ভাবসম্প্রসারণ : কর্মঠ লোক রাজা হবে, কিন্তু অলস চিরদিনঅই প্রজা থাকবে

কর্মঠ লোক রাজা হবে, কিন্তু অলস চিরদিনঅই প্রজা থাকবে

মূলভাব : পরিশ্রমী মানুষ কাজে সফলতা অর্জন করে। পরিশ্রমের মধ্য দিয়ে সে সাফল্যের সর্বোচ্চ শিখরে উপনীত হয়। যারা অলস তারা কোনো দিনই উপরে উঠতে পারে না, চিরকাল তারা অন্ধকারেই থেকে যায়। পায় না সফলতার ছোঁয়া।

সম্প্রসারিত ভাব : শ্রমের মধ্যেই মানুষ তার ভাগ্যের পরিবর্তন ঘটাতে পারে। নিজের খারাপ অবস্থা দূর করা সম্ভব একমাত্র পরিশ্রমের মধ্য দিয়েই। শ্রমই মানুষের জীবনে সৌভাগ্য নিয়ে আসে। তাই কর্মঠ লোক খুব সহজেই সফলতা অর্জন করে। কর্মঠ ব্যক্তি কাজ দেখে কখনো ভয় পায় না। কাজের ক্ষেত্রে তারা কখনো পিছিয়ে থাকে না। কঠোর পরিশ্রমের মধ্য দিয়েই কর্মঠ ব্যক্তি ধন-মান অর্জন করতে পারে। মানবজীবনে সংগ্রামের মধ্য দিয়েই টিকে থাকতে হয়। অভাব, দৈন্য থেকে মানুষ পরিশ্রমের মাধ্যমে মুক্তি পায়। সংগ্রামী জীবনে এগিয়ে যাওয়ার পথে পরিশ্রম হাতিয়ার হিসেবে কাজ করে। আর সে কারণেই কর্মঠ লোক প্রজা থেকে রাজার আসনে অধিষ্ঠিত হতে পারে। অপরদিকে যারা অলস তারা নিজেকে কাজ থেকে দূরে সরিয়ে রাখার কারণে জীবনে সফলতা অর্জনে ব্যর্থ হয়। নিজেকে কখনো খারাপ অবস্থা থেকে উত্তোলন করতে পারে না। অলসতার কারণে তারা কর্মক্ষমতা হারিয়ে ফেলে। সেই সঙ্গে জীবনের সফলতা অর্জনেও ব্যর্থ হয়।

মন্তব্য : পরিশ্রমী মানুষ পরিশ্রমের মাধ্যমে তার ভাগ্যের পরিবর্তন ঘটিয়ে নিজেকে রাজার আসনে নিয়ে যেতে পারে। কিন্তু যারা অলস তারা কখনো উপরের দিকে উঠতে পারে না চিরকাল তাদের অন্যের দাসত্ব মেনে নিয়ে প্রজা হয়েই বেঁচে থাকতে হয়।
Post a Comment (0)
Previous Post Next Post