মার্চের দিনগুলি

তোমার দেখা পুরাকীর্তির বর্ণনা দিয়ে প্রবাসী বন্ধুকে পত্র

তোমার দেখা পুরাকীর্তির বর্ণনা দিয়ে প্রবাসী বন্ধুর নিকট পত্র লেখো।


দেবিদ্বার, কুমিল্লা
২০শে এপ্রিল ২০১৫

প্রিয় সাইমন,
শুভেচ্ছা রইল। আশা করি সবাইকে নিয়ে ভালো আছো। আমরাও ভালো আছি। অনেকদিন তোমার কোনো খোঁজ খবর জানি না। তুমি প্রবাসে গিয়ে আমাকে ভূলে গেলেও আমি অন্তত তোমাকে ভূলতে পারি না। তোমাকে আমার কথা তথা দেশের পুরাকীর্তির কথা স্মরণ করিয়ে দেবার জন্যেই আজকে লিখতে বসা। তুমি হয়তো ভূলে গেছ ছোটবেলায় আমাদের পরিবার এবং তোমাদের পরিবারের সকল্ব মিলে 'বাংলাদেশের ঐতিহ্যসন্ধান: পুরাকীর্তি দর্শন' এই স্লোগানে আমরা বাংলাদেশের বিভিন্ন জায়গায় ঘুরতে বেরিয়েছিলাম। সে অনেকদিন আগের কথা। ঐ সময়কার স্মৃতিচারণ এবং বর্তমানে পুরাকীর্তির অবস্থান মিলিয়ে তোমাকে লিখতে বসেছি। তুমি হয়তো অবাক হবে তখনকার কান্তজীর মন্দির, সোনার গাঁ-এর লোকশিল্প জাদুঘর বর্তমানে সেরকম নেই। কোথাও সংস্কার করে একেবারে নতুন আঙ্গিকে করা হয়েছে কিন্তু বোঝার কোনো উপায় নেই; আবার কোনো কোনটি আগের থেকেও জরাজীর্ণ অবস্থা ধারণ করেছে। 

রাজশাহীর বরেন্দ্র জাদুঘরে কথা না বললেই নয়, সেখানে বিভিন্ন মূর্তি শোভা পায়। আর এর মধ্যে শিল্পীরা প্রকাশ করেছেন আবহমান বাঙালি সংস্কৃতির বিভিন্ন চিত্র। দেখে অবাক লাগে যে তৎকালীন সময়ে বিজ্ঞানের প্রভূত উন্নতি না হলেও শিল্প-সংস্কৃতিতে বাঙালিদের পেছনে ফেলা দায় ছিল। আমি যখন লালবাগের কেল্লা দেখতে গেলাম আমি ইতিহাসের কেল্লা থেকে এটাকে পার্থক্য করতে পারি নি। এখানেই লুকিয়ে আছে একজন শিল্পীর সার্থকতা। 

তুমি শুনে খুশি হবে যে, আমাদের দেশের এই পুরাকীর্তি দেখার জন্য এখন বিশ্বের বিভিন্ন দেশ থেকে দর্শনার্থীরা এসে ভিড় করে। এবার ফ্রান্সে গিমে জাদুঘরে এগুলোর প্রদর্শন হবার কথাও ছিল আমাদের দেশের জাতীয় জাদুঘরেও শোভা পাচ্ছে অনেক ধরনের পুরাকীর্তি যার মধ্যে বৌদ্ধমূর্তি, বিষ্ণুমূর্তি উল্লেখযোগ্য। এছাড়াও ভারতের পুরাণের বিভিন্ন দেব-দেবী, গৌতম বুদ্ধের বিভিন্ন আসনে বসে থাকা ইত্যাদিও অন্যতম। বন্ধু তোমার কথা সবসময় মনে পড়ে আর ভাবি তুমি কবে আসবে এবনহ ছোটবেলার মতো আবার একটি সফরে বের হবো। এবার পরিবারসহ নয় শুধু দুজন। তুমি দেশে বেড়াতে আসো, সুস্থ থাকো এবং চাচা-চাচিকে আমার সালাম দিও। আজ এখানেই শেষ করছি। 

ইতি 
তোমার বন্ধু
অরিত্র

Post a Comment (0)
Previous Post Next Post