। এ গ্রামে বহু শিক্ষিত লোক, ডাক্তার, উকিল ও ব্যবসায়ীর বসবাস। এখানে একটি বাজার, একটি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, একটি দাতব্য চিকিৎসালয় এবং বেশ কিছু সরকারি ও আধা সরকারি অফিস রয়েছে। এর সাথে রয়েছে ইউনিয়ন পরিষদের কার্যালয়। এই উন্নয়নশীল গ্রামটির সঙ্গে দেশের বিভিন্ন অংশের যোগাযোগ ব্যবস্থা করতে পারলে গ্রামটি শীঘ্রই একটি আদর্শ গ্রামে পরিণত হবে। অথচ এ গ্রামে ডাক যোগাযোগের তেমন কোনো মাধ্যম নেই। এখানে একটি ডাকঘর না থাকায় ডাক যোগাযোগের ব্যাপারে ভীষণ অসুবিধা হচ্ছে। কলমা গ্রাম থেকে প্রায় ৩ মাইল দূরে তছলিমাবাদ নামক গ্রামে একটা ডাকঘর থাকলেও রাস্তাঘাটের এমন করুণ অবস্থা যে, সেখানে সহসা যাতায়াতে লোকজন অনিহা প্রকাশ করে থাকে। যোগাযোগের অভাবে এবং দূরত্বের জন্য চিঠিপত্র, মনি অর্ডার, পার্সেল নির্দিষ্ট সময়ে পাঠানো যায় না এবং পাওয়াও যায় না। এমনকি অনেক সময় দেখা যায়, চিঠিপত্রের বিলি ব্যবস্থা করতে দুই-তিন মাস সময় লেগে যায়। যার ফলে ঐ সব চিঠিপত্র অর্থহীন হয়ে পড়ে।

উল্লেখ্য যে, এখানের বহু লোক বিদেশে চাকরি এবং পড়াশুনা করেন। তাদের যোগাযোগের ক্ষেত্রে, টাকা-পয়সা আদান-প্রদানে বিলম্ব ঘটায় তাদের প্রবাসী জীবন কষ্টকর হয়ে উঠেছে। ব্যবসায়িক কাজকর্মে কষ্টভোগ করছেন। আমাদের এখানে একটি ডাকঘর স্থাপন করা হলে ডাক বিভাগ যথেষ্ট লাভবান হবেন এতে কোনো সন্দেহ নেই।

অতএব, মহোদয়ের নিকট সবিনয় প্রার্থনা, অবিলম্বে উক্ত গ্রামে একটি ডাকঘর স্থাপন পূর্বক অত্র অঞ্চলের জনসাধারণের দীর্ঘদিনের অসুবিধা দূর করতে আজ্ঞা হয়।

বিনীত,
কলমা গ্রামবাসীদের পক্ষে
অসীম রঞ্জন দাস।

1 Comments

Post a Comment
Previous Post Next Post