বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

বৃক্ষরোপণ সপ্তাহ পালনের প্রয়োজনীয়তা জানিয়ে বন্ধুকে চিঠি

বৃক্ষরোপণ সপ্তাহ পালনের প্রয়োজনীয়তা উল্লেখ করে বন্ধুর নিকট একটি পত্র­ রচনা করো। 

বা, মনে করো, তুমি সাদমান আর তোমার বন্ধু আদনান। বৃক্ষরোপণ সপ্তাহ পালনের প্রয়োজনীয়তা উল্লেখ করে বন্ধুর নিকট একখানা পত্র লেখো। 


ঢাকা
১৪ই জানুয়ারি, ২০২০

প্রিয় আদনান,
শুভেচ্ছা নিও। আশা করি তোমার আব্বা-আম্মাসহ বাড়ির সবাইকে নিয়ে ভালো আছ। আমিও বাড়ির সবাইকে নিয়ে ভালো আছি। আজ তোমাকে বৃক্ষরোপণ সপ্তাহ পালনের প্রয়োজনীয়তা সম্পর্কে কিছু লিখছি। 

তুমি তো জানো, জীবনযাপনে মানুষ বহুলাংশে বৃক্ষের ওপর নির্ভরশীল। সবুজ বৃক্ষ আবহাওয়ার ভারসাম্য রক্ষা করে পরিবেশকে দূষণমুক্ত রাখে। শুধু পরিবেশ রক্ষা নয়, দেশের অর্থনৈতিক উন্নয়নেও বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বৃক্ষের ফল মানুষের পুষ্টির অভাব পূরণ করে এবং তার কাঠ গৃহনির্মাণ, আসবাবপত্র তৈরিসহ বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। একটি দেশে ২৫ ভাগ বনভূমি থাকার কথা। অথচ আমাদের দেশে রয়েছে মাত্র ১৭ ভাগ বনভূমি। বনভূমির এ আয়তন প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। বৃক্ষের এ অপ্রতুলতা দূরীকরণে বাংলাদেশ সরকার ‘বৃক্ষরোপণ সপ্তাহ’ পালনের উদ্যোগ নিয়েছে। সরকারের এ উদ্যোগে সহযোগিতা করার জন্য আমাদের সবার বৃক্ষরোপণ করা উচিত। আমি জানি তুমি একজন সচেতন শিক্ষার্থী। তারপরও বিষয়টি গুরুত্বপূর্ণ বলে তোমাকে মনে করিয়ে দিলাম। 

আশা করি, তুমি এর গুরুত্ব অনুধাবন করে অন্যকেও অনুপ্রাণিত করবে। তোমার মা-বাবার প্রতি শ্রদ্ধা রইলো। তোমার ছোট ভাই ইমরান কেমন আছে? ওকে আমার আদর দিও। 

ইতি-
তোমার বন্ধু
সাদমান

No comments