প্রশংসাপত্রের জন্য প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত

প্রশংসাপত্রের জন্য প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লেখো। 

বা, মনে করো, তোমার নাম পলাশ। তুমি শিমুলতলী উচ্চ বিদ্যালয়ের ছাত্র। এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে কৃতিত্বের সাথে পাস করেছ। প্রশংসাপত্র চেয়ে প্রধান শিক্ষকের নিকট একখানা আবেদনপত্র লেখো। 


২০শে জুলাই, ২০২১

বরাবর,
প্রধান শিক্ষক,
খোক্‌সা মাধ্যমিক বিদ্যালয়
খোক্‌সা, কুষ্টিয়া।

বিষয় : প্রশংসাপত্রের জন্য আবেদন।

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ে গত পাঁচ বছর কৃতিত্বের সঙ্গে অধ্যয়ন করেছি। আপনার বিদ্যালয় থেকে ২০২০ সালে যশোর বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় জিপিএ-৪.৮৮ পেয়ে এ-গ্রেডে উত্তীর্ণ হয়েছি। বিদ্যালয়ে অধ্যয়নকালে আমি বিদ্যালয়ের ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গেও সক্রিয়ভাবে জড়িত ছিলাম এবং কখনো কোনোরকম আইন-শৃঙ্খলাবিরোধী কাজে অংশগ্রহণ করিনি। কয়েক দিনের মধ্যে কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হবে। তাই আমার একটি প্রশংসাপত্র প্রয়োজন। 

অতএব, অনুগ্রহপূর্বক আমাকে আমার চারিত্রিক ও শিক্ষাবিষয়ক প্রশংসাপত্র প্রধান করে বাধিত করবেন। 

নিবেদক

আপনার একান্ত অনুগত
প্রাণতোষ বিশ্বাস
রোল : কুষ্টিয়া, নম্বর ৩৬৫১৫
নিবন্ধন নম্বর-৩৮১১০
শিক্ষাবর্ষ-২০১৮-২০১৯

------- একই দরখাস্ত অন্য বই থেকেও সংগ্রহ করা হল -------

প্রশংসাপত্রের জন্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লিখো।

অথবা, মনে করো, তোমার নাম পলাশ। তুমি শিমুলতলী উচ্চ বিদ্যালয়ের ছাত্র। এস.এস.সি পরীক্ষায় জিপিএ - ৫ পেয়ে কৃতিত্বের সাথে পাস করেছ। পরবর্তি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য প্রশংসাপত্র চেয়ে প্রধান শিক্ষকের নিকট একখানা আবেদনপত্র লেখো।


১৩ই এপ্রিল,২০১৫

বরাবর 
প্রধান শিক্ষক
বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়
কোতয়ালি, ঢাকা-১১০০

বিষয়: প্রশংসাপত্রের জন্য আবেদন।

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি মেহেরুন্নেসা মিতা, পিতা: মাহতাম উদ্দীন আহমদ, মাতা: মোরশেদা আহমেদ, সান্দ্র কুঞ্জ, ৭/১৭ ওয়ারী, ঢাকা-১১০০ আপনার বিদ্যালয় থেকে ২০১৫ সবে অনুষ্ঠিত মাধ্যমিক পরীক্ষায় জিপিএ -৫ পেয়েছি, যার রোল নম্বর-০৭১৭২৭, রেজিষ্ট্রেশন নম্বর-২৭০৫০৮, বিভাগ: বিজ্ঞান। বিদ্যালয়ে অধ্যায়নকালে কোনরকম আইনশৃঙ্খলা বিরোধী কাজে অংশগ্রহণ করি নি। উচ্চশিক্ষা গ্রহণের স্বার্থে আমার একটি চারিত্রিক ও শিক্ষাবিষয়ক প্রশংসাপত্র প্রয়োজন।

অতএব, উপুর্যক্ত বিষয় বিবেচনা করে আমাকে একটি চারিত্রিক ও শিক্ষাবিষয়ক প্রশংসাপত্র প্রদান করার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

বিনয়াবনত
মেহেরুন্নেসা মিতা

সংযুক্তি:
১.পরীক্ষার প্রবেশপত্রের অনুলিপি 

2 Comments

Post a Comment
Previous Post Next Post