My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি / দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন সারাংশ সারমর্ম ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ কারেন্ট অ্যাফেয়ার্স বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application বিজয় বাংলা টাইপিং My Study Note আমার কলম সাফল্যের পথে এই সাইট থেকে আয় করুন


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

অনুচ্ছেদ : যানজট

যানজট


যানজন হচ্ছে যানবাহনের জট। রাস্তায় যানবাহন স্বাভাবিক গতিতে চলতে না পেরে অস্বাভাবিক যে জটের সৃষ্টি করে, তাকেই আমরা যানজট বলে জানি। জনবহুল এই বাংলাদেশের এক বিরাট সমস্যা যানজন। এই সমস্যা প্রকটতর হয়েছে দেশের রাজধানী ঢাকাতে। যানজটের সীমাহীন দুর্ভোগের শিকার ঢাকার প্রতিটি মানুষ। ঢাকা বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের মূল কেন্দ্র। তাই দেশের সকল শ্রেণির মানুষ ঢাকা শহরের দিকে ধাবিত হচ্ছে। জনগণের প্রয়োজনের সাথে তাল মিলিয়ে যানবাহনের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে; যা তৈরি করছে যানজট। এছাড়া রাস্তার স্বল্পতা, অপ্রশস্ততা, অপরিকল্পিত নগরায়ণ, ট্রাফিক আইন অমান্য করাই হচ্ছে ঢাকা শহরের যানজটের অন্যতম কারণ। আর যানজটের ফলে প্রায়ই মারাত্মক সব দুর্ঘটনা ঘটে থাকে। প্রয়োজনীয় কাজ যথাযথ সময়ে করা সম্ভব হয় না, যা ব্যক্তি ও সামাজিক জীবনসহ রাষ্ট্রীয় জীবনকে ক্ষতিগ্রস্ত করছে। যানজট সমস্যা দূর করার জন্য অত্যন্ত সুষ্ঠুভাবে পরিকল্পনা প্রণয়ন করা প্রয়োজন। প্রশস্ত রাস্তা নির্মাণ, যানবাহন নিয়ন্ত্রণ আইন, ট্রাফিক আইন কঠোরভাবে পালন করাই হতে পারে এক্ষেত্রে কার্যকরী পদক্ষেপ। রাজধানী ঢাকার জীবনযাত্রা উন্নয়ন করার লক্ষ্যে যানজট সমস্যা সমাধানে আশু পদক্ষেপ গ্রহণ করা অতীব আবশ্যক।


একই অনুচ্ছেদ আরেকবার সংগ্রহ করে দেয়া হলো


আমাদের দেশের শহর বন্দরে যানজট একটি সাধারণ দৃশ্য। শহুরে জীবনে এটি একটি বড় সমস্যা। যখন রাস্তার কোন স্থানে পরিবহন একত্র হয়ে যায় তখন পরিবহনটি যথাসময় যথাস্থানে পৌঁছাতে পারে না। এ ধরনের অবস্থাকে যানজট বলে। শহরের মানুষ প্রত্যহ এ সমস্যার মুখোমুখি হয়। অতিরিক্ত জনসংখ্যার চাপ যানজট সৃষ্টির প্রধান কারণ। ট্রাক, বাস, মাইক্রোবাস, রিকশা ও অন্যান্য গাড়ির সংখ্যা বৃদ্ধি যানজটের অন্যতম কারণ। অন্যদিকে আমাদের দেশে ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা সঠিক নয়। গাড়ি চালকেরা তাদের ব্যক্তিগত ইচ্ছার জোরে গাড়ি চালিয়ে থাকে। যেখানে সেখানে অন্যায় ও বিশৃঙ্খল ভাবে গাড়ি থামিয়ে রাখা যানজটের আরেকটি অন্যতম কারণ। এটি গাড়ির চালক ও যাত্রীদের জন্য ভীষণ সংকট ও কষ্টকর সময়। এটি গুরুত্বপূর্ণ কাজের ক্ষতি করে। এছাড়াও এটি মানুষের মূল্যবান সময়ের অপচয় ঘটায়। এ সমস্যার সমাধানে আমাদের কতগুলো পদক্ষেপ গ্রহণ অত্যন্ত জরুরী প্রয়োজন। যানজট নিরসনে ট্রাফিক আইন কার্যকর করা প্রয়োজন। রাস্তা নির্মাণের সময় যথাযোগ্য পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন। গণসচেতনতা ছাড়া যানজট সমস্যার সমাধান সম্ভব নয়।

No comments